scorecardresearch
 

Srikrishna Geeta Gyan: জীবনে প্রকৃত সঙ্গী মাত্র দু'জন,গীতায় যে মূল্যবান কথা বলেছেন শ্রীকৃষ্ণ

Geeta Updesh: গীতা জীবনে ধর্ম, কর্ম এবং প্রেমের পাঠ শেখায়। গীতা হল জীবনের একটি সম্পূর্ণ দর্শন এবং যে ব্যক্তি এটি অনুসরণ করে সে অনেক উন্নতি করে। আসুন জেনে নেওয়া যাক গীতার উপদেশ সম্পর্কে।

Advertisement
জীবনের প্রকৃত সঙ্গী নিয়ে অমূল্য শিক্ষা জীবনের প্রকৃত সঙ্গী নিয়ে অমূল্য শিক্ষা

Geeta Gyan: শ্রীমদ্ভাগবত গীতা মহাভারত যুদ্ধের সময় ভগবান কৃষ্ণের উপদেশের  বর্ণনা করে যা তিনি অর্জুনকে দিয়েছিলেন। গীতা সবচেয়ে প্রভাবশালী গ্রন্থ। শ্রীমদ্ভাগবত গীতাকে ঈশ্বরের গানও বলা হয়। গীতার মূল্যবান বাণী মানুষকে জীবন যাপনের সঠিক পথ দেখায়। 

গীতা জীবনে ধর্ম, কর্ম ও প্রেমের পাঠ শেখায়। গীতা হল জীবনের একটি সম্পূর্ণ দর্শন এবং যে ব্যক্তি এটি অনুসরণ করে সে জীবনে কখনও হতাশ হয় না। শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন, জীবনের প্রকৃত সঙ্গী মাত্র দুজন।

শ্রী কৃষ্ণের অমূল্য বাণী

আরও পড়ুন

  • শ্রী কৃষ্ণ গীতায় বলেছেন যে জীবনে প্রকৃত সঙ্গী মাত্র দুজন। একটি আমাদের নিজস্ব কর্ম এবং অন্যটি ঈশ্বর। বাকি সবাই এখানে মিলিত হয়েছে এবং এখানেই আলাদা হয়ে যাবে।
  • শ্রী কৃষ্ণ বলেছেন যে একা দাঁড়াতে হলেও সর্বদা সত্য ও ন্যায়ের সঙ্গে  দাঁড়াও।
  • গীতায় লেখা আছে যে অতীতকে ত্যাগ করা উচিত কারণ এর প্রভাব ভবিষ্যৎকে কলুষিত করে।
  • গীতা সার-এ, শ্রী কৃষ্ণ বলেছেন যে প্রতিটি মানুষের জন্য জন্ম এবং মৃত্যুর চক্র জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ মানুষের জীবনে একটিই সত্য এবং তা হল মৃত্যু। যে ব্যক্তি এই পৃথিবীতে জন্ম নিয়েছে তাকে একদিন এই পৃথিবী ছেড়ে চলে যেতে হবে এবং এটাই এই পৃথিবীর অপরিবর্তনীয় ও অটল সত্য। 
  • মানুষের কখনই মৃত্যুকে ভয় করা উচিত নয়। মৃত্যু জীবনের একটি অবিচ্ছিন্ন সত্য। মৃত্যুর ভয়ই মানুষের বর্তমান সুখ নষ্ট করে। সেজন্য মনে কোনো ধরনের ভয় থাকা উচিত নয়।
  • শ্রীকৃষ্ণ বলেছেন দেহ নশ্বর কিন্তু আত্মা অমর। এই সত্য জানার পরও মানুষ তার নশ্বর দেহ নিয়ে গর্ব করে যা অকেজো ও বেকার। শরীর নিয়ে অহংকার না করে মানুষের উচিত সত্যকে গ্রহণ করা।

Advertisement

Advertisement