scorecardresearch
 

Chanakya Niti To Control Any Person: কাউকে আপনার বশে রাখতে চান? তাহলে চাণক্যের এসব টিপস মানুন

আচার্য চাণক্য কিছু টিপস দিয়েছেন। যাতে তিনি বলেছেন কীভাবে আমরা যে কোন ব্যক্তিকে বশে রাখতে পারি ও নিয়ন্ত্রণ করতে পারি। আপনি কি চান যে অন্যরা আপনার কথা মেনে চলুক? তবে এখানে চাণক্যের নীতিতে উল্লেখ করা কিছু পদ্ধতি রয়েছে।

Advertisement
কাউকে আপনার বশে রাখতে চান? তাহলে চাণক্যের এসব টিপস মানুন কাউকে আপনার বশে রাখতে চান? তাহলে চাণক্যের এসব টিপস মানুন
হাইলাইটস
  • চাণক্যের নীতি বলে যে একজন লোভী ব্যক্তিকে শুধুমাত্র অর্থ দিয়ে বা কিছু আশা দেখিয়ে বোঝানো যায়
  • একজন মূর্খ ব্যক্তিকে বোঝানোর জন্য আপনাকে তাঁর মানসিকতা দেখতে হবে

আমরা যদি কাউকে আমাদের কথা শোনার জন্য বোঝাতে চাই, তাকে আমাদের নিয়ন্ত্রণে আনতে চাই তবে এটি একটি খুব কঠিন কাজ এবং সবার পক্ষে সম্ভব নয়। কিন্তু এই দক্ষতা শুধুমাত্র কারও কারও আছে। কিন্তু প্রাচীন ভারতীয় দার্শনিক আচার্য চাণক্য এসব বিষয়ে খুবই স্পষ্ট ছিলেন। যে কাউকে তাঁর কথা শোনার এবং তাঁকে নিজের নিয়ন্ত্রণে আনার ক্ষমতা তাঁর ছিল। তাই তাঁর শিক্ষা আজও আমাদের পথপ্রদর্শক।

আচার্য চাণক্য কিছু টিপস দিয়েছেন। যাতে তিনি বলেছেন কীভাবে আমরা যে কোন ব্যক্তিকে বশে রাখতে পারি ও নিয়ন্ত্রণ করতে পারি। আপনি কি চান যে অন্যরা আপনার কথা মেনে চলুক? তবে এখানে চাণক্যের নীতিতে উল্লেখ করা কিছু পদ্ধতি রয়েছে। আপনি এই পদ্ধতিগুলি অনুসরণ করে আপনার কথা শোনার জন্য কাউকে বশ করতে পারেন।

কোনো কিছুকে সাধারণ মানুষের ওপর অর্পণ করার আগে বা তাদের সে সম্পর্কে তথ্য দেওয়ার আগে তার সম্পর্কে সম্পূর্ণ তথ্য বা জ্ঞান থাকা জরুরি। কখনও কখনও আমরা একগুঁয়ে লোক দ্বারা বেষ্টিত থাকি যারা আমরা যতই চেষ্টা করি না কেন তাদের মন পরিবর্তন করবে না। তাদের মানসিকতা পরিবর্তন করতে হলে প্রথমে আমাদের বিষয়বস্তুর জ্ঞান থাকতে হবে। একই সাথে একজন ব্যক্তির প্রকৃতি এবং মানুষের প্রকৃতি বোঝা উচিত। মানুষের স্বভাব অনুযায়ী আচরণ করলে আমরা তাদের নিয়ন্ত্রণে রাখতে পারি।

আরও পড়ুন

একজন লোভী ব্যক্তি

চাণক্যের নীতি বলে যে একজন লোভী ব্যক্তিকে শুধুমাত্র অর্থ দিয়ে বা কিছু আশা দেখিয়ে বোঝানো যায়। তার মানে আপনি টাকা ছাড়া একজন লোভী ব্যক্তিকে আকৃষ্ট করতে পারবেন না। আপনি তাঁদের কিছু টাকা দিলেই তাঁরা আপনার কথা মেনে নেবে, অথবা যা চাইবেন তাই দিয়ে দেবে।

Advertisement

একজন বোকা ব্যক্তি

একজন মূর্খ ব্যক্তিকে বোঝানোর জন্য আপনাকে তাঁর মানসিকতা দেখতে হবে এবং তারপর সেই অনুযায়ী কাজ করতে হবে। যা পছন্দ করে সেটা করলেই তারা খুশি হবে এবং সে আপনাকে বিশ্বাস করবে। তবেই আপনি যা বলবেন সেও তা করবে।

একজন জ্ঞানী মানুষ

একজন জ্ঞানী ব্যক্তির সঙ্গে বুদ্ধিমত্তার সঙ্গে কথা বলা উচিত, বোকার মতো নয়। সত্যি কথা বলতে কি যুক্তি দিয়ে কথা বললে আপনি যা বলবেন সেটাই তিনি মেনে নেবেন। তবে এর জন্য আপনাকে অবশ্যই জ্ঞানী, সব কিছু জানা থাকতে হবে। অন্যথায় তাঁরা আপনার কথা শুনবে না।

অহংকারী

অহংকারী ব্যক্তিকে বোঝাতে বা নিয়ন্ত্রণ করতে আপনাকে অবশ্যই তাঁদের কাছে মাথা নত করতে হবে। আপনি সম্মানের সঙ্গে কথা বলুন। চাণক্য নীতি বলেছে যে আপনি যদি তাঁদের হাত জোড় করেন বা তাঁদের প্রণাম করেন, তবে তাঁরা অজান্তেই আপনার দাসে পরিণত হবে। অহংকারীরা কারও কথা শোনেন না, তাঁরা তাঁদের পথকে সঠিক মনে করেন। তাঁরা নিজেদের কারণে অন্যের কথাকে গুরুত্ব দেয় না। তাই তাঁরা তাঁদের পছন্দের মান দিয়ে জিনিসগুলি ঠিক করতে পারেন। চাণক্যের নীতিশাস্ত্র অনুসারে আপনি কাউকে বোঝানোর আগে তাঁদের ব্যক্তিত্বকে সঠিকভাবে বুঝতে এবং তাঁদের স্বভাব অনুযায়ী আপনার আচরণ পরিবর্তন করা ভাল।

Advertisement