scorecardresearch
 
লাইফস্টাইল

Waist Fat May Caused Cancer: কোমরের ফ্য়াট বেড়েছে! সাবধান, ক্যানসার নয়তো?

কোমরে ফ্য়াট! সাবধান
  • 1/8

বদলে যাওয়া লাইফ স্টাইল এর সঙ্গে পুরুষদের কোমরের সাইজ বেড়ে যায়। বিশেষ করে পরিশ্রম ব্যায়াম যারা করতে পারেন না বা work-from-home এ কাজ করেন তাদের ক্ষেত্রে সমস্যা আরও বেশি। খিদে পায়, খাবার খান কিন্তু তা সঠিক উপায় পরিচর্চিত হয় না। ফলে চারদিকে কোমরের চর্বি ইঞ্চি ইঞ্চি করে বাড়তে থাকে। তার ওজনও বাড়তে শুরু করে এবং শরীরে চর্বি জমতে শুরু করে।

কোমরে ফ্য়াট! সাবধান
  • 2/8

করোনা মহামারীর পরে অনেকে নিজেদের বাড়ন্ত ওজনের সমস্যার সঙ্গে যুদ্ধ শুরু করেছেন। কিন্তু সম্প্রতি হওয়া একটি স্টাডি অনুযায়ী যে সমস্ত লোকেদের কোমরের সাইজ ৪ ইঞ্চি পর্যন্ত বেড়ে গিয়েছে। তাদের ক্যানসারের সম্ভাবনা দেখা দিয়েছে। সেই সর্তকতা জারি করা হয়েছে। তাই সবারই নিজেদের কোমরের সাইজ কম করার চেষ্টা করা উচিত।

কোমরে ফ্য়াট! সাবধান
  • 3/8

কারা করেছে এই স্টাডি?

অক্সফোর্ড ইউনিভার্সিটি স্টাডি অনুযায়ী কোমরের চারদিকে যদি এক্সট্রা ৪ ইঞ্চি চর্বি অথবা ফ্যাট জমে যায়, তাহলে প্রোস্টেট ক্যান্সারের সমস্যা বাড়তে শুরু করে এবং মৃত্যুর আশঙ্কা ৭ শতাংশ বেড়ে যায়। অক্সফোর্ড ইউনিভার্সিটি দ্বারা ২৫ লক্ষ পুরুষের ওপর রিচার্জ করার পরে সামনে আনা হয়েছে। যাতে তারা এই সর্তকতা জারি করেছেন। রিসার্চে পাওয়া গিয়েছে বিয়ার পান করা প্রোস্টেট ক্যান্সারের অন্যতম কারণ।

কোমরে ফ্য়াট! সাবধান
  • 4/8

নেদারল্যান্ডের মস্টরিচে ইউরোপীয় কংগ্রেস অন ওবেসিটি রিভিউতে বলা হয়েছে যে কোমরের আশপাশে যদি ফ্যাট জমতে থাকে, তাহলে তার প্রোস্টেট ক্যান্সারের ভয় বাড়িয়ে দেয়। রিসার্চার মনে করছেন যে, যদি লোকেরা নিজেদের বিএমআই এর রেট ৫ অংক করতে পারেন, তাহলে মৃত্যুর সম্ভাবনা কম করা যেতে পারে।

কোমরে ফ্য়াট! সাবধান
  • 5/8

পুরুষদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে লোকেরা নিজেদের ক্যান্সারের সংক্রান্ত সমস্যা বাড়তে শুরু করে। বারবার প্রস্রাব বা দ্রুত প্রস্রাবের সমস্যা,  প্রস্রাব করার সময় জ্বলন, সমস্ত পুরো খালি না হওয়া ইউরিনে অথবা বীর্যের সঙ্গে রক্ত আসা ইত্যাদি প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ হতে পারে।

কোমরে ফ্য়াট! সাবধান
  • 6/8

ক্যান্সারের ঝুঁকি জানাটা জরুরি

ইউনিভার্সিটি রিসার্চাররা জানিয়েছেন, প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কোন কোন জিনিসে বেড়ে যায় এ বিষয়ে জানাটা অত্যন্ত জরুরি। কারণ এতে ক্যান্সারের আটকানো যেতে পারে বয়স ফ্যামিলি হিস্ট্রি এসমস্ত মিলিয়ে যদি রিচার্জ করা যায় এবং প্রত্যেকের উপর আলাদা করে পরিশ্রম করা যায় তাহলে ঝুঁকি কমানো যেতে পারে।

কোমরে ফ্য়াট! সাবধান
  • 7/8

তারা জানিয়েছেন যে আমরা পেয়েছি যে সমস্ত শরীর এবং অধিক চর্বি থাকে তাদের মধ্যে সুস্থ এবং পুরুষদের অপেক্ষা প্রস্টেট ক্যান্সারের সমস্যা বেশি থাকে। এই রিচার্জ এর শুরুতে মত লোকেদের মধ্যে ফ্ল্যাট মাপা হয়েছিল। যার আধারেই এই রিপোর্ট বেরিয়েছে। ২৫ লাখ লোকের মধ্যে ২০ হাজার লোকের মৃত্যু প্রোস্টেট ক্যান্সারে হয়েছিল। যার মধ্যে বিএমআই ৫ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছিল। তাদের প্রোস্টেট ক্যান্সারের সমস্যা ১০% পর্যন্ত বেড়ে গিয়েছিল। যখন শরীরে মোট ৫ শতাংশ বৃদ্ধি এই ঝুঁকিকে বাড়িয়ে দিয়েছিল।

 

কোমরে ফ্য়াট! সাবধান
  • 8/8

কীভাবে কম করবেন কোমরের সাইজ? কোমরের সাইজ কম করতে সবচেয়ে ভাল পদ্ধতি হল ডায়েটে উপর মনোযোগ দেওয়া। আপনি ডায়েটে গ্রিন ভেজিটেবল, সবজি ইত্যাদি সামিল করুন, এছাড়া প্রায় জাঙ্ক ফুড ইত্যাদি সম্পূর্ণভাবে বন্ধ করে দিন। ফিজিক্যাল অ্যাকটিভিটি অবশ্যই করুন। কারণ শরীরে জমে থাকা এক্সট্রা ফ্যাট বার্ন করার জন্য এটা জরুরি যদি আপনি ওভার ওয়েট হন তাহলে কোন সার্টিফাইড ট্রেনারের বায়ু দূষণের সঙ্গে একবার দেখা করে নিন আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।