scorecardresearch
 

Eggs For Heart Health- Cholesterol: ডিম কি কোলেস্টেরল বাড়ায়- হার্টের ক্ষতি করে? জানুন দিনে কটা খাওয়া যায়

Heart Health: কীভাবে ডিম খেতে হবে তা বোঝা গুরুত্বপূর্ণ। কারণ ডায়েট থেকে  ডিম বাদ দিলে, বেশ কিছু গুরুত্বপূর্ণ পুষ্টি থেকে বঞ্চিত হবে শরীর।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ডিম অত্যন্ত স্বাস্থ্যকর খাবার হওয়া সত্ত্বেও, হার্টের জন্য এটিকে ভাল বলে মনে করা হয় না। সাধারণ বিশ্বাস অনুযায়ী, ডিম এমন একটি খাবার যা, কোলেস্টেরল বাড়ায় এবং কমখাওয়া উচিত। বা সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়া ভাল কারণ কোলেস্টেরল, নীরবে হার্টের ক্ষতি করে। কিন্তু, এই ধারনা কতটা ঠিক?

ডিম কি খারাপ কোলেস্টেরলের উৎস?

এটা সত্য যে ডিমে কোলেস্টেরল বেশি থাকে। এছাড়াও ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং স্বাস্থ্যকর চর্বি। ডিমে প্রচুর পরিমাণে ফসফরাস, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং মাঝারি পরিমাণে সোডিয়াম থাকে। এতে তামা, আয়োডিন, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম এবং জিঙ্কও রয়েছে। ডিমের বৈচিত্র্যময় পুষ্টির সংমিশ্রণ বিবেচনা করে, কীভাবে ডিম খেতে হবে তা বোঝা গুরুত্বপূর্ণ। কারণ ডায়েট থেকে  ডিম বাদ দিলে, বেশ কিছু গুরুত্বপূর্ণ পুষ্টি থেকে বঞ্চিত হবে শরীর।

দিনে কয়টি ডিম খাওয়া উচিত?

এটি গবেষকদের জন্য একটি আকর্ষণীয় বিষয়। বেশ কয়েকটি গবেষণায় বলা হয়েছে যে, প্রতিদিন একটি ডিম শরীরকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে যথেষ্ট। তবে, ডিম কীভাবে খাওয়া উচিত তাও জানা জরুরি। সেদ্ধ, অমলেট, পোচ বা কারি ছাড়াও, অনেকে স্যালাড বা স্যান্ডউইচে ডিম খান। তাই একটি ডিম কীভাবে খাচ্ছেন, তার উপর নির্ভর করে যে এটি আপনার শরীরের জন্য কতটা উপকারী। সেই সঙ্গে, আপনি আপনার ডিমের সঙ্গে কী খাচ্ছেন, তা খুব গুরুত্বপূর্ণ। মাখন, পনির, বেকন, সসেজ, মাফিনের সঙ্গে থাকা ডিমের স্যাচুরেটেড ফ্যাট, রক্তের কোলেস্টেরল অনেক বেশি বাড়ায়। 

সাধারণত সপ্তাহে সর্বাধিক ৫টি ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। বোস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দ্বারা করা একটি গবেষণায় দেখা গেছে যে, ডিম খাওয়ার ফলে রক্তচাপ, রক্তে শর্করা এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমে। অন্যদিকে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের গবেষকদের মতে, একটি ডিম ৭৮ ক্যালোরি সরবরাহ করে এবং একটি বড় ডিমে প্রায় ৬ গ্রাম প্রোটিন থাকে। একজন মানুষের কোলেস্টেরলের পরিমাণ কম হলে, রোজকার ডায়েটে ডিম থাকলে কোনও ক্ষতি নেই।

Advertisement

হাই কোলেস্টেরলে ডিম খাওয়া উচিত?

এটি একটি বিতর্কিত বিষয়। কারণ ডিমের কুসুমকে কোলেস্টেরলের ভাণ্ডার হিসাবে মনে করা হয়। যাদের উচ্চ মাত্রায় কোলেস্টেরল রয়েছে, মাত্রা বেড়েছে তাদের সাধারণত কম ডিম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে ডিমের কুসুমে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে যা, অন্য খাবারে খুব কমই পাওয়া যায়। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, ডিমের কুসুম শরীরের কোলেস্টেরলের মাত্রার উপর ন্যূনতম প্রভাব ফেলে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, যাদের ডায়াবেটিসের মতো অন্যান্য শারীরিক সমস্যা রয়েছে যা, হার্টের ঝুঁকিকে প্রভাবিত করে, তাদের ডিমের কুসুম খাওয়া এড়িয়ে চলা উচিত।

সেদ্ধ, অমলেট নাকি পোচ, কোনটা বেশি উপকারী?

হালকা আঁচে রান্না করা ডিম, পুষ্টিগুণ বজায় রাখতে সাহায্য করে। এই কারণেই এগ পোচ এবং সেদ্ধ ডিম খাওয়ার সবচেয়ে স্বাস্থ্যকর। এভাবে খেলে বাড়তি তেলের প্রয়োজন হয় না। তবে পুষ্টিগুণ বাড়াতে প্রচুর পরিমাণে ছোট করে কাটা শাক-সবজি এবং পনির দিয়ে ফেটানো ডিম যোগ করে অমলেট তৈরি করতে পারেন।

 

Advertisement