scorecardresearch
 
 
লাইফস্টাইল

Selfie Tips: পুজোয় সেজেগুজে Selfie তুলছেন? এগুলিতে নজর দিন, ‘পার্ফেক্ট' আসবে নিজস্বী

 Selfie Tips
  • 1/13

বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো মধ্যগগনে। এই সময় সকলেই আমরা কমবেশি সাজুগুজু করি। আর সেলফি তোলাও মাস্ট। কিন্তু এমন কি হচ্ছে, দারুণ সেজেছেন, কিন্তু ছবিতে কেমন যেন ম্লান লাগছে? কলেজের বন্ধুরা দল বেঁধে নিজস্বী তুললে আপনি কি সেই ছবিতে হারিয়ে যাচ্ছেন? যতই সুন্দর করে সাজুন, পাশের জনই বেশি চোখ টানছে সকলের? মন খারাপ করবেন না। কিছু ছোটখাটো বিষয়ে নজর দিলেই আপনিও হয়ে উঠবেন নিজস্বীর মধ্যমণি। সকলের নজর থাকবে আপনার দিকেই। শুধু পুজোয় সাজগোজ করার সময়ে কিছু নিয়ম মেনে চলুন।

 Selfie Tips
  • 2/13

চোখের সাজ ও মেকআপ
সেলফি ছবি তোলার সময়ে চোখটাকে অনেক বেশি প্রাধান্য দিন। কেননা সেলফির আকর্ষণীয় অংশই হল চোখজোড়া। তাই চোখের সাজটা যেন আকর্ষণীয় হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখুন।  যারা চশমা পড়েন তারা দেখুন চশমাটা বাঁকা হয়ে নেই তো?  মেকআপ করার সময়ে কী ধরনের ফাউন্ডেশন ব্যবহার করছেন সেদিকে নজর দিন।  হাল্কা ফাউন্ডেশনের বদলে এইচ়়ডি ফাউন্ডেশন বেছে নিন। এগুলি ছবি তোলার জন্য বিশেষ ভাবে তৈরি। তাই ত্বক আরও উজ্জ্বল দেখাবে ছবিতে। মেকআপ করার সময়ে মুখে অবশ্যই হাইলাইটার ব্যবহার করবেন। যাতে আলো পড়লে মুখ আরও উজ্জ্বল দেখায়।
 

 Selfie Tips
  • 3/13

হেয়ার স্টাইল
মুখের মেকআপ যতটা যত্ন নিয়ে করছেন, চুলের ক্ষেত্রেও একই ভাবে নজর দিন। চুল অনুজ্জ্বল হলে মুখের দিকেও নজর যায় না ঠিক করে। তাই শ্যাম্পু-কন্ডিশনার লাগানোর পর সিরাম অবশ্যই ব্যবহার করবেন। তা হলে চকচক করবে। ভাল করে ব্লো ড্রাই করে নিতে পারেন। চুল যাতে বেশি ঘন দেখায় তার জন্য চুল উল্টো করে পেতে বড় মুখের চিরুনি দিয়ে আঁচড়ে নিন। আর চুল যদি একটু এলেমেলো কায়দায় বেঁধে রাখেন, তা হলে অবশ্যই হেয়ার স্প্রে ব্যবহার করবেন। না হলে চুল এক রকম থাকবে না। সেলফি ভালো হওয়ার পেছনে একটি মূল কারণ হল আপনার হেয়ার স্টাইলটি। এর জন্য আপনার হেয়ার স্টাইলটি মুখের সাথে মানিয়ে সেট করুন এবং বিভিন্ন অ্যাঙ্গেল থেকে সেলফি তুলে দেখুন কোনদিকে ছবিটি ভালো আসছে। 
 

 Selfie Tips
  • 4/13

লিপস্টিক
মেয়েরা মনে রাখবেন, ভালো সেলফি তোলার সময়ে লিপস্টিকের দিকটিও খেয়াল রাখা দরকার। ব্রাইট কালারের যেকোনো লিপস্টিক সেলফিটিকে অনেক বেশি প্রাণবন্ত করে তুলতে সহায়ক। সেলফির ক্ষেত্রে  গ্লসি লিপস্টিক লাগালে ঠোঁটের দিকে নজর যাবে বেশি। যদি ম্যাট লিপস্টিক লাগান, তা হলে গাঢ় রং বেছে নিতে পারেন।
 

 Selfie Tips
  • 5/13


সুন্দর হাসি
সেলফিটি যেহেতু অনেক বেশি কাছ থেকে তোলা হয় তাই দাঁত বের করে ছবি তোলাকে এড়িয়ে চলুন। এক্ষেত্রে মুখ বন্ধ করে হালকা হাসি দিয়ে ছবিটি তোলার চেষ্টা করুন। তবে দাঁত বার করতে হলে এদিকে নজর দিন। দাঁতে হলদে দাগ থাকলে ছবিতে খুবই খারাপ দেখাবে। তাই  নুন-তেল দিয়ে দাঁত মাসাজ করে কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন। তাতে দাঁত ঝকঝক করবে। সেলফিতে সাবলীল ও প্রাণবন্ত হাসি দিন।

 Selfie Tips
  • 6/13

আলোর ব্যবহার
সবথেকে জরুরি,  ছবি তোলার সময় মুখে আলো পড়ছে কি না, তা ভাল করে দেখে নিন।  সেলফি ভালো হওয়ার পেছনে আরেকটি মূল কারণ হল লাইট। আপনি যদি লাইটের আলোকে পেছনে রেখে ছবি তোলেন তাহলে সেলফিটি কালো আসবে। এর জন্য আলোর দিকে মুখ ফিরিয়ে মুখে লাইট নিয়ে সেলফিটি তুলুন তাহলে সেলফিটি অনেক পরিষ্কার আর ভালো আসবে। ব্যাকগ্রাউন্ডে কী রয়েছে, তার উপরও নির্ভর করে আপনার ছবি কেমন হবে। চেষ্টা করবেন এমন কিছুর সামনে না দাঁড়ানোর, যার উপর চোখ চলে যাবে বেশি। মনে রাখবেন,  সকালে প্রকৃতির আলোয় সবথেকে সুন্দর সেলফি হয়। 

 Selfie Tips
  • 7/13

ফ্রেম
আপনি যদি ভালো একটি সেলফি ছবি তুলতে চান তাহলে অবশ্যই ফ্রেমের বিষয়টি বুঝতে হবে। আপনার মোবাইলটিকে ঠিক কোন অ্যাঙ্গেলে ধরলে ফ্রেমটা ঠিকভাবে আসবে তা ভালো করে খেয়াল করে নিন। নিজেকে কতটুকু দেখাতে চান, সেটাও ভেবেই ক্যামেরা ধরুন। এর জন্য বেশ কয়েকটি সেলফি তুলে প্র্যাকটিস করে নিন। এরপরে চেষ্টা করুন ভালো একটি সেলফি তোলার। কোনো কাপল সেলফি বা ২-৩ জন একসাথে সেলফি তুলতে চাইলে ফ্রেমের দিকে খেয়াল রাখুন এবং একই রকম এক্সপ্রেশন দেয়ার চেষ্টা করুন।   তবে যে কোনও চেহারার, যে কোনও মুখের আদলের মানুষের জন্য সেলফির সেরা অ্যাঙ্গেল হল ৪৫ ডিগ্রি। ডান বা বাঁ-হাতে ক্যামেরা ধরে হাতটি তুলে ধরুন মোটামুটি ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে। তার পরই এক ক্লিকে ফ্রেম-বন্দি করুন আপনার ছবি।

 Selfie Tips
  • 8/13

এক্সপ্রেশন
সেলফি তোলার সময়ে এক্সপ্রেশনটি দারুণ এবং বেশ কিছুক্ষণ এক্সপ্রেশনটি ধরে রাখার চেষ্টা করুন। না হলে ছবিটি নষ্ট হয়ে যাবে। এতে করে হয় আপনার চোখ বন্ধ হয়ে আসবে নয়তো ছবিটি ঝাপসা হয়ে যাবে। এক্সপ্রেশন স্থির রেখে ছবি তুলতে পারাটাই সেলফির প্রথম কারিকুরি। মোবাইলের ক্যামেরা কোনদিকে খেয়াল রাখুন। সবকিছু ঠিক করে নিয়ে সরাসরি ক্যামেরার দিকে তাকিয়ে সেলফি তুলুন। আই-কন্টাক্ট ঠিক না থাকলে ছবি ভাল হয়না।

 Selfie Tips
  • 9/13

অ্যাঙ্গেল
ভালো সেলফি তোলার একটি কার্যকরী টিপস হলো, আপনি কখনই একেবারে সোজা থেকে ছবিটি তুলবেন না। এর জন্য মুখের যেকোনো একটি সাইড বাছাই করুন। একটি গালের অংশকে প্রাধান্য দিন। এক্ষেত্রে চিবুকটিকে একটু নিচু করুন। একদম সোজা তুললে সেলফি না, পাসপোর্ট সাইজ ছবি মনে হবে। যারা মোটা বা মুখ বড়, তারা ক্যামেরা উপরের দিকে তুলে মুখটা উঁচু করে ধরুন, তারপর ছবি তুলুন। আর যারা রোগা তারা ক্যামেরা নিচে ধরুন একটু। এতে মোটা দেখাবে। আপনাকে কোন দিক থেকে সবচেয়ে সুন্দর লাগে ক্যামেরায়, তা আয়নার সামনে দাঁড়িয়ে দেখে নিন। ছবি তোলার সময়ে সে ভাবেই দাঁড়াবেন।

 Selfie Tips
  • 10/13

স্থির হয়ে নিন
সেলফি তুলতে গিয়ে অনেক সময়ে ছবিটি ঝাপসা আসে। এক্ষেত্রে আপনি যদি কোনো যানবাহনে থাকেন তাহলে বিষয়টিকে এড়িয়ে চলতে যানটি থামার জন্য একটু অপেক্ষা করুন এবং তারপরে সেলফি তুলুন। অথবা হাতের কাঁপাকাঁপির কারণেও সেলফিটি ঝাপসা হতে পারে। এক্ষেত্রেও একটু সচেতন থেকে সেলফিটি তুলুন।
 

 Selfie Tips
  • 11/13

পোশাক ও সাজসজ্জা
ওয়েস্টার্ন পোশাক পরে সেলফি তোলার সময়, বসে নয়, চেষ্টা করুন দাঁড়িয়ে ছবি তুলতে। তাতে আপনার সম্পূর্ণ শরীর, সাজগোজ ধরা পড়বে ক্যামেরায়। ভারতীয় পোশাক বা ট্র্যাডিশনাল পোশাকের ক্ষেত্রে ঠিক এর উল্টোটাই করতে হবে। এতে আপনার পোশাকের সৌন্দর্যও সুন্দরভাবে ফুটে উঠবে সেলফিতে। ফর্ম্যাল পোশাকে সেলফি তোলার সময় ক্যামেরা রাখুন শরীরের থেকে অন্তত দেড় ফুট দূরে। যে হাতে ফোন ধরবেন, সেলফি তোলার সময় সেই হাতটাকে একটু উঁচু করে তুলে ধরতে হবে। ছেলেদের জন্য কলারওয়ালা টি-শার্টে সেলফি তুলতে হলে টি-শার্টের কলারকে একটু উঁচু করে দিন। তাহলে দারুন সেলফি উঠবে। মেয়েরা নাকে বা কানে একটু অভিনব কোনও গয়না পরতে পারেন। শুধু পোশাক নয়, সঙ্গে কী কী পরছেন, কী ভাবে সাজবেন, সব কিছুর উপর নির্ভর করবে, ছবিতে আপনাকে কেমন দেখাবে। আর দেখে নেবেন,  আপনার পোশাকের রঙের সঙ্গে যেন ব্যাকগ্রাউন্ড-এর রং কোনও ভাবেই মিলে না যায়!  ঘরের বাইরে দিনের বেলায় সেলফি তুলতে সানগ্লাস ব্যবহার করুন, অনেক বেশি স্টাইলিস্ট লাগবে।
 

 Selfie Tips
  • 12/13

রঙের দিকে খেয়াল
নিখুঁত সেলফির সঙ্গে সঙ্গে নিজেকে সুন্দর দেখানোর জন্য বাছতে হবে ঠিকঠাক রঙের পোশাক। সাদা পোশাক, কালো পোশাকের পরিবর্তে উজ্জ্বল রঙের পোশাক যেমন, হালকা কমলা, লাল, সবুজ, হলুদ, উজ্জ্বল নাল রঙের পোশাক সেলফিকে আকর্ষণীয় করে তুলতে খুবই কার্যকরী। তবে পোশাক আপনার গায়ের রঙের সঙ্গে মানানসই হওয়া চাই। সুতির কাপড়ের পোশাক পরে সেলফি তুলতে হলে, ছবি তোলার সময় ক্যামেরাটা রাখুন একটু বেশি দূরে। খেয়াল রাখুন আশেপাশে পর্যাপ্ত আলো আছে কিনা। সুতির পোশাকের তুলনায় রেশমি পোশাক পরে সেলফি তুলুন, আরও ঝকঝকে দেখাবে আপনাকে।

 Selfie Tips
  • 13/13

তবে মনে রাখবেন, সেলফি তোলার সময় সতর্ক ও নিরাপদে থাকতে হবে। ঝুঁকি নিয়ে ছবি তুলতে গিয়ে বড় ধরনের বিপদ হতে পারে।