scorecardresearch
 
 
লাইফস্টাইল

১০ বছর কমে যাবে বয়স, জানুন চিরযৌবন ধরে রাখার সিক্রেট ফরমুলা

health tips
  • 1/10

সময়ের মতো, শরীরের বার্ধক্য প্রক্রিয়া আটকে রাখার কোনও উপায় নেই। যদিও বিজ্ঞানীরা বলছেন যে পৃথিবীতে এমন অনেক কৌশল রয়েছে যেগুলি কেবল একজন ব্যক্তির জীবনকে  দীর্ঘায়িত করে তাই  নয়, আপনাকে আসল বয়সের চেয়ে অনেক কমবয়সী দেখায়। বিশেষজ্ঞদের মতে, এই টিপস গ্রহণ করার পরে, কোনও ব্যক্তি আপনার সত্যিকারের বয়স অনুমান করতে সক্ষম হবে না এবং আপনাকে প্রায় ১০ বছর ছোট দেখতে লাগবে। 
ছবি: গেটি ইমেজ

health tips
  • 2/10

হাতে অবশ্যই সানস্ক্রিন  - মিয়ামি বোর্ডের সার্টিফাইড চর্মরোগ বিশেষজ্ঞ অ্যান গঞ্জেলস বলেছেন যে  সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বককে কুঁচক দয়ে।  রুক্ষতা এবং  দাগের জন্য দায়ী এই রশ্মি। যে কারণে ঘর থেকে বেরোনোর ​​সময় সানস্ক্রিন ব্যবহার করা খুব জরুরি। অনেকে এটিকে মুখে ব্যবহার করতে ভোলেন না। এই কারণেই তাঁর মুখ দেখে  অল্প বয়স্ক দেখায়, তবে হাতের প্রাণহীন ত্বক সমস্ত রহস্য ফাঁস করে দেয়। এজন্য মুখের  পাশাপাশি এটি হাতেও ব্যবহার করা উচিত। 
ছবি: গেটি ইমেজ

health tips
  • 3/10

অ্যান্টি- এজিং ফুড - নিউ ইয়র্কের সুপরিচিত চর্ম বিশেষজ্ঞ ডেব্রা জালিমন বলেছেন যে বিভিন্ন খাবারে অ্যান্টি-এজিং প্রোপার্টি পাওয়া যায়। ফলের মধ্যে উপস্থিত অ্যান্টি-অক্সিড্যান্টগুলি আমাদের ত্বকের উন্নতিতে কাজ করে। এ ক্ষেত্রে ডালিম, ব্লুবেরি, গোজি বেরি, ব্ল্যাকবেরি এবং ক্র্যানবেরি জাতীয় ফলগুলি সেরা। এর সাথে প্যাকেজজাত খাবার, প্রক্রিয়াজাত খাবার এবং অতিরিক্ত চিনি খাওয়া এড়িয়ে চলতে হবে।

health tips
  • 4/10

পর্যাপ্ত ঘুম - নিউইয়র্কের বিখ্যাত গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট নিকেত সোনপাল ঘুমকে সেরা অ্যান্টি এজিং চিকিৎসা  হিসাবে বিবেচনা করেন। ত্বকে সূর্যের রশ্মির কারণে সৃষ্ট স্ট্রেস থেকে সেরে উঠতে পর্যাপ্ত ঘুম  খুব জরুরি। কম ঘুমালে চোখের নিচে কালো দাগ, মুখে কুঁচকানো এবং চোখে ফোলাভাব দেখা দিতে পারে। এই সমস্ত জিনিস আপনাকে বয়স্ত দেখাতে যথেষ্ট। বিজ্ঞানীরা বলেন যে ঘুমন্ত অবস্থায় আমাদের দেহ সঠিকভাবে নিজেকে পুনরুদ্ধার করতে সক্ষম হয় এবং আমরা আরও ইয়ং দেখায়।
 

health tips
  • 5/10

তিনটি বিশেষ ভিটামিন - এজিংয়ের সমস্যা এড়াতে সার্টিফাইড চর্মরোগ বিশেষজ্ঞ স্টেসি শিমেন্টো একটি ফরমুলা দিয়েছে। যা ABC ফরমুলা হিসাবে পরিচিত। A অর্থাৎ Antioxidants-এর ব্যবহার। B অর্থাৎ সূর্যের UVA/B থেকে বাঁচতে সানস্ক্রিনের ব্যবহার। আর C হল নীর্জিব ত্বককে পুনরজ্জীবিত করতে ভিটামিন-সির ব্যবহার। 
ছবি: গেটি ইমেজ

health tips
  • 6/10

সবুজ শাকসবজি - ডাঃ শিমেন্টো আরও বলেছেন যে ভাল ডায়েটের মাধ্যমেও ত্বককে স্বাস্থ্যকর রাখা যায়। ফলের পাশাপাশি আমাদের ডায়েটে সবুজ শাকসবজিও অন্তর্ভুক্ত করা উচিত। আমাদের খাবারে এই জাতীয় জিনিসগুলি অন্তর্ভুক্ত করা উচিত যা স্বাস্থ্যকর কোলাজেন, ফ্রি র‌্যাডিক্যালস, সূর্যের ক্ষতি এবং প্রদাহজনিত সমস্যাগুলি দূর করতে কাজ করে।
 

health tips
  • 7/10

শরীরের সঠিক অঙ্গবিন্যাস - নিউইয়র্কের অর্থোপেডিক সার্জন গবোলহাম ওকুবদেজো বলেছেন যে শরীরের অঙ্গবিন্যাস দিয়ে একজন ব্যক্তি লম্বা, পাতলা এবং তরুণ দেখায়। তিনি বলেন যে বেশিরভাগ লোক চেয়ার, ডেস্ক, ফোন বা স্মার্ট গ্যাজেটের সাথে তাদের সময় ব্যয় করে এবং তাদের অবিচ্ছিন্ন ব্যবহারের কারণে আমাদের শরীর ড্রাই হতে  শুরু করে। এই সমস্ত জিনিস ব্যবহার করার সময়, আমাদের দেহের অঙ্গবিন্যাসটি সঠিকভাবে রাখা খুব জরুরি। 
ছবি: গেটি ইমেজ
 

health tips
  • 8/10

হাসি - কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি এবং স্নায়ু বিশেষজ্ঞ  সানাম হাফিজ বলেছেন যে একজন মানুষের হাসি তার বয়স বাড়া আটকানোর ক্ষেত্রে  সবচেয়ে ভাল সূত্র। তিনি বলেন যে লোকেরা বেশি হাসেন তাদের বাস্তব বয়সের তুলনায় অনেক কম বয়সী দেখায়। এই কারণে আসল আপনাকে তরুণ রাখে। হাসি একজন ব্যক্তির মুখ আলোকিত করে তোলে, যেখানে রাগি  লোকেদের তাদের বাস্তব বয়সের চেয়ে বয়স্ক দেখায়। 
ছবি: গেটি ইমেজ
 

health tips
  • 9/10

অনুশীলন - নিউ ইয়র্কের একজন বিখ্যাত ফিটনেস প্রশিক্ষক জেসিকা মাজুকো বলেছেন যে একজন ব্যক্তির বয়স সম্পর্কে তার চলাফেরা থেকেও অনেক কিছু জানা যায়। তিনি বলেন যে নিয়মিত অনুশীলন করেন তাদের মধ্যে অ্যান্টি-এজিংয়ের সমস্যা অনেকাংশে নিয়ন্ত্রণ করা যায়। পরিশ্রমের মাধ্যমে আপনি কেবল একটি স্বাস্থ্যকর ত্বকই পাবেন না, আপনার দেহও নিখুঁত শেপ পাব।
 

health tips
  • 10/10

দেহকে হাইড্রেটেড রাখুন - ডাঃ শিমিটন বলেন যে শরীরের উন্নত হাইড্রেশন স্তরও একজন ব্যক্তির ঝলমলে মুখের পিছনে অন্যতম কারণ। আমাদের ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য থাকা খুব জরুরি। ব্রণ এবং র‌্যাশের মতো প্রদাহজনিত সমস্যাগুলি ডিহাইড্রেটেড ত্বকে সবচেয়ে বেশি দেখা যায়। অতএব, শরীরে জলের অভাবকে মিটিয়ে  ফেলে দেহকে হাইড্রেটেড রাখুন।
 ছবি: গেটি ইমেজ