scorecardresearch
 

Bhutan Will Sell Duty Free Gold: এবার ভুটান বেড়াতে গেলে দু'হাতে টাকা কামানোও যাবে, কীভাবে?

Bhutan Will Sell Duty Free Gold: ভুটান নিজের পর্যটনকে আকর্ষণীয় করে তুলতে একটা বড় পদক্ষেপ নিয়েছে। যার সবচেয়ে বেশি ফায়দা মিলবে ভারতীয় পর্যটকদেরই। ঘুরতে গিয়ে মুনাফা কামানোর সুযোগ থাকছে। এমনকী হিসেবে কষে এগোলে ঘোরার খরচ ফ্রিও হয়ে যেতে পারে। তবে কিছু শর্ত আছে। জেনে নিন।

Advertisement
ভুটান- ফাইল ছবি ভুটান- ফাইল ছবি
হাইলাইটস
  • ভুটানে ঘুরতে গিয়ে মুনাফা কামানোর সুযোগ
  • ভারতীয় পর্যটকদের জন্য এই সুযোগ রয়েছে
  • ঘুরতে গিয়ে কিনুন করমুক্ত সোনা

Bhutan Will Sell Duty Free Gold: লকডাউন থেকে শুরু করে নানা রকম বিধি-নিষেধের গেরোয় ভুটানে পর্যটকদের সংখ্যা এক ধাক্কায় অনেক কমে গেছে। এর ওপর বাইরের পর্যটকদের জন্য বাড়তি ফি ধার্য করায় পর্যটকদের একটা বড় অংশ এখন ভুটানকে এড়িয়ে চলতেই পছন্দ করছে। এই পরিস্থিতিতে পর্যটনকে ঘিরে তাদের অর্থনীতি অনেকটাই দুর্বল হয়ে পড়ে। এই পরিস্থিতিতে ভুটান নিজের পর্যটনকে আকর্ষণীয় করে তুলতে একটা বড় পদক্ষেপ নিয়েছে। যার সবচেয়ে বেশি ফায়দা মিলবে ভারতীয় পর্যটকদেরই।

আরও পড়ুনঃ বিছানায় মহিলার দেহ-পাশের ঘরে শান্তিতে ঘুমোচ্ছে ছেলে, জলপাইগুড়িতে আতঙ্ক

কী সেই ফায়দা?

ভুটানগামী পর্যটকেরা ভুটানের করমুক্ত সোনা কিনতে পারবেন। যারা ভুটানের ডেভেলপমেন্ট ফি দিয়ে ভুটানে ঢুকবেন, তাঁরা সেই সোনা কিনতে পারবেন এবং ফুন্টশোলিং এবং থিম্পু থেকে এই সোনা কেনা যাবে। ভুটানে যে সমস্ত পর্যটকরা যান, তারা বেশিরভাগই ভারতীয়। যা মাথায় রেখে ভুটান সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। যার ফায়দা ভারতীয় পর্যটকরা নিতে পারবে। ভুটানের সরকারি সংবাদপত্র কুইন্সেলের বক্তব্য অনুযায়ী ভুটানের সরকার ২১ ফেব্রুয়ারি এই সিদ্ধান্ত নিয়েছে।

বলা হয়েছে যে সমস্ত পর্যটকরা SDF বা সাসটেনেবল ডেভেলপমেন্ট-ফি যারা দিয়ে ভুটানে পর্যটনের জন্য ঢুকবেন, তারাই সোনা কিনতে পারবেন। পাশাপাশি এর জন্য তাদের এই পর্যটন বিভাগ দ্বারা অথরাইজড হোটেলে কমপক্ষে এক রাত থাকতে হবে। তারপর সোনা কিনতে পাওয়া যাবে।

কোথা থেকে কেনা যাবে সোনা?

বলা হয়েছে যে সোনা, ডিউটি ফ্রি আউটলেট থেকেই শুধুমাত্র কিনতে হবে। সাধারণভাবে লাক্সারি আইটেম বিক্রি করে এই আউটলেটগুলি এবং এগুলি ভুটানি অর্থ মন্ত্রণালয়ের অধীন। রিপোর্ট অনুযায়ী পর্যটনকে ছড়িয়ে দিতে এবং প্রসারণ ঘটাতে এই আউটলেটগুলি সোনা বিক্রি করবে। কিন্তু কোনওরকম মুনাফা তারা এখান থেকে কামাবে না।

আরও পড়ুনঃ ব্যাপক স্নো-ফল পাহাড়ে, সাদা বরফের চাদরে ঢাকল বিস্তীর্ণ এলাকা, PHOTOS

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২৩ এর মূল্য অনুসারে, ভারতে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৫৮ হাজার ৩৯০ টাকা। যদিও ভুটানে একইমাত্রায় সোনা কিনলে ৪০ হাজার ২৮৬ নাগলট্রাম বা ভুটানি মুদ্রা পড়বে। ১ ভারতীয় টাকা এবং ১ ভুটানি টাকার মূল্য মোটামুটি প্রায় সমান। যে কারণে ভারতে ভুটানে ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার জন্য প্রায় ৪০ হাজার ২৮৬ টাকাই দিতে হবে। যদিও এর লাভ নিতে গেলে ভারতীয় পর্যটকদের ওই ফি দিয়েই প্রতিদিন ১২০০ টাকা খরচ করতে হবে

ডেভেলপমেন্ট ফ্রী টা কি?

 ২০২২-এ ভুটানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে একটি নতুন আইন তৈরি হয় যাতে ভুটানে আসা সমস্ত পর্যটকদের জন্য পর্যটনের কর দিতে হবে। এই পর্যটন করের নাম দেওয়া হয় Sustainable Development Fee. ভারতীয়দের প্রতিদিন ১২০০ টাকা ভুটানে এসডিএফ রূপে দিতে হবে। অন্য দেশের পর্যটকদের জন্য ৬৫ থেকে ২০০ ডলারের মধ্যে এই খরচ পড়ে ।কেন্দ্রীয় প্রত্যক্ষ কর এবং এর বর্তমান নিয়ম অনুসারে একজন ভারতীয় পুরুষ বিদেশ থেকে ৫০ হাজার টাকার সোনা (২০ গ্রামের কাছে)। ভারতীয় মহিলা এক লাখ টাকা সোনা প্রায় ৪০ গ্রামের কাছে ভারতে করমুক্তভাবে আনতে পারে।

 

Advertisement