scorecardresearch
 
লাইফস্টাইল

World Egg Day : বদলে যাওয়া নিউ নরম্যালে রোজ মেনুতে রাখতে হবে 'ডিম'

রোজ খেতে হবে ডিম
  • 1/10

প্রোটিনের পাওয়ার হাউস হলো ডিম। যার মধ্যে ১৩ টা আলাদা আলাদা ভিটামিন, খনিজ, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়।

রোজ খেতে হবে ডিম
  • 2/10

বেশিরভাগ লোকই ব্রেকফাস্টে ডিম খাওয়া পছন্দ করেন। গোটা পথিবীতে ৮ অক্টোবর দিনটিকে ওয়ার্ল্ডে হিসেবে পালন করা হয়। রিপোর্ট অনুযায়ী ডিম খেলে খুব অল্প খাবারে পেট ভরে যায়। দীর্ঘক্ষন খিদে পায় না।

রোজ খেতে হবে ডিম
  • 3/10

এটি শরীরের ইমিউন সিস্টেম মজবুত করে। পাশাপাশি ব্লাড সুগারে ইনসুলিন স্তর নিয়ন্ত্রণে রাখে। প্রতিদিন একটা করে ডিম খাওয়ার দুর্দান্ত উপকারিতা রয়েছে।

রোজ খেতে হবে ডিম
  • 4/10

নিউট্রিশন এর ঘাটতি পূরণ করে ডিম। একটা বড় ডিম প্রায় ৭৭ ক্যালোরি শক্তি যোগায়। যার মধ্যে ভিটামিন এ, বি৫, বি১২ ই, কে এবং ফসফরাস, সেলেনিয়াম, ক্যালসিয়াম, জিংক এর মত খনিজ রয়েছে।

রোজ খেতে হবে ডিম
  • 5/10

পাশাপাশি হৃদয়কে স্বাস্থ্যকর রাখার জন্য ডিমে থাকে কোলিন। একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পোষক। বেশিরভাগ লোকের পুষ্টিগত যে ত্রুটি রয়েছে, তচা নিয়মিত ডিম খেলে মিটে যেতে পারে।সেল মেমব্রেন এবং মস্তিস্ককে বানানোর কাজ করে ডিম। একটা সিদ্ধ ডিম থেকে ৪১৭ মিলিগ্রাম কোলিন পাওয়া যায়।

রোজ খেতে হবে ডিম
  • 6/10

ডিম চোখের দৃষ্টি বাড়ায়। একটা ডিমে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। তাতে রাতকানা রোগ হওয়ার সম্ভাবনা কমে। ডিমের ভরপুর ভিটামিন এ থাকে, যা চোখের অত্যন্ত সহায়ক।

রোজ খেতে হবে ডিম
  • 7/10

প্রোটিনের সঠিক মাত্রা ডিমকে কার্যকরী করে তুলেছে। প্রোটিন শরীরের সমস্ত রকম স্বাস্থ্য বৃদ্ধি করে। একটি বড় ডিমে ৬ গ্রাম প্রোটিন থাকে। যা ওজন কমাতে সহায়তা করে। 

রোজ খেতে হবে ডিম
  • 8/10

মাংসপেশির দৃঢ়তা বাড়ায়, ব্লাড প্রেসার কম করে, হাড় মজবুত করে, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ভরপুর মাত্রায় থাকে। ডিমের প্রচুর কোলেস্টেরল থাকে কিন্তু ব্লাড কোলেস্টেরল ক্যারি প্রভাবিত করে না। 

রোজ খেতে হবে ডিম
  • 9/10

ডিম যারা নিয়মিত খান তাদের মধ্যে ৭০ শতাংশ লোক কোলেস্টেরল এর সমস্যায় ভোগেন না। বাকি ৩০ শতাংশের চেয়ে সামান্য সমস্যা দেখা দেয়। ডিম ওজন কমাতে সহায়ক। যদি আপনি ওজন কম করতে চান, তাহলে কম ক্যালোরি খেতে হবে। আর ডিমের চেয়ে ভাল বিকল্প আর নেই।

রোজ খেতে হবে ডিম
  • 10/10

ডিমের কুসুম বাদ দিয়ে শুধুমাত্র সাদা অংশটি খেলে আপনার কোলেস্টরেল টুকু ব্রাত্য থাকবে এবং যত রকম ভাল পুষ্টি, তার সমস্তই আপনার শরীর পাবে। অথচ খিদেও পাবে না। তাহলে দেরি না করে রোজকার খাদ্য তালিকায় ডিম রাখুন।

 

 

 

ছবি-গেটি ইমেজেস