scorecardresearch
 

Russia Ukraine War Space Station Video : রুশ স্পেস স্টেশন ভাঙার 'হাড় হিম' Video! ভারতে ভেঙে পড়তে পারে?

Russia Ukraine War Space Station Video: রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (International Space Station) বা আইএসএস (ISS) নিয়ে অনেক কথাবার্তা হয়েছে। কাজ বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু এখন রাশিয়া এই বিষয়ে বেশ ভয় ধরানো অপপ্রচার চালাচ্ছে।

Advertisement
রাশিয়া-ইউক্রেনের লড়াইয়ের রেশ মহাকাশেও (প্রতীকী ছবি) রাশিয়া-ইউক্রেনের লড়াইয়ের রেশ মহাকাশেও (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) নিয়ে অনেক কথাবার্তা হয়েছে
  • কাজ বন্ধ হয়ে গিয়েছে
  • এখন রাশিয়া এই বিষয়ে বেশ ভয় ধরানো অপপ্রচার চালাচ্ছে

Russia Ukraine War Space Station Video: রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (International Space Station) বা আইএসএস (ISS) নিয়ে অনেক কথাবার্তা হয়েছে। কাজ বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু এখন রাশিয়া এই বিষয়ে বেশ ভয় ধরানো অপপ্রচার চালাচ্ছে। এটা অত্যন্ত ভয়ঙ্কর। 

একটি ভিডিওতে দেখা যায় যে রাশিয়ার মহাকাশচারী (Cosmonaut)-রা মহাকাশ স্টেশনে বাকি নভোচারী (Astronaut)-দের সঙ্গে দেখা করে। তারপর নিজের মডিউলে যান। এর পরে রাশিয়ান মডিউলটি মহাকাশ স্টেশন থেকে আলাদা হতে দেখা যাচ্ছে। যার মনিটরিং করা হয় পৃথিবীতে উপস্থিত রাশিয়ান স্পেস এজেন্সি থেকে। ভয়ঙ্কর এই ভিডিওটি প্রকাশ করেছে রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা নভোস্তি (Navosti)।

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (ISS) কোল্ড ওয়ারের পর বিজ্ঞানের ক্ষেত্রে সবচেয়ে বড় আন্তর্জাতিক চুক্তি। শীতল যুদ্ধের পর আমেরিকা ও রাশিয়া তাদের আলাদা পথ বেছে নেয়। কিন্তু পরে দু'জনেই একসঙ্গে কাজ করতে রাজি হয়। মহাকাশ স্টেশন তৈরি করা হয়েছিল। জাপান, ইউরোপ এবং কানাডা সাহায্যের জন্য একত্রিত হয়েছিল। উভয় মহাকাশ সংস্থা ৩০ বছর ধরে একসঙ্গে কাজ করছে। এখন স্পেসএক্সের মতো বেসরকারি সংস্থাও এই কাজে সাহায্য করতে এসেছে।

Russia Ukraine War Russian authority releases scary space station video one

আরও পড়ুন: তেতোর অনেক গুণ, হিসেব মতো না খেলেই ভয়ঙ্কর বিপদ

Advertisement

আমেরিকা ৯ বছর ধরে রাশিয়ার উপর নির্ভরশীল ছিল
২০২০ সালে যখন স্পেসএক্স প্রথমবারের মতো মহাকাশচারীদের মহাকাশ স্টেশনে নিয়ে গিয়েছিল, আমেরিকা কিছুটা স্বস্তি পেয়েছিল। তা না হলে তার আগে ৯ বছর আমেরিকা সম্পূর্ণরূপে রাশিয়ার ওপর নির্ভরশীল ছিল। কারণ আমেরিকান স্পেস শাটল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছিল। 

তবে এই সময়ে মহাকাশ স্টেশনে নিয়েও কিছুটা উত্তাপ চলছে। কারণ রাশিয়া ইউক্রেনে হামলা চালিয়েছে। এতে আমেরিকা ক্ষুব্ধ হয়। পাশাপাশি ইউরোপের দেশগুলোও।

রাশিয়া মডিউল আলাদা করার জন্য এই সংকেত দিয়েছে
ইউক্রেনে আক্রমণ করার আগেও রাশিয়া ইঙ্গিত দিয়েছিল যে তারা ২০২৪ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (ISS) থেকে তার মডিউল আলাদা করবে। তবে খুব অবাক করা ভিডিওতে এই বিষয়টি সামনে এসেছে। যেখানে রাশিয়াকে মহাকাশ স্টেশন থেকে তার মডিউল আলাদা করতে দেখা যাচ্ছে। 

নাসা ওয়াচ ব্লগ নভোস্তি নির্মিত এবং প্রকাশ করা এই ভিডিওটি শেয়ার করেছে। এই ভিডিওটি স্পেস স্টেশন প্রোগ্রামের জন্য কতটা বিপজ্জনক তা বলে দিয়েছে। এটা তার জন্য ভয়ঙ্কর।

কী আছে ভিডিওতে?
এই ভিডিওতে রাশিয়ান মহাকাশচারীরা আইএসএস-এ তাঁদের সঙ্গীদের বিদায় জানিয়েছেন। এর পরে নিজের মডিউলে যান। রাশিয়ান মডিউল মহাকাশ স্টেশন থেকে নিজেকে বিচ্ছিন্ন করেন। সূর্য অস্ত যাচ্ছে আর এক অন্যরকম গান বাজছে। গত কয়েক মাস ধরে রাশিয়ান মহাকাশ সংস্থা রসকসমস (ROSCOSMOS) এবং আমেরিকান মহাকাশ সংস্থা নাসা (NASA)-র মধ্যে উত্তেজনার পরিবেশ রয়েছে। ইউক্রেনে হামলার জন্য আমেরিকা রাশিয়ার ওপর অনেক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ভারত-চীনের মহাকাশ স্টেশনের পতন নিয়ে কথা!
এরপর রাশিয়ার মহাকাশ সংস্থার প্রধান দিমিত্রি রোগজিন মার্কিন যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে টুইট করেছেন, "আপনি কি চান যে আমরা মহাকাশ স্টেশনে আমাদের সহায়তা বন্ধ করে দিই। দ্বিতীয় অপশনটি হ'ল ৫০০ টন ওজনের মহাকাশ স্টেশনটি ভারত বা চিনের উপর পড়তে দেওয়া। আপনি কি তাদের এই ধরনের পরিস্থিতি দিয়ে ভয় দেখাতে চান? মহাকাশ স্টেশন রাশিয়ার ওপর দিয়ে উড়ে না, তাই সমস্ত বিপদ আপনার। এর দায় কি আপনি নেবেন?"

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) থেকে রাশিয়ান মডিউল আলাদা করার ভিডিও টেলিগ্রামে শেয়ার করা হয়েছে। তবে, নাসা এবং রসকসমসের মধ্যে সম্পর্কের উন্নতি হবে বলে মনে হয় না, অবনতিও হবে না। কিন্তু এই প্রোপাগান্ডা ভিডিও দেখে মানুষ নিশ্চয়ই ভয় পেয়েছেন।

 

Advertisement