scorecardresearch
 

Brain Superfoods: ব্রেন চিরতরুণ রাখতে চান? ডায়েটে রাখুন এই ভিটামিন- খনিজ

Brain Superfoods: অনেক গবেষণায় জানা গেছে যে, ভিটামিন এবং খনিজ, মস্তিষ্কের বার্ধক্য প্রতিরোধে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনিও যদি চান যে বার্ধক্য আপনার মস্তিষ্ককে প্রভাবিত না করে, তাহলে খাদ্যতালিকায় এই ভিটামিন এবং খনিজগুলি অন্তর্ভুক্ত করা জরুরি।

Advertisement
ব্রেন সুপারফুড ব্রেন সুপারফুড

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের অন্যান্য অংশের মতো মস্তিষ্কেরও বয়স বাড়তে থাকে। মস্তিষ্কের বয়স বাড়ার ফলে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা এবং স্মৃতিশক্তিও কমতে থাকে। অনেক গবেষণায় জানা গেছে যে, ভিটামিন এবং খনিজ, মস্তিষ্কের বার্ধক্য প্রতিরোধে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনিও যদি চান যে বার্ধক্য আপনার মস্তিষ্ককে প্রভাবিত না করে, তাহলে খাদ্যতালিকায় এই ভিটামিন এবং খনিজগুলি অন্তর্ভুক্ত করা জরুরি।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড 

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায়, যা মস্তিষ্কের স্বাস্থ্য বাড়াতে সাহায্য করে। স্যামন মাছ, আখরোট, চিয়া বীজে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা স্মৃতিশক্তি হ্রাসের ঝুঁকি কমায়।

ফসফ্যাটিডিলসারিন 

ফসফ্যাটিডিলসারিন হল একটি ফসফোলিপিড যা কোষের ঝিল্লির একটি গুরুত্বপূর্ণ উপাদান, বিশেষ করে মস্তিষ্কে। এটি নিউরোট্রান্সমিটার রিলিজে ভূমিকা পালন করে, এটি স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে। এর পরিমাণ সয়াতে পাওয়া যায়।

অ্যান্টিঅক্সিডেন্ট 

ভিটামিন সি এবং ই-এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্ককে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি সাইট্রাস ফল, বেরি, বাদাম, বীজ এবং সবুজ শাকসবজিতে পাওয়া যায়। অন্যদিকে ভিটামিন ই রয়েছে বাদাম, সূর্যমুখী বীজ এবং পালং শাকের মতো খাবারে।

ভিটামিন ডি

ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্যের পাশাপাশি মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। শরীরে ভিটামিন ডি-এর মাত্রা বাড়ানোর জন্য সূর্যের আলো খুবই ভাল বলে মনে করা হয়। এর জন্য আপনি সাপ্লিমেন্টও খেতে পারেন।

ভিটামিন বি৬, বি৯ এবং বি১২

ভিটামিন বি মস্তিষ্কের কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ভিটামিন বি৬ পাওয়া যায় কলা, আলু, ডিম, মুরগির মাংসে। ভিটামিন বি৯ পাওয়া যায় সবুজ শাক, মটরশুটি এবং ডালে। অন্যদিকে ভিটামিন বি ১২ স্নায়বিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ভিটামিন বি১২-এর ঘাটতি পরিপূরক এবং আমিষজাত খাবার দ্বারা পূরণ করা যেতে পারে।

Advertisement

ম্যাগনেসিয়াম

ম্যাগনেসিয়াম মস্তিষ্কের স্বাস্থ্য এবং স্মৃতিশক্তির উন্নতিতেও অনেক সাহায্য করে। বাদাম, বীজ, গোটা শস্য এবং সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়।

কারকিউমিন

কারকিউমিন হল হলুদে উপস্থিত একটি যৌগ। এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায়। কারকিউমিনের নিউরোপ্রোটেক্টিভ প্রভাব রয়েছে যা বার্ধক্যের সাথে স্মৃতিশক্তি হ্রাসের ঝুঁকি কমায়।

 

Advertisement