scorecardresearch
 

ধস্তাধস্তি-ঘুসি-লাঠি, DA-র দাবিতে সরকারি কর্মীদের বিধানসভা অভিযানে ধুন্ধুমার

বকেয়া ডিএ-র দাবিতে বুধবার পথে নামেন রাজ্য সরকারি কর্মীরা। মিছিলে সামিল হন পেনশনভোগীরাও। শহরের বিভিন্ন জায়গা থেকে একের পর এক মিছিল এগোয় বিধানসভার দিকে। পুলিশ মিছিল আটকাতে গেলে সৃষ্টি হয় ব্যাপক উত্তেজনা। পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়ে যায়। চলে ব্যারিকেড ভাঙার চেষ্টা। রীতিমতো টানা হেঁচড়া করে আন্দোলনকারীদের সেখান থেকে সরানোর চেষ্টা করে পুলিশ। কোনও সরকারি কর্মীকে ঘসি মারা হয় তো কোনও আন্দোলনকারীর মুখ ফাটিয়ে দেওয়ারও অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে।

Advertisement
ডিএ-র দাবিতে সরকারি কর্মীদের আন্দোলন ডিএ-র দাবিতে সরকারি কর্মীদের আন্দোলন
হাইলাইটস
  • ডিএ নিয়ে আন্দোলন
  • বিধানসভা অভিযান সরকারি কর্মীদের
  • ধস্তাধস্তিতে ধুন্ধুমার পরিস্থিতি

ডিএ (DA) নিয়ে রাজ্য সরকারি কর্মীদের দাবিদাওয়া দীর্ঘ দিনের। আর এবার সরাসরি পথে নেমে আন্দোলন সরকারি কর্মীদের। সেই আন্দোলের জেরে কার্যত রণক্ষেত্র হয়ে উঠল কলকাতার ধর্মতলা, রানি রাসমনি রোড চত্বর। বিধানসভার মূল ফটকের সামনেও বিক্ষোভ। আন্দোলনকে ঘিরে পুলিশ ও সরকারি কর্মীদের মধ্যে ধস্তাধস্তি। আন্দোলনকারীদের পেটে ঘুসি মারারও অভিযোগ পুলিশের বিরুদ্ধে। 

বকেয়া ডিএ-র (DA) দাবিতে বুধবার পথে নামেন রাজ্য সরকারি কর্মীরা (West Bengal State Government Employees)। মিছিলে সামিল হন পেনশনভোগীরাও। শহরের বিভিন্ন জায়গা থেকে একের পর এক মিছিল এগোয় বিধানসভার দিকে। পুলিশ মিছিল আটকাতে গেলে সৃষ্টি হয় ব্যাপক উত্তেজনা। পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়ে যায়। চলে ব্যারিকেড ভাঙার চেষ্টা। রীতিমতো টানা হেঁচড়া করে আন্দোলনকারীদের সেখান থেকে সরানোর চেষ্টা করে পুলিশ। কোনও সরকারি কর্মীকে ঘসি মারা হয় তো কোনও আন্দোলনকারীর মুখ ফাটিয়ে দেওয়ারও অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। এছাড়াও ধাক্কাধাক্কি ও ধস্তাধস্তির মাঝে পড়ে আরও বেশ কয়েকজন সরকারি কর্মী আহত হন বলে অভিযোগ। আন্দোলনকারীদের অনেকেই অভিযোগ তোলেন, ডিএ না দেওযার কারণে বর্তমানে ১০ থেকে ১২ হাজার টাকা কম পাচ্ছেন তাঁরা। অপর এক আন্দোলনকারীর অভিযোগ, সরকার ডিএ দেয় না। এমনকী তার জেরে তাঁরা কার্যত খেতে পাচ্ছেন না বলেও অভিযোগ করেন আন্দোলনকারীদের কেউ কেউ। এরপর রানি রাসমনি রোডে অবস্থানে বসেন আন্দোলনকারীরা। 

আরও যে সমস্ত দাবি...

শুধু বকেয়া ৩৫ শতাংশ ডিএ-র (DA) দাবিই নয়, শূন্যপদে নিয়োগ এবং অসংগঠিত শ্রমিক কর্মচারিদের স্থায়ীকরণের দাবিও জানান আন্দোলনকারীরা। আর সেই সমস্ত দাবি নিয়েই এদিন বিধানসভা অভিযান করেন রাজ্যে সরকারি ও আধাসরকরি কর্মীরা। প্রসঙ্গত ইতিমধ্যেই সরকারি কর্মচারিদের ডিএ দিয়ে দেওয়ার জন্য রাজ্যকে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। তারপর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সরকার। এক্ষেত্রে রাজ্য সরকারের ডিএ দেওয়ার কোনও ইচ্ছা নেই বলেই অভিযোগ সরকারি কর্মীদের। 

Advertisement

আরও পড়ুন - সাড়ে ৬ কোটি PF অ্যাকাউন্টে ঢুকছে সুদের টাকা, ব্যালান্স চেক করার পদ্ধতি


 

Advertisement