scorecardresearch
 

Relationship Tips: ঝগড়া- রাগারাগি আর হবে না! পার্টনারের সঙ্গে সুস্থ মজবুত সম্পর্ক হবে এই ৫ টিপস মানলেই

এমন অনেক সম্পর্ক রয়েছে, যেখানে স্বামী- স্ত্রী দীর্ঘদিন একসঙ্গে বসবাস করলেও, তাদের সম্পর্কে কোনও মধুরতা বা গভীরতা নেই। রিলেশনশিপ বিশেষজ্ঞরা এমন কিছু টিপস দিচ্ছেন, যা পার্টনারের সঙ্গে খুব ভাল সম্পর্ক  রাখতে  এবং আগের থেকে আরও মজবুত করতে কাজে লাগবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

প্রতিটি সম্পর্কের আলাদা বিশিষ্ট বা স্বত্ত্বা। বন্ধুত্ব হোক বা প্রেম, সব সম্পর্কেই খারাপ ও ভাল সময় আসে। তবে যদি আপনার সম্পর্কের বয়স একদম কম হয়, কিংবা আপনি বছরের পর বছর ধরে একজনের সঙ্গে থাকেন, তাহলে সব সময় সুন্দর- সুস্থ সম্পর্ক বজায় রাখার চেষ্টা করতে হবে। এতে সম্পর্কের সতেজতা বজায় থাকে।

এমন অনেক সম্পর্ক রয়েছে, যেখানে স্বামী- স্ত্রী দীর্ঘদিন একসঙ্গে বসবাস করলেও, তাদের সম্পর্কে কোনও মধুরতা বা গভীরতা নেই। রিলেশনশিপ বিশেষজ্ঞরা এমন কিছু টিপস দিচ্ছেন, যা পার্টনারের সঙ্গে খুব ভাল সম্পর্ক  রাখতে  এবং আগের থেকে আরও মজবুত করতে কাজে লাগবে।

একে অপরের সঙ্গে সময় কাটান

অনেক সময় একে অপরকে সময় দেওয়া বন্ধ করে দেয় অনেকে। যার কারণে তাদের সম্পর্ক আগের মতো থাকে না। স্মৃতি তাজা রাখতে, একে অপরকে সময় দিন এবং সেই সময়টি নিয়ে আলোচনা করুন, যখন আপনারা প্রথমবার দেখা করেছিলেন এবং কীভাবে এগিয়েছিলেন। প্রথম কথা বলা, অনুভূতি প্রকাশ, ছোঁয়া, উপহার দেওয়া, ঘুরতে যাওয়া ইত্যাদি নিয়ে আলোচনা করুন। একটা সময় আসে, যখন  কাজ, পরিবার, অন্যান্য দায়িত্বের কারণে দু'জনের জন্যে সময় বের করা কঠিন হয়ে ওঠে। কিন্তু ভাল থাকার স্বার্থে অবশ্যই কিছুটা সময় বের করতে হবে।

কথা বলুন

যে কোনও মজবুত সম্পর্কের জন্য যোগাযোগ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। কথা বলা বন্ধ করলে, সম্পর্কের মধ্যে দূরত্ব তৈরি করে। আপনার সঙ্গী আপনার থেকে অনেক দূরে থাকলেও, সম্পর্ক মজবুত করার জন্য তার সঙ্গে কথা বলা উচিত। আপনি যত বেশি কথা বলবেন, সম্পর্ক তত ভাল হবে।  নিয়মিত যোগাযোগ রাখুন। একে অপরের জন্য উপলব্ধ থাকুন এবং প্রাধান্য নিন।

Advertisement

ভালোবাসার ভাষা শিখুন

প্রত্যেকের ভালোবাসার ধরন আলাদা। আপনার পার্টনার ভিডিও কল করতে পছন্দ করতে পারে বা পার্কে বসে ঘণ্টার পর ঘণ্টা কথা বলতে পছন্দ করতে পারে। আপনি যদি আপনার সঙ্গীর এই ভাল লাগার- ভালোবাসার ভাষাটি বুঝতে পারেন, তাহলে তারও ভাল লাগবে। অন্য সময় আপনার পছন্দকেও সে গুরুত্ব দেবে। সম্পর্ক মজপুত করতে প্রেমের ভাষা শিখুন।

তার কথা শুনুন

অনেক সময় পার্টনারের কথা না শোনার প্রবণতা থাকে অনেকের। সঙ্গীর কথা বোঝার বা শোনার বিন্দুমাত্র চেষ্টা করেন না তারা। এর ফলে সম্পর্ক আরও দুর্বল হয়ে যেতে পারে। কারণ যে কোনও মানুষই চায় তার মনের মানুষ, তার কথা শুনবে- বুঝবে। যদি সে ভুল হয়, তাহলে তাকে বুঝিয়ে বলুন কোথায় ভুল হচ্ছে। তবে সবার আগে পুরো বিষয়টি শুনুন। 

ছোটখাটো বিষয়ে তর্ক  

কেন দেরি হল, কেন ডাকলে না, কেন এখানে গেলে, কেন কথা বললে, কেন এটা, কেন ওটা... ইত্যাদি অনেক অর্থহীন বিষয়ে বহু জুটি একে অপরের সঙ্গে তুমুল ঝগড়া করে। এতে একে অপরের প্রতি বিরক্তি বাড়তে থাকে, সম্পর্কে তিক্ততা বাড়ে। তাই ছোটোখাটো এসব বিষয়ে মাথা না ঘামিয়ে, এগিয়ে যান,বড় চিন্তা ভাবনা করুন। একে অপরকে স্পেস দিন এবং ঝগড়া এড়িয়ে চলুন।


 

Advertisement