scorecardresearch
 

Pure Ghee: আপনার পাতের ঘি-তে গরু বা শুয়োরের চর্বি মেশানো নেই তো? অত্যন্ত জরুরি কিছু তথ্য

Pure Ghee Features: ঘি এমন একটি খাবার, যাতে ৯৯ শতাংশই ফ্যাট। যার মধ্যে স্যাচুরেটেড ফ্যাট, মোনোস্যাচুরেটেড ফ্যাট, পলিআনস্যাচুরেটেড ফ্যাটও থাকে। তবে বেশির ভাগ স্যাচুরেটেড ফ্যাট থাকে। এই ফ্যাট বেশি খাওয়া ঠিক নয়। কোলেস্টেরলের সমস্যা হতে পারে। পলিআনস্যাচুরেটেড ফ্যাট স্বাস্থ্যকর। বলা হয়, একচামচ ঘি-তে ৯ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকে।

Advertisement
খাঁটি ঘি চেনার উপায় খাঁটি ঘি চেনার উপায়
হাইলাইটস
  • ঘি-এর প্যাকেটে কী কী লেখা থাকে?
  • টোটাল ফ্যাট কী?
  • পিওর ও দেশি ঘি-এর পার্থক্য কী?

তিরুপতি বালাজি মন্দিরের প্রসাদের লাড্ডুতে (Tirupati  ব্যবহৃত ঘি নিয়ে প্রবল বিতর্ক চলছে। কিছু ল্যাব রিপোর্টে পাওয়া গিয়েছে, ওই লাড্ডুতে তৈরিতে ব্যবহৃত ঘি-তে মেশানো হয় গরু, শুয়োরের মতো পশুর চর্বি। এখন অনেক নিরামিষভোজী ব্যক্তির অন্যতম খাবার ঘি। মাছ, মাংস, ডিম ইত্যাদি যাঁরা খান না, তাঁদের কাছে প্রোটিনের অন্যতম উত্‍স ঘি। এমনকী হিন্দু ধর্মের প্রায় সব আচার অনুষ্ঠানেই ঘি-কে পবিত্র হিসেবে মানা হয়। ঘি ছাড়া কোনও শুভকাজ হয় না হিন্দু ধর্মে।

আপনি যে ঘি খাচ্ছেন, তাতে পশুর চর্বি মেশানো নেই তো? নিরামিষ ভোজন ভেবে যা খাচ্ছেন, তার মাধ্যমে পেটে আমিষই ঢুকছে না তো? কীভাবে বোঝা যায়, ঘি-তে মেশানো হয়েছে পশুর চর্বি।

ঘি-এর প্যাকেটে কী কী লেখা থাকে?

আরও পড়ুন

প্যাকেটবন্দি যেকোনও জিনিসেই প্যাকেটের গায়ে লেখা থাকে, ওই জিনিসটি তৈরিতে কী কী ব্যবহার করা হয়েছে, কত পরিমাণ রয়েছে। ঘি-এর প্যাকেট বা ক্যানেও দেখবেন, লেখা থাকে। 

ঘি-এর প্যাকেটে নিউট্রিশনের লেবেলে সাধারণত ৫টি তথ্য লেখা থাকে। যার মধ্যে এনার্জি, প্রোটিন, কার্বোহাইড্রেট, সুগার, ভিটামিন, ফ্যাট থাকে। ক্যালোরি প্রায় ৯০০ ক্যালোরি হয়। কার্বোহাইড্রেট ও সুগারের ক্ষেত্রে ভ্যালু জিরো থাকে। কিন্তু ফ্যাট থাকে প্রতি ১০০ গ্রামে প্রায় ৯৯.৭ শতাংশ।

খাঁটি ঘি কীভাবে চিনবেন?
খাঁটি ঘি কীভাবে চিনবেন?

  

এছাড়াও প্যাকেটে লেখা থাকে, এটি পুরোপুরি দুগ্ধজাত। অর্থাত্‍ শুধুমাত্র দুধের ফ্যাট থেকেই তৈরি। সে ক্ষেত্রে যদি পশুর চর্বি মেশানোও থাকে, বোঝা মুশকিল। গোপনেই হয় বিষয়টি।

টোটাল ফ্যাট কী?

ঘি এমন একটি খাবার, যাতে ৯৯ শতাংশই ফ্যাট। যার মধ্যে স্যাচুরেটেড ফ্যাট, মোনোস্যাচুরেটেড ফ্যাট, পলিআনস্যাচুরেটেড ফ্যাটও থাকে। তবে বেশির ভাগ স্যাচুরেটেড ফ্যাট থাকে। এই ফ্যাট বেশি খাওয়া ঠিক নয়। কোলেস্টেরলের সমস্যা হতে পারে। পলিআনস্যাচুরেটেড ফ্যাট স্বাস্থ্যকর। বলা হয়, একচামচ ঘি-তে ৯ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকে।

Advertisement

পিওর ও দেশি ঘি-এর পার্থক্য কী?

ঘি-এর প্যাকেটে লেখা থাকে, পিওর ঘি। কিছু প্যাকেটে লেখা থাকে দেশি ঘি। FSSAI-এর আধিকারিকদের মতে, FSSAI আধিকারিকদের মতে, Agmark দেওয়ার মানদণ্ড খাঁটি ঘি, দেশি ঘি, খাঁটি দেশি ঘি-এর উপর ভিত্তি করে নয়। Agmark পাওয়ার মানদণ্ড শুধুমাত্র ঘি এবং Agmark কে ঘি দেওয়া হয় কোম্পানির ঘি তৈরির প্রক্রিয়ার ভিত্তিতে। যদি আমরা খাঁটি ঘি, দেশি ঘি বা খাঁটি ঘি বাক্সে লেখার কথা বলি, তবে প্রযুক্তিগতভাবে এতে কোনও পার্থক্য নেই।

খাঁটি ঘি-এর বিশেষত্ব
খাঁটি ঘি-এর বিশেষত্ব

গরুর ঘি এর জন্য কি আলাদা Agmark আছে?

ঘি-র অনেক ক্যানে গরুর দুধের ঘি লেখা থাকে এবং কোম্পানিগুলি দাবি করে, এই ঘি গরুর দুধ প্রক্রিয়াজাত করে তৈরি করা হয়। AGMARK লাইসেন্স দেওয়া হয় গরুর ঘি সম্পর্কিত RM মানের ভিত্তিতে, Agmark লাইসেন্স শুধুমাত্র ঘি শ্রেণিতে দেওয়া হয়।

উদ্ভিজ ঘি-ও কি ঘি?

উদ্ভিজ ঘি এটি তেলের বিভাগে চিহ্নিত করা হয়। যখন এই তেল শক্ত হয়ে যায় তখন মানুষ একে ঘি হিসেবে ভাবতে শুরু করে, কিন্তু তা নয়। এগুলি উদ্ভিজ তেল, যার জন্য আলাদা ব্যবস্থা রয়েছে এবং তাদের ঘির এগমার্ক লাইসেন্স দেওয়া হয় না।

TAGS:
Advertisement