scorecardresearch
 

Acne : ব্রণ মামুলি নয়, হতে পারে বড়সড় অসুস্থতার লক্ষণ, কী ধরনের অসুখ?

Acne: অনেকে মনে করে ব্রণ শুধু কিশোর অবস্থায় হয়ে থাকা একটা সমস্য়া। এটা পুরোপুরি একটা ভুল ধারণা। এটি মোটেই ঠিক নয়। ৩০-৪০ বছরের মানুষের মধ্যেও ব্রণ হতে পারে।

Advertisement
ব্রণকে হালকা ভাবে নেওয়া ঠিক নয় (প্রতীকী ছবি) ব্রণকে হালকা ভাবে নেওয়া ঠিক নয় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ব্রণ হওয়াটা খুবই সাধারণ একটা ব্যাপার
  • তবে অনেকে মনে করে ব্রণ শুধু কিশোর অবস্থায় হয়ে থাকা একটা সমস্য়া
  • এটা পুরোপুরি একটা ভুল ধারণা

Acne: ব্রণ হওয়াটা খুবই সাধারণ একটা ব্যাপার। ছেলে বা মেয়ে- দু'জনই এই সমস্যার মুখোমুখি হয়। বেশ কয়েকটি কারণে এটা হতে পারে। তার মধ্যে রয়েছে হরমোনের ভারসাম্য না থাকা, দুঃচিন্তা, ঠিকঠাক খাবার না খাওয়া, চুলের যত্ন না নেওয়া।

তবে অনেকে মনে করে ব্রণ শুধু কিশোর অবস্থায় হয়ে থাকা একটা সমস্য়া। এটা পুরোপুরি একটা ভুল ধারণা। এটি মোটেই ঠিক নয়। ৩০-৪০ বছরের মানুষের মধ্যেও ব্রণ হতে পারে। বিশেষ করে মহিলাদের মধ্যে। 

ত্বক বিশেষজ্ঞ ডাঃ আঁচল পন্থ জানান, ওই বয়সে ব্রণ হওয়ার অনেক কারণ থাকতে পারে। তিনি নিজের ইন্সটাগ্রাম হ্যান্ডেলের সাহায্যে এ ব্য়াপারে আরও তথ্য দিয়েছেন। তিনি জানান, এটা ভুল ধারণা যে কিশোর বয়সেই ব্রণ হয়। 

আরও পড়ুন: ব্রা ছাড়া Mia Khalifa, পরনে সবুজ প্যান্টসুট, যেন লেডি বস!

তিনি আরও জানান, তাঁর কাছে অনেক মহিলাই আসেন যাঁদের বয়স ৩০-৪০ বছর। এবং সেই বয়সে তাঁদের প্রথম বারের জন্য ব্রণ হয়েছে। এর নির্দিষ্ট কোনও কারণ নেই। অনেক কারণে এটা হয়ে থাকে। 

আরও পড়ুন: স্পার্ম কাউন্ট বাড়ায় আখের রস, কিডনি স্টোন সারাতেও দারুণ কাজের

৩০-৪০ বছরের মহিলাদের কেন এই সমস্য়া হচ্ছে, সে জন্য বেশ কয়েকটি কারণকে চিহ্নিত করেছেন তিনি। সেইসঙ্গে জানিয়েছেন গুরুত্বপূর্ণ কয়েকটি কথা। 

আরও পড়ুন: তেতোর অনেক গুণ, হিসেব মতো না খেলেই ভয়ঙ্কর বিপদ

হরমোনের সমস্যা
তিনি জানান, যে মহিলাদের এই বয়সে ব্রণ হচ্ছে, তাদের পিরিয়ডস নিয়ে জানার দরকার রয়েছে। মহিলাদের মধ্যে হরমোনাল পরিবর্তন এর কারণ হতে পারে। 

আরও পড়ুন: প্লেনে এয়ারহোস্টেসের সে কী নাচ! ভিডিও VIRAL, তুমুল প্রশংসা

Advertisement

টেনশন
কোনও মানুষ টেনশনে থাকলে কোনও না কোনও ভাবে তার ছাপ পড়ে মুখে। ব্রণ তারই একটা। মানে টেনশনের আর একটা ছাপ হল ব্রণ। এ ব্য়াপারে তিনি জানান, যে কোনও রকমের টেনশন ব্রণ বা মুখের অন্য কোনও সমস্য়া তৈরি করে। 

আরও পড়ুন: পিঙ্ক ড্রেসে Malaika Arora-র জাদু দেখে ফিদা ফ্য়ানেরা, ছড়িয়ে দিলেন মায়া

বেশি রোদ লাগা
সূর্যের ক্ষতিকারক আল্ট্রা-ভায়োলেট রে থেকে দূরে থাকা দরকার। তা হলে ব্রণের হাত থেকে অনেকটাই বাঁচা যাবে। ভাল হয় রোদে বেরোনোর আগে মুকে সানস্ক্রিন মেখে নেওয়া। 

ওজন এবং কোলেস্টেরল বেড়ে যাওয়া
আমাদের খাওয়াদাওয়া আমাদের ত্বকের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। তিনি এ ব্য়াপারে জানান, ৩০ থেকে ৪০ বছরের মহিলাদের মধ্যে কোলেস্টেরল বেড়ে যাওয়া, ওজন বেড়ে যাওয়ার সঙ্গে ব্রণর সম্পর্ক রয়েছে। 

বেশি চিনি এবং দুধ খাওয়া
কেউ যদি ব্রণের সমস্যায় ভোগেন, তাঁর চিনি এবং দুধ খাওয়া বন্ধ করে দিতে হবে। তিনি বলেন, "বেশি চিনি এবং দুধ ইনসুলিনের মতো জিনিস (আইজিএফ বা IGF) বাড়িয়ে তোলে। আইজিএফ বা IGF বেশি তেল তৈরি করে এমন গ্রন্থিকে সক্রিয় করে তোলে। আর সে কারণে ব্রণর সমস্য়া বাড়িয়ে তোলে।"

 

Advertisement