scorecardresearch
 
লাইফস্টাইল

হন্যে হয়ে স্পার্ম ডোনার খুঁজছে চিন! মিলবে মোটা টাকা

ডোনার
  • 1/8

চিনে কোয়ালিটি স্পার্ম ডোনারের হঠাৎ করেই আকাল দেখা গিয়েছে। চিনের অন্যতম বড় একটি স্পার্ম ব্যাঙ্ক গত কয়েক মাস ধরে সোশাল মিডিয়ায় স্পার্ম ডোনার চেয়ে বিজ্ঞাপনও দিয়েছে। ব্যাঙ্কের দাবি, উপযুক্ত ডোনারদের মোটা টাকা ফি হিসাবে দেওয়া হবে।

ডোনার
  • 2/8

হোজিয়াং হিউম্যান স্পার্ম ব্যাঙ্ক গত কয়েক মাস ধরে বিজ্ঞাপন দিচ্ছে সোশাল মিডিয়ায়। বিজ্ঞাপনে তারা লিখেছে, 'আপনার একটা ভালো আমাদের আশা জোগায়। আপনার দান দেশের ভবিষ্যত তৈরি করতে সাহায্য করবে। আমরা আপনাদের সর্বজনীন সেবা এবং স্পার্ম ডোনেট করার আহ্বান জানাচ্ছি।'

ডোনার
  • 3/8

দ্বিতীয় একটি বিজ্ঞাপনে লেখে, স্পার্ম ডোনেট করা রক্তদানের মতোই মহত। এটা মানবতার ভালোর জন্য করা একটি কাজ। আমরা আপনার শহরে কোয়ালিটি স্পার্ম ডোনার খুঁজছি। উপযুক্ত ডোনারকে ৫ হাজার ইউয়ান (ভারতীয় মুদ্রায় ৫৬ হাজার টাকা) দেওয়া হবে। তা হলে আর দেরি কিসের?

ডোনার
  • 4/8

যদিও মিডিয়ায় এই বিজ্ঞাপন দেখে বহু মানুষ মজা করেছেন। একজন লিখছেন, 'আমি চোখে কম দেখি। আমার বয়সও হয়েছে। আশা করি আমি এ কাজের উপযুক্ত নই।' আর এক ইউজার লিখেছেন, 'যদি আমি স্পার্ম ডোনেট করি তবে দেশে আমার এত সন্তান ঘুরে বেড়াতে যে আমি তাদের চিনতেও পারব না।'

ডোনার
  • 5/8

চিনে স্পার্ম ব্যাঙ্কের অবস্থা এখন খুব একটা ভালো নয়। হোজিয়াং হিউম্যান স্পার্ম ব্যাঙ্কের ডিরেক্টর শেং হুইকিয়াং জানাচ্ছেন, গত কয়েক বছর ধরেই দেশের বিভিন্ন স্পার্ম ব্যাঙ্ক পর্যাপ্ত মাত্রায় স্পার্ম মজুত করতে পারছে না। যদিও বহু মানুষ স্পার্ম ডোনেট করতে আসেন, কিন্তু তাদের মধ্যে খুব কম সংখ্যকই কোয়ালিফাই করতে পারেন।

ডোনার
  • 6/8

তাঁর নিজের স্পার্ম ব্যাঙ্কের সম্পর্কে শেং জানিয়েছেন, ১৫০০ ডোনারের মধ্যে মাত্র ৪০০ জনই কোয়ালিফাই করতে পেরেছে। ধূমপান, মদ্যপান এবং অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে মানুষের স্পার্ম কোয়ালিটি খারাপ হয়ে গিয়েছে।

ডোনার
  • 7/8

চিনে স্পার্ম ডোনারের জন্য নিয়ম বেশ কড়া। তিনটি শর্ত এ ক্ষেত্রে পূরণ করতে হয়। প্রথমত ডোনারের বয়স ২০ থেকে ৪০-এর মধ্যে হতে হবে। ন্যূনতম পোস্ট সেকেন্ডারি ডিগ্রি থাকতে হবে। অন্তত ৫ ফুট ৪ ইঞ্চি লম্বা হতে হবে।

ডোনার
  • 8/8

শেং জানিয়েছেন, গত কয়েক বছরে টাক পড়া ব্যক্তিদেরও স্পার্ম ডোনেট করার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। এখন স্পার্ম ডোনারের মধ্যে নানা গুণ খোঁজেন দম্পতিরা। যার মধ্যে সুন্দর এবং হ্যান্ডসাম হওয়াটা বাধ্যমূলক হয়ে গিয়েছে।