scorecardresearch
 

Sugarcane Health Benefits : স্পার্ম কাউন্ট বাড়ায় আখের রস, কিডনি স্টোন সারাতেও দারুণ কাজের

Sugarcane Health Benefits: খেতে তো দারুণ। কিন্তু সেই আখে এত গুণ লুকিয়ে রয়েছে তা কি জানতেন? সাম্প্রতিক সময়ের এক গবেষণা বলছে, পুরুষদের শুক্রাণুর পরিমাণ বেড়ে যায় আখ খেলে।

Advertisement
আখের রসে অনেক গুণ (প্রতীকী ছবি) আখের রসে অনেক গুণ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • খেতে তো দারুণ, কিন্তু সেই আখে এত গুণ লুকিয়ে রয়েছে তা কি জানতেন
  • সাম্প্রতিক সময়ের এক গবেষণা বলছে, পুরুষদের শুক্রাণুর পরিমাণ বেড়ে যায় আখ খেলে
  • এর এমনই একগুচ্ছ গুণ রয়েছে

Sugarcane Health Benefits: আখ ছাড়িয়ে চিবিয়ে খেতে ঝক্কি অনেক। তবে কেউ যদি এক গ্লাস রস হাতের সামনে নিয়ে আসে! তখন সবাই যেন লাফিয়ে পড়বে। এ ব্যাপারে কোনও সন্দেহ নেই।

খেতে তো দারুণ। কিন্তু সেই আখে এত গুণ লুকিয়ে রয়েছে তা কি জানতেন? সাম্প্রতিক সময়ের এক গবেষণা বলছে, পুরুষদের শুক্রাণুর পরিমাণ বেড়ে যায় আখ খেলে। এর এমনই একগুচ্ছ গুণ রয়েছে। আসুন জেনে নেওয়া যাক সে ব্যাপারে। 

আরও পড়ুন: ওমিক্রন সংক্রমণ ঠেকাতে ফের লকডাউন দেশে? বিশেষজ্ঞরা যা বলছেন

মহিলাদের জন্য
এটি মহিলাদের জন্য সমানভাবে উপকারী। নিরাপদ ভাবে সন্তান প্রসব করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এটি যৌন উত্তেজনা বাড়ায়। এবং পুরুষের শুক্রাণুর পরিমাণ বাড়ায়।

আরও পড়ুন: Cyclone Jawad-এর হাত ধরে ডিসেম্বরে রেকর্ড বৃষ্টি বাংলায়

সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ ঠেকাতেও এটা খুব কার্যকরী। ইউরিনারি ট্র্যাকের সংক্রমণ রুখতে কাজ দেয় আখের রস। এৎ পাশাপাশি কিডনি স্টোনের ক্ষেত্রে ভাল কাজ করে আখের রস। লেবুর রস এবং নারকেলের জলের সঙ্গে খেলে অত্যন্ত কার্যকরী। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে
আখ শরীরে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এর ফলে ডায়াবিটিস থাকলেও কোন ব্যক্তি আখের রস খেতে পারেন। আখের রসে যে প্রাকৃতিক মিষ্টি রয়েছে তা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

আরও পড়ুন: ব্রা ছাড়া বোল্ড ফটোশুট আইশা শর্মার, চোখে ধাঁধা লেগে যাবে

লিভারের জন্য
যদি কোনও মানুষ জন্ডিসে আক্রান্ত হন, তা হলে তাকে আখের রস দেওয়া উচিত। আখের রস লিভারের জন্য খুব উপকারী। এটি যেমন লিভারকে সুস্থ রাখে, তেমনই ওই অঙ্গটিকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।

রোগ-প্রতিরোধক্ষমতা
আখের রস খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। মানে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আখের রস। ফলে অনেক রকমের অসুস্থতা থেকে বাঁচে শরীর।

Advertisement

কোলেস্টরলের মাত্রা কমায় 
আখের রসে রয়েছে প্রচুর ফাইবার। যা ওজন কমাতে সাহায্য করে। এর পাশাপাশি এটি শরীরের বিপদজনক কোলেস্টরলের মাত্রা কমিয়ে দেয়। ওজন নিয়ন্ত্রণে রাখে এবং হার্ট ভালো রাখে। 

আরও পড়ুন: কলকাতা মেডিক্যাল কলেজের চক্ষু চিকিৎসাকেন্দ্র ভাঙা পড়বে? প্রতিবাদ

উজ্জল ত্বক, ব্রন দূর
গরমকালে কড়া রোদ এবং ঘামের কারণে ত্বকের উজ্জ্বলতা কমে যায়। ত্বক উজ্জ্বলতা হারায়। আখের রস সেই ক্ষতি পূরণ করতে পারে। সেটি ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: পালিয়ে বিয়ে দিদির, মুন্ডু কেটে খুন করে ভাই ঝুলিয়ে দিল রাস্তায়

এর পাশাপাশি ব্রনর সমস্য়া থেকে মুক্তি দিতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে প্রচুর সুক্রোজ। যা ক্ষত সারাতে কার্যকরী। এটি মুখের দাগ দূর করে। শরীরের বিষাক্ত পদার্থ বা টক্সিক এলিমেন্ট তাড়াতে কাজের।

 

Advertisement