scorecardresearch
 

Weather Report Update : কয়েকদিনের মধ্যে আবহাওয়ার বদল, মহালয়ায় বৃষ্টি হবে?

Durga Puja Mahalaya Weather 2022 : এবার গজে আগমন মা দুর্গা। বাংলার ঘরের কন্যা রূপে স্বর্গ থেকে মর্ত্যে আসছেন মা। শাস্ত্র মতে মা দুর্গা গজে এলে পৃথিবী শস্য শ্যামলা হয়। পুজোর সময় বৃষ্টি হবে কি না, আবহাওয়া দফতরের তরফে তা এখনও জানানো হয়নি। তবে কয়েকদিন ধরেই বৃষ্টি চলছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • এবার গজে আগমন মা দুর্গার
  • বাংলার ঘরের কন্যা রূপে স্বর্গ থেকে মর্ত্যে আসছেন মা

এবার গজে আগমন মা দুর্গা। বাংলার ঘরের কন্যা রূপে স্বর্গ থেকে মর্ত্যে আসছেন মা। শাস্ত্র মতে মা দুর্গা গজে এলে পৃথিবী শস্য শ্যামলা হয়। পুজোর সময় বৃষ্টি হবে কি না, আবহাওয়া দফতরের তরফে তা এখনও জানানো হয়নি। তবে কয়েকদিন ধরেই বৃষ্টি চলছে।  

গতকালই আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, একটি  নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে। এই নিম্নচাপ ক্রমশ ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। তবে আগামী ২৪ ঘণ্টায় এটি আরও শক্তিশালী হতে পারে। যার প্রভাব পড়বেই উপকূলের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর আরও জানিয়েছে, মৌসুমী অক্ষরেখাটি রাঁচি থেকে ওড়িশার উপর দিয়ে এসে নিম্নচাপের কেন্দ্রবিন্দু দিয়ে যাচ্ছে। অর্থাৎ নিম্নচাপ অক্ষরেখাটিও আমাদের রাজ্যের দক্ষিণে থাকছে। 

আরও পড়ুন : যাওয়া-খাওয়া খরচ মাত্র ৫০০ টাকা, পুজোর মাঝেই ঘুরে আসুন এই ৩ টুরিস্ট স্পট

ফলে এই নিম্নচাপের প্রভাব আমাদের রাজ্যের উপর পড়বে। তবে খুব একটা বেশি নয়। এর জেরে উত্তর ও দক্ষিণবঙ্গে মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। তবে এই নিম্নচাপের প্রভাবে আজ দক্ষিণবঙ্গের চার জেলা অর্থাৎ দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। 

আবার ২৪ ঘন্টা পর পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূমে সামান্য বৃষ্টি বাড়তে পারে। বাকি জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। কলকাতার ক্ষেত্রেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মহানগরে ভারী বৃষ্টির সতর্কতা এই মুহূর্তে নেই। 

আবার মৎস্যজীবীদের জন্য জারি করা হয়েছে সতর্কতাও। ১৯ ও ২০ তারিখ সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে তাঁদের। এমনটাই জানালেন আলিপুর আবহাওয়া দফতরের উপ-মহনির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। 

Advertisement

আরও পড়ুন : ধর্মতলায় SFIও DYFI-এর ইনসাফ সভা, কোন কোন রাস্তায় যানজট?

আলিপুর হাওয়া অফিস গতকাল জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এই এলাকা থেকে আগামী ৩ দিনের মধ্যে বিদায়  নিতে শুরু করবে। অর্থাৎ বৃহস্পতিবার-শুক্রবার থেকে আর বৃষ্টি হবে না। মহালয়া হল ২৫ তারিখ। সেদিন বৃষ্টি হবে কি না তা এখনও জানানো হয়নি আবহাওয়া দফতরের তরফে। 
 

 

Advertisement