scorecardresearch
 

Google Archived App : আসছে গুগল আর্কাইভড অ্যাপ, এবার স্টোরেজ নিয়ে চিন্তার দিন শেষ

Google Archived App: আর এর ফলে আমরা প্রায়শই আমাদের ফোন চালু রাখার একমাত্র বিকল্পটি অবলম্বন করি - সেখানে থাকা কম ব্যবহৃত অ্যাপগুলি মুছে ফেলা। গুগল এখন এর জন্য একটি বিকল্প আছে বলে মনে হচ্ছে।

Advertisement
স্টোরেজ সমস্যা কাটাতে গুগল নয়া ব্যবস্থা করছে (প্রতীকী ছবি) স্টোরেজ সমস্যা কাটাতে গুগল নয়া ব্যবস্থা করছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আমাদের স্মার্টফোনের ক্ষেত্রে আমাদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে সীমিত স্টোরেজ
  • বিশেষ করে যদি ফোনটি এক বছরের বেশি সময় ধরে ব্যবহার করা হয়
  • মিডিয়া ফাইল এবং গেমের বন্যা ধরা থাকে ফোনে

Google Archived App: আমাদের স্মার্টফোনের ক্ষেত্রে আমাদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে সীমিত স্টোরেজ। বিশেষ করে যদি ফোনটি এক বছরের বেশি সময় ধরে ব্যবহার করা হয়। মিডিয়া ফাইল এবং গেমের বন্যা ধরা থাকে ফোনে। কোনও সময়ে আমাদের প্রয়োজনীয় সমস্ত অ্যাপ রাখার জন্য সামান্য জায়গা অবশিষ্ট থাকে। 

আর এর ফলে আমরা প্রায়শই আমাদের ফোন চালু রাখার একমাত্র বিকল্পটি অবলম্বন করি - সেখানে থাকা কম ব্যবহৃত অ্যাপগুলি মুছে ফেলা। গুগল এখন এর জন্য একটি বিকল্প আনছে বলে মনে হচ্ছে।

গুগলের নয়া উদ্য়োগ
একটি নতুন ব্লগে গুগল আর্কাইভিং নামে অ্যান্ড্রয়েড ফোনের জন্য একটি নতুন ফাংশনের কথা উল্লেখ করেছে। ব্যাপক সমস্যা মোকাবিলা করে এই প্রযুক্তি প্রধান একটি ফিচারের কথা বলেছে। যা ব্যবহারকারীদের "অস্থায়ীভাবে প্রায় ৬০ শতাংশ অ্যাপ স্টোরেজ পুনরুদ্ধার করতে" অনুমতি দেবে। এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করার পরিবর্তে "অ্যাপের অংশগুলি সরানোর" মাধ্যমে এটি সম্ভব হবে।

আরও পড়ুন: কৃষক আন্দোলনের ধাত্রীভূমি, রেখায়-লেখায় ধরা বাঙালি শিল্পীর পেনসিলে

গুগল বলেছে যে একটি আর্কাইভড অ্যাপ ডিভাইসে থাকবে। এবং এমনকী ব্যবহারকারীর ডেটা ধরে রাখবে। এটি ব্যবহারকারীদের জন্য একটি অ্যাপকে "সর্বশেষ উপলব্ধ সামঞ্জস্যপূর্ণ ভার্সন" পুনরুদ্ধার করা সহজ করে তুলবে। যদি এটি নির্দিষ্ট সময়ের পরে ব্যবহার করা হয়। 

ফাংশনটি একটি ফোনে অতিরিক্ত জায়গার পরিবর্তে একটি অ্যাপের অপ্রয়োজনীয় আনইনস্টল প্রতিরোধে সহায়তা করবে, যা ডেভেলপারদেরও সাহায্য করবে।

একটু সময় লাগবে
যদিও এখনও কিছু সময় আছে আর্কাইভড অ্যাপ ফাংশনের পাবলিক রোলআউটের জন্য। আপাতত Google একটি নতুন Bundletool 1.10 ভার্সন রিলিজ করবে। যা অ্যাপ বান্ডেলের মাধ্যমে সমস্তজেভলপারদের কাছে সংরক্ষণাগার নিয়ে আসবে। Android Gradle Plugin 7.3 দিয়ে তৈরি করা অ্যাপগুলি আর্কাইভ ফাংশন ব্যবহার করেতে পারবে। আর্কাইভড APKs নামে "নতুন ধরনের APK" এর মাধ্যমে আর্কাইভ ফাংশন ব্যবহার করতে পারবে।

Advertisement

Google বলে যে আর্কাইভড APK-গুলো "খুব ছোট APK" যা অ্যাপটি পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত ব্যবহারকারীর ডেটা ধরে রাখতে সক্ষম। যাই হোক, Google পরিষ্কার করে যে যদিও আর্কাইভড APK-গুলো ইতিমধ্যেই ডেভলপমেন্ট চলছে। "আর্কাইভের কার্যকারিতা বছরের শেষে গ্রাহকদের কাছে চালু না হওয়া পর্যন্ত তারা কার্যকর হবে না।"

আরও পড়ুন: তিনি ছেলে না মেয়ে, জানেই না দল, বিস্ফোরক অভিযোগ BJP প্রার্থীর

সংরক্ষণাগারভুক্ত APK-গুলো তৈরি হয়ে গেলে, সেগুলি জেনারেট করা APKs API-এর মাধ্যমে বা অ্যাপ বান্ডেল এক্সপ্লোরারের প্লে কনসোলে পরিদর্শনের জন্য ডেভলপারদের কাছে উপলব্ধ করা হবে। মজার বিষয় হল, গুগল আর্কাইভ করা অ্যাপের কার্যকারিতাকে ওপেন সোর্স বানিয়েছে। এটি ডেভেলপারদের কোড দেখার অনুমতি দেবে। এমনকি অন্যান্য অ্যাপ স্টোরগুলিকেও কিছু দ্বন্দ্বের সঙ্গে এটি ব্যবহার করতে পারবে।

উদাহরণ হিসেবে বলা যায়, অ্যাপল বর্তমানে ব্যবহারকারীদের এমন অ্যাপগুলিকে "অফলোড" করার অনুমতি দেয়, যেগুলো খুব বেশি ব্যবহৃত হয় না। যদিও ফাংশনের জন্য ব্যবহারকারীদের একটি ইন্টারনেট সংযোগ থাকতে হবে। যখন তারা অ্যাপটি পুনরুদ্ধার করতে চান। 

তারা তারপর একটি ছোট ডাউনলোড পরে এটি ফের ব্যবহার করতে পারেন। Google-এর আর্কাইভড অ্যাপগুলো একইভাবে কাজ করবে কি না তা এখনও অজানা। তবে অ্যাপগুলি ফের চালু করার জন্য এই ধরনের কোনও ডাউনলোডের প্রয়োজন না হলে এটি আরও ভাল হবে।

 

Advertisement