scorecardresearch
 

ভোরে ঠান্ডা বেলায় গরম ! কবে পড়ছে জাঁকিয়ে শীত ?

আগামি কয়েকদিন আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন হবে না। সর্বনিম্ন তাপমাত্রা মোটামুটি ২০ ডিগ্রির নিচেই থাকবে। সেইসঙ্গে বাতাসে বজায় থাকবে শুষ্ক ভাব। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
আবহাওয়ার পূর্বাভাস। ফাইল ছবি আবহাওয়ার পূর্বাভাস। ফাইল ছবি
হাইলাইটস
  • কয়েকদিন আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন হবে না
  • পূর্বাভাস হাওয়া অফিসের
  • বাতাসে বজায় থাকবে শুষ্ক ভাব

আগামি কয়েকদিন আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন হবে না। সর্বনিম্ন তাপমাত্রা মোটামুটি ২০ ডিগ্রির নিচেই থাকবে। সেইসঙ্গে বাতাসে বজায় থাকবে শুষ্ক ভাব। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর

কী বলছে আবহাওয়া দফতর

ভোরের দিকে বেশ ঠান্ডার আমেজ রয়েছে বঙ্গে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কিছুটা হলেও কমছে। আবার রাতের বেলাতেও পারদ নামছে। নভেম্বরের শেষ সপ্তাহ থেকেই আবহাওয়া এমন ছিল। আপাতত কয়েকদিন এমনই থাকছে। হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই।  এদিন সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৯২ শতাংশ। আকাশ আপাতত পরিষ্কারই থাকবে। নতুন করে রাজ্যে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। শুষ্ক হাওয়া ভাব থাকবে রাজ্যে। কলকাতার মতো জেলাগুলিতে বজায় থাকবে ঠান্ডার আমেজ। আবহাওয়া ২-৩ ডিগ্রি কমতে পারে  জেলাগুলিতে। উত্তরবঙ্গের আবহাওয়াতেও বড় কোনও পরিবর্তন আপাতত নেই। 

আরও পড়ুন, 'বন্ধু দেখা হবে!' শীলভদ্রের ফেসবুকে গেরুয়া রঙের পোস্ট কীসের ইঙ্গিত?

বঙ্গোপসাগরে নিম্নচাপ

বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। সেটির অভিমুখ রয়েছে তামিলনাড়ুর উপকূলবর্তী অঞ্চলগুলির দিকে। সেই এলাকাগুলিকে সতর্ক করা হয়েছে। দক্ষিণের বেশ কয়েকটি রাজ্যে নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাত হতে পারে। নিম্নচাপের প্রভাবে আন্দামানে ইতিমধ্যে খানিকটা বৃষ্টিপাত হয়েছে। তবে এরাজ্যে এই নিম্নচাপের প্রভাব আপাতত নেই। নভেম্বর প্রথম সপ্তাহ থেকেই রাজ্যে হাল্কা শীতের আমেজ উপভোগ করছিলেন বঙ্গবাসী।

নভেম্বরের শেষ সপ্তাহে এসে পারদ নামতে থাকে ২০ এর নিচে। যার ফলে ভোরের দিকে এখন বেশ ঠান্ডা থাকে। তবে বেলার বৃদ্ধির সঙ্গে সঙ্গে সেই ঠান্ডা অনেকটাই কমে যায়। আবার রাতে দিকে কমতে থাকে আবহাওয়া। আপাতত কয়েকদিন আবহাওয়ার এমন খামখেয়ালিপনা চলতে থাকবে। এই মুহূর্তে বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে শীত বেশ জাঁকিয়ে পড়েছে দেশের উত্তরের রাজ্যগুলিতে। দিল্লি, মধ্যপ্রদেশ, হরিয়ানার মতো রাজ্যগুলিতে এখন কনকনে ঠান্ডার আমেজ পড়ে গিয়েছে।

Advertisement

Advertisement