scorecardresearch
 

Amla Benefits In Diabetes : ডায়াবেটিসে মহৌষধ আমলকী, কিন্তু খেতে হবে এভাবে

আপনি কি জানেন ডায়াবেটিসে আমলকী খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। ডায়াবেটিস রোগীরা আমলকী খেলে রক্তে শর্করার ভারসাম্য বজায় থাকে (Amla Good For Diabetes)। এছাড়াও, এটি ডায়াবেটিস রোগীদের বিপাক ক্রিয়া ঠিক রাখে এবং শরীরের অন্যান্য অঙ্গগুলির কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। তবে এই প্রতিবেদনে শুধু আমলকী নয়, অমলকীর চোখা খাওয়ার বিষয়ে বলা হবে। চলুন প্রথমেই জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করতে হয় আমলকীর চোখা।

Advertisement
আমলকী আমলকী
হাইলাইটস
  • আমলকীর অনেক গুণ
  • কার্যকরী ডায়াবেটিসেও
  • জেনে নিন খাওয়ার উপায়

চুল থেকে শুরু করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, বিভিন্ন ক্ষেত্রে উপকারী আমলকী। কিন্তু আপনি কি জানেন ডায়াবেটিসেও আমলকী খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। ডায়াবেটিস রোগীরা আমলকী খেলে রক্তে শর্করার ভারসাম্য বজায় থাকে (Amla Good For Diabetes)। এছাড়াও, এটি ডায়াবেটিস রোগীদের বিপাক ক্রিয়া ঠিক রাখে এবং শরীরের অন্যান্য অঙ্গগুলির কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। তবে এই প্রতিবেদনে শুধু আমলকী নয়, অমলকীর চোখা খাওয়ার বিষয়ে বলা হবে। চলুন প্রথমেই জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করতে হয় আমলকীর চোখা।

আমলকী চোখার রেসিপি (Amla Chokha Recipe)
এটি বানানোর জন্য প্রথমে ৭ থেকে ৮টি আমলকী সিদ্ধ করতে হবে। সেগুলি ঠান্ডা হলে তার থেকে বীজগুলি বের করে নিন। এরপর কড়াইতে ৪ থেকে ৫টি রসুনের কোয়া ও ১ থেকে ২টি কাঁচা লঙ্কা গরম করে পেশাই বা ছোট ছোট টুকরো করে নিতে হবে। এবার সিদ্ধ করা আমলকীগুলি ম্যাশ করে তার মধ্যে কুচোনো রসুন ও কাঁচা লঙ্কা দিয়ে দিন। সঙ্গে এক চামচ সরিষার তেলও দিন। এরপর এতে লবণ ও ধনেপাতা দিয়ে সবটা মিশিয়ে নিয়ে পরিবেশন করুন।

ডায়াবেটিসে আমলকী খাওয়ার উপকারিতা
চোখ সুস্থ রাখে -
ডায়াবেটিস চোখের স্বাস্থ্যের খুব দ্রুত ক্ষতি করে। এই পরিস্থিতিতে নিয়মিত তাজা আমলকী খেলে চোখের ওপর থেকে ডায়াবেটিসের প্রভাব কমতে পারে। অন্যদিকে আমলকীতে থাকা ভিটামিনও চোখের স্বাস্থ্যের উন্নতির জন্য অপরিহার্য।

ডায়াবেটিসে পেট সুস্থ রাখে - আমলকীর খোসায় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা পেট সংক্রান্ত রোগ থেকে রক্ষা করে। এটি নিয়মিত খেলে মেটাবলিজম ঠিক থাকে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। 

আরও পড়ুনবিনা পরীক্ষায় রেলে চাকরি, মাধ্যমিক পাশ হলেই চলবে

Advertisement

 

Advertisement