scorecardresearch
 

Foods To Avoid In Fever: জ্বর হলে ভুল করেও খাবেন না এগুলি, শরীর আরও খারাপ হবে

Health Tips: গ্রীষ্ম ও বর্ষাকালে বাতাসে কিছু কণা নিঃসৃত হয় যা গলা ও নাকে প্রবেশ করে, যার ফলে জ্বর ও অ্যালার্জি হয়। জানুন জ্বরের সময় কোন জিনিসগুলো এড়িয়ে চলা উচিত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে  রোগের ঝুঁকি বাড়ে। সেক্ষেত্রে স্বাস্থ্যের যত্ন নেওয়া উচিত। গ্রীষ্ম ও বর্ষাকালে প্রবাহিত বাতাসের কারণে এক বিশেষ ধরনের জ্বর ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। গ্রীষ্ম ও বর্ষাকালে (মার্চ ও সেপ্টেম্বরের মধ্যে) বাতাসে কিছু কণা নিঃসৃত হয় যা গলা ও নাকে প্রবেশ করে, যার ফলে জ্বর ও অ্যালার্জি হয়।

চোখ চুলকানি, নাক দিয়ে জল পড়া, সাইনাস, ডার্ক সার্কেল, ক্লান্তি, সর্দি, কাশি, জ্বরের মতো নানা সমস্যা দেখা দেয়। বর্তমান সময় ঘরে ঘরে মানুষ জ্বর- সর্দি-কাশির সমস্যায় ভুগছেন। এই সময়ে জ্বর হলে কিছু খাবার খাওয়া থেকে বিরত থাকতে হয়। তা না হলে পরিস্থিতি আরও গুরুতর হতে পারে। জানুন জ্বরের সময় কোন জিনিসগুলো এড়িয়ে চলা উচিত।

পনির

হিস্টামিন রাসায়নিক পনিরে পাওয়া যায় যা অ্যালার্জেনের সংস্পর্শে এলে ইমিউন সিস্টেম দ্বারা শরীরে নির্গত হয়। হিস্টামিন নিঃসৃত হলে তা শরীরে ফুলে ও ঠান্ডা হতে পারে। পনিরের সাথে অনেক খাবারে হিস্টামিন পাওয়া যায়, তাই এই জাতীয় খাবার খাওয়া এড়িয়ে চলুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শে অ্যান্টিহিস্টামিন ট্যাবলেট খেতে পারেন, যা এর প্রভাব কমাতে পারে।

দুগ্ধজাত দ্রব্য

বেশিরভাগ দুগ্ধজাত দ্রব্য শরীরে শ্লেষ্মা বাড়ায়। তাই যে কোনও অ্যালার্জিতে আরও খারাপ হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, শস্যের সঙ্গে পনির ও দুধের মতো দুগ্ধজাত খাবার নাকে শ্লেষ্মা বাড়ায়, যা ব্লকেজ সৃষ্টি করে। তাই গরুর দুধের পরিবর্তে চায়ে বাদাম বা ওটস মিল্ক যোগ করুন। তবে মনে রাখবেন নারকেলের দুধ খাবেন না।

অ্যালকোহল

অ্যালকোহলে হিস্টামিন থাকে। যা, জ্বরের সময় চোখের চুলকানি বাড়ায় এবং গন্ধের ক্ষমতা কমিয়ে দিতে পারে। বিয়ার, সাইডার এবং রেড ওয়াইনের মতো পানীয়তে হিস্টামিন বেশি থাকে যা, জ্বরের লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে। তাই এগুলি খাওয়া থেকে বিরত থাকুন। প্রকৃতপক্ষে, অ্যালকোহল পান করলে লিভারের উপর চাপ বাড়তে পারে। যার কারণে লিভারের পক্ষে শরীর থেকে হিস্টামিন পরিষ্কার করা কঠিন হয়ে পড়ে এবং লক্ষণগুলি অব্যাহত থাকে।

Advertisement

মিষ্টি

চিনি এবং প্রক্রিয়াজাত খাবার শরীরে হিস্টামিন তৈরি করে, যা খড় জ্বরের লক্ষণগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে। তাই মিষ্টি খাওয়া কমিয়ে দিন বা বন্ধ করুন।

কিছু ফল ও সবজি

জ্বরে আক্রান্ত ব্যক্তিদেরও হজমের সমস্যা এবং খাবারের অ্যালার্জি থাকতে পারে। অ্যালার্জির কারণে, একজন ব্যক্তি তাজা ফল খাওয়ার পরে গলায় চুলকানি, কানে চুলকানি, জিভ বা ঠোঁট ফুলে যাওয়ার মতো সমস্যা অনুভব করতে পারে। তাই টক জাতীয় ফল খাওয়া এড়িয়ে চলুন।


 

Advertisement