scorecardresearch
 

Nipah Virus Update: করোনায় মৃত্যুর হার ছিল ২-৩%, নিপা ভাইরাসে ৪০-৭০%, সতর্ক করল ICMR

Nipah Virus Update: কেরলে নিপা ভাইরাসের ঘটনা বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিল ICMR। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) ডিরেক্টর জেনারেল ডাঃ রাজীব বাহল জানান, নিপা ভাইরাসে মৃত্যুর হার ৪০-৭০%। যেখানে, কোভিডে মৃত্যুর হার ছিল ২-৩ শতাংশ।

Advertisement
নিপা ভাইরাসে মৃত্যুর হার ৪০-৭০%। যেখানে, কোভিডে মৃত্যুর হার ছিল ২-৩ শতাংশ। নিপা ভাইরাসে মৃত্যুর হার ৪০-৭০%। যেখানে, কোভিডে মৃত্যুর হার ছিল ২-৩ শতাংশ।
হাইলাইটস
  • কেরলে নিপা ভাইরাসের ঘটনা বেড়েই চলেছে।
  • এই পরিস্থিতিতে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিল ICMR।
  • কোভিডে মৃত্যুর হার ছিল ২-৩ শতাংশ।
  • নিপা ভাইরাসে মৃত্যুর হার ৪০-৭০%।

Nipah Virus Update: শুক্রবার কেরলের কোঝিকোড় জেলায় নিপা ভাইরাসের সংক্রমণের আরও একটি কেস পাওয়া গিয়েছে। এখানে একজন ৩৯ বছর বয়সী ব্যক্তির নমুনা ইতিবাচক হওয়ার পরে, মোট নিপা ভাইরাসে আক্রান্তের সংখ্যা হয়েছে ৬। শুক্রবার কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জের কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ৩৯ বছর বয়সী ওই নিপা আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এর আগে তিনি একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসা করাচ্ছিলেন যেখানে নিপা আক্রান্ত ব্যক্তিদের আগে অন্যান্য অসুস্থতার জন্য চিকিৎসা করা হয়েছিল।

কেরলে নিপা ভাইরাসের ঘটনা বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিল ICMR। আজ সাংবাদিকদের মুখোমুখি হয়ে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) ডিরেক্টর জেনারেল ডাঃ রাজীব বাহল জানান, নিপা ভাইরাসে মৃত্যুর হার ৪০-৭০%। যেখানে, কোভিডে মৃত্যুর হার ছিল ২-৩ শতাংশ।

ডাঃ রাজীব বাহল নিপাহ ভাইরাসের প্রতিরোধ ও বিস্তারের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য একটি তালিকা প্রকাশ করেছেন। তিনি বলেন, “এখানে ৪-৫টি ব্যবস্থা নেওয়ার প্রয়োজন রয়েছে। এর মধ্যে কিছু ব্যবস্থা ঠিক একই রকম যেগুলি কোভিডের বিরুদ্ধে নেওয়া হয়েছিল। যেমন, বারবার হাত ধোয়া, মাস্কের ব্যবহার করা। এই ক্ষেত্রে, সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মানুষের রোগীর সঙ্গে যোগাযোগ। কারণ, বেশিরভাগ সময় প্রথম রোগী এই ভাইরাসে সংক্রমিত হয় এবং অন্য আক্রান্তরা ওই রোগীরই পরিচিতি। তৃতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল দূরত্ব বজায় রাখা বা শরীরের তরল বা রক্তের সংস্পর্শে না আসা। তাই নিরাপত্তা, জৈব নিরাপত্তা, হাসপাতালের নিরাপত্তা এবং আইসোলেশন জরুরি।”

Advertisement

নিপাহ ভাইরাসে ছয়জন আক্রান্তের হদিস মিলতেই কেরলে এই ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে কড়া ব্যবস্থা নিয়েছে। বৃহস্পতিবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য ওই রাজ্যের অনুরোধে অ্যান্টিবডি সরবরাহ করেছে। পাশাপাশি কেরলে এই ভাইরাসের নমুনা পরীক্ষা করার জন্য একটি মোবাইল পরীক্ষাগারও আক্রান্ত এলাকায় পাঠিয়েছে।

আরও পড়ুন

Advertisement