scorecardresearch
 

Chicken Biriyani Side Effect: দেদার খান চিকিন বিরিয়ানি? শরীরে কী ক্ষতি করছে জানেন?

Chicken Biriyani Side Effect: উপকারী হওয়া সত্ত্বেও, আপনি যদি এটি প্রচুর পরিমাণে খান,তাহলে মুরগি মাংস স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। অত্যধিক মুরগির মাংস উচ্চ কোলেস্টেরল, ওজন বৃদ্ধি এবং অনেক সমস্যা হতে পারে। তাই বেশি করে মুরগির মাংস খাওয়ার সমস্যাগুলি জেনে রাখা জরুরি।

Advertisement
দেদার খান চিকিন বিরিয়ানি? শরীরে কী ক্ষতি করছে জানেন দেদার খান চিকিন বিরিয়ানি? শরীরে কী ক্ষতি করছে জানেন
হাইলাইটস
  • চিকেন বিরিয়ানিতে আসক্ত?
  • কী কী ক্ষতি হতে পারে
  • শরীর শেষ হওয়ার আগে জেনে নিন

Chicken Biriyani Side Effect: চিকেন পছন্দ করেন না, এমন খুবই কম রয়েছেন। মুরগির মাংস থেকে বিভিন্ন ধরনের খাবার তৈরি করা হয়। এতে প্রোটিন সহ অনেক পুষ্টিকর উপাদান রয়েছে। কিন্তু উপকারী হওয়া সত্ত্বেও, আপনি যদি এটি প্রচুর পরিমাণে খান,তাহলে মুরগি মাংস স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। অত্যধিক মুরগির মাংস উচ্চ কোলেস্টেরল, ওজন বৃদ্ধি এবং অনেক সমস্যা হতে পারে। তাই বেশি করে মুরগির মাংস খাওয়ার সমস্যাগুলি জেনে রাখা জরুরি।

ওজন বাড়ায়- প্রতিদিন মুরগির মাংস খেলে ওজন বাড়ে। চিকেন বিরিয়ানি, বাটার চিকেন, ফ্রাই চিকেনে ক্যালরি বেশি থাকে। তাই সপ্তাহে একবার খাওয়াই ভালো। কিন্তু প্রতিদিন খাবার খেলে ওজন বাড়তে পারে এবং এর ফলে কোলেস্টেরলের মাত্রাও বেড়ে যায়।

কোলেস্টেরল বাড়ে- সঠিক উপায়ে মুরগির মাংস খেলে আপনার কোলেস্টেরলের মাত্রা বাড়ে না। এটি নির্ভর করে আপনি কীভাবে এটি গ্রহণ করেন তার উপর। আপনি যদি ডিপ ফ্রাইড চিকেন খেতে পছন্দ করেন তবে এটি কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাদা মুরগি লাল মাংসের মতোই কোলেস্টেরল বাড়ায়। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সিদ্ধ, ভাজা বা বেকড মুরগি খান।

খুব গরম খাবার- মুরগির মাংস গরম স্বাদের। এটি আপনার শরীরের তাপমাত্রা বাড়াতে কাজ করে। মুরগির মাংস খাওয়ার সময় যদি নাক দিয়ে জল পড়তে থাকে, তাহলে কয়েকদিন পর খাওয়াই ভালো। পুজোর সময় চিকেন খাওয়ার চল বেড়ে যায়। সাধারণত ছুটির দিনেই চিকেন খেতে পছন্দকরেন অনেকে। এই সময়ে চিকেন বিরিয়ানিও অনেকে খান। ফলে নিয়ন্ত্রিত পরিমাণেই খাওয়া উচিত। কোনও সমস্যা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

 

Advertisement
Advertisement