scorecardresearch
 

Chanakya Niti for Husband-Wife: স্বামী-স্ত্রী প্রতিদিন নিয়ম মেনে করুন এই কাজটি, সম্পর্কে কখনোই দূরত্ব আসবে না

Chanakya Niti: আচার্য চাণক্য তার নীতিতে এমন কিছু বিষয় উল্লেখ করেছেন, যা প্রতিদিন করলে দাম্পত্য জীবন ভালো থাকে এবং স্বামী-স্ত্রীর মধ্যে কখনও দূরত্ব তৈরি হয় না।

Advertisement
দাম্পত্য সম্পর্ক নিয়ে যা বলেছেন চাণক্য দাম্পত্য সম্পর্ক নিয়ে যা বলেছেন চাণক্য

Chanakya Niti for Wife & Husband: মহান অর্থনীতিবিদ এবং কূটনীতিবিদ আচার্য চাণক্য বিবাহিত জীবনকে সুখী করার জন্য অনেক ব্যবস্থার কথা বলেছেন। এর পাশাপাশি তিনি তার নীতিতে নারী-পুরুষ সংক্রান্ত এমন অনেক বিষয় উল্লেখ করেছেন, যেগুলো প্রতিদিন করলে স্বামী-স্ত্রীর মধ্যে কোনো দূরত্ব থাকবে না। চাণক্য নীতিতে সেই সব জিনিসের কথা বলা হয়েছে, যেগুলো করলে দাম্পত্য জীবন সুখী থাকে। তাহলে আসুন জেনে নেওয়া যাক আচার্য চাণক্য প্রতিদিন কোন কোন কাজগুলো করার পরামর্শ দিয়েছেন, যা স্বামী-স্ত্রীর সম্পর্ককে মজবুত করে।

স্বামী-স্ত্রীর একে অপরকে সম্মান করা উচিত
দাম্পত্য জীবনকে সুন্দর করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো দুজনের মধ্যে ভালোবাসা থাকা  এবং দুজনেরই একে অপরকে সম্মান করা উচিত। চাণক্য নীতিতে বলা হয়েছে যে ভালোবাসার পাশাপাশি শ্রদ্ধা থাকলে সম্পর্ক সুন্দর হয়। তাই স্বামী-স্ত্রীর উচিত সবসময় একে অপরকে সম্মান করা।

কখনো গর্ব করবেন না
আচার্য চাণক্যের মতে, স্বামী-স্ত্রী একটি গাড়ির দুটি চাকার মতো এবং গাড়ি তখনই ভালো চলে যখন এর দুটি চাকা একসঙ্গে এগিয়ে যায়। চাণক্য নীতিতে বলা হয়েছে যে স্বামী-স্ত্রীর কখনোই কোনো বিষয়ে গর্ব করা উচিত নয়। একে অন্যের কাছে অহংকার দেখানো সম্পর্ক নষ্ট করে।

আরও পড়ুন

স্বামী স্ত্রীকে ধৈর্য ধরতে হবে
চাণক্য নীতিতে বলা হয়েছে যে যারা যেকোনো পরিস্থিতিতে ধৈর্য ধরে রাখে তারা সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে পারে এবং যেকোনো সমস্যা থেকে বেরিয়ে আসতে পারে। সম্পর্ক টিকিয়ে রাখতে স্বামী-স্ত্রীর সবসময় ধৈর্য ধরে থাকাটাও জরুরি।

কারো সঙ্গে  ব্যক্তিগত জিনিস শেয়ার করবেন না
আচার্য চাণক্য বলেছেন, স্বামী-স্ত্রীর ব্যক্তিগত বিষয় কাউকে বলা উচিত নয়। এটি করা সম্পর্ক নষ্ট করে, কারণ স্বামী-স্ত্রীর মধ্যে ঘটে যাওয়া বিষয়গুলি ভাগ করে নেওয়া একে অপরের প্রতি বিশ্বাস ভেঙে দেয়। স্বামী-স্ত্রী উভয়েরই বিষয়টি মাথায় রাখা উচিত।

Advertisement

 
 

 

 

Advertisement