scorecardresearch
 

Covid-19 থেকে সেরে উঠে কীভাবে স্বাদ-গন্ধ ফিরে পাবেন? জানুন চিকিৎসকের পরামর্শ

কোভিড-১৯ মারণ রোগের একটা খুব পরিচিত উপসর্গ বা ফল স্বাদ ও গন্ধহীন (Taste and Smell)  হয়ে যাওয়া। সেরে উঠে কীভাবে স্বাদ ও গন্ধ ফিরে পাবেন? এবিষয়ে পরামর্শ দিলেন, ডাঃ জেনিফার প্রভু (Dr. Jennifer Prabhu)। 

Advertisement
কোভিডের পর স্বাদ-গন্ধ ফিরে পাওয়ার পরামর্শ দিলেন ডাঃ জেনিফার প্রভু কোভিডের পর স্বাদ-গন্ধ ফিরে পাওয়ার পরামর্শ দিলেন ডাঃ জেনিফার প্রভু
হাইলাইটস
  • কোভিড ১৯- র একটা খুব পরিচিত উপসর্গ বা ফল স্বাদ ও গন্ধহীন হওয়া।
  • এটি রোগীদের শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে।
  • চিকিৎসক জানালেন, প্রতিদিনের অভ্যাসে ঘ্রাণজনিত স্নায়ুগুলিকে উদ্দীপ্ত  এবং তাদের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব।

কোভিড-১৯ (Covid -19) অতিমারীর জন্য, গত এক বছর ধরে বিশ্বব্যাপী মানুষেরা ভীত। বর্তমানে কারও আর অজানা নেই যে এই মারণ রোগের একটা খুব পরিচিত উপসর্গ বা ফল স্বাদ ও গন্ধহীন (Taste and Smell)  হয়ে যাওয়া। কারও ক্ষেত্রে যে কোনও একটি, তো কারও ক্ষেত্রে উভয় সমস্যাই দেখা দিতে পারে। আমেরিকার একটি প্রধান ম্যাগাজিন অনুসারে, প্রায় ষাট লক্ষ কোভিড আক্রান্ত হালকা থেকে মাঝারি সংক্রমণ হয়েছে এইরূপ আক্রান্তদের মধ্যে ৮৬ শতাংশ রোগীর গন্ধ ও স্বাদ নিয়ে সমস্যা রয়েছে।

চিকিৎসক, পুষ্টিবিদ এবং থেরাপিস্টরা ইতিমধ্যে দুর্বল স্বাদ কোরক বা ঘ্রাণ কীভাবে ফিরিয়া আনা যায়, সে বিষয়ে নানা তথ্য দিয়েছেন। কোভিড-১৯ থেকে সেরে উঠে কীভাবে স্বাদ ও গন্ধ ফিরে পাবেন? এবিষয়ে পরামর্শ দিলেন, সিরসি হেলথ প্রাইভেট লিমিটেডের (Circee Health Pvt. Ltd.) সহ-প্রতিষ্ঠাতা ও সিইও এবং ইন্টারনাল মেডিসিন এবং শিশুরোগ-চিকিৎসায় ডবল বোর্ড-সার্টিফাইড ডাঃ জেনিফার প্রভু (Dr. Jennifer Prabhu)। 

Techniques To Restore Your Taste after COVID-19

করোনা অতিমারী আসার আগে দীর্ঘকালীন রেডিয়েশন বা কেমোথেরাপির মতো চিকিৎসা কারণে সংবেদনগুলি হারিয়েছেন এবং এই জটিলতা রয়েছে এরকম বিভিন্ন রোগীদের যত্ন নিতে হয়েছিল চিকিৎসকদের বহু দশক। নির্দিষ্ট রেসিপি সহ স্বাদ এবং গন্ধ ফিরিয়ে আনার সঠিক কিছু পদ্ধতি রয়েছে। এই স্বাদ- গন্ধের মতো সংবেদনগুলি হ্রাস, রোগীদের শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে (ওজন হ্রাস এবং দুর্বল পুষ্টি যার কিছু উদাহরণ)। ডাঃ প্রভু এরকমই কিছু 'গন্ধ অনুশীলন' (Smell Exercises) জানালেন যা মেনে চললে, এই ধরণের সমস্যা থেকে মুক্তি মিলবে।

Techniques To Restore Your Taste after COVID-19

আরও পড়ুন: ডায়বেটিস রোগীরা এই ৫ উপসর্গ অবহেলা করলেই ঝুঁকি বাড়বে! 

Advertisement

গন্ধ ফিরিয়ে আনার নির্দিষ্ট কিছু পদ্ধতি (Techniques To Restore Your Smell after COVID-19)

চিকিৎসক জানালেন, প্রতিদিনের অভ্যাসে ঘ্রাণজনিত স্নায়ুগুলিকে উদ্দীপ্ত  এবং তাদের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। বিশেষ কিছু গন্ধ নেওয়া যা সাধারণ ভাবে 'গন্ধ প্রশিক্ষণ' (Smell Training) নামে পরিচিত। গবেষণায় দেখা গেছে যে, ইচ্ছাকৃতভাবে বিভিন্ন সুবাস- শ্বাস নেওয়া প্রতিদিনের অনুশীলন করলে, যেমন - লবঙ্গ বা দারুচিনির মতো মশলা, ল্যাভেন্ডার বা লেবুর মতো এসেনশিয়াল ওয়েল, আপনার ইন্দ্রিয়গুলি নিরাময়ের জন্য উৎসাহিত করবে। দিনে দু'বার, প্রায় ১৫ সেকেন্ডের জন্য কমপক্ষে চারটির সুগন্ধ নিন। এই পদ্ধতির সঙ্গে মনের একটা সংযোগ আছে। আপনি যদি একাধিক সুগন্ধের ঘ্রাণ না পান, তাহলে এর গন্ধ ঠিক কেমন ছিল তা মনে করার চেষ্টা করুন। এটি স্নায়ুগুলিকে পুনরুদ্ধার করতে এবং যথাযথভাবে পুনরায় সংযোগ করতে উৎবুদ্ধ করবে!

আরও পড়ুন: সর্বাধিক কত বছর বাঁচতে পারে মানুষ? জানালেন বৈজ্ঞানিকরা 

Techniques To Restore Your Taste after COVID-19

 
 স্বাদ ফিরিয়ে আনার নির্দিষ্ট কিছু পদ্ধতি (Techniques To Restore Your Taste after COVID-19)

 
১) টক- যদি আপনি আচার, লেবু বা তেঁতুলের মতো টক জাতীয় কিছু খাবার দিয়ে আপনার আহার শুরু করেন, তবে এটি আপনার লালা গ্রন্থিগুলিকে উদ্দীপিত করবে। এটি আপনার বাকী খাবারের স্বাদ আরও বাড়িয়ে তোলে, সেই সঙ্গে স্বাদ কোরক এগুলি সনাক্ত করতে পারে ধীরে ধীরে।

২) উমামি- 'উমামি'-র আক্ষরিক অর্থ জাপানি ভাষায় 'সুস্বাদের উপলদ্ধি'। এটি মিষ্টি, টক, তেতো, নোনতা, ঝালের বাইরে আরও একটি স্বাদ হিসাবে বিবেচনা করা হয়। সয়া সস, রসুন, মিসো, মাশরুম, আলু এবং ট্রাফলসের মতো উমামি খাবারগুলিও আপনার লালাগ্রন্থিকে পুনরায় জাগায়।

৩) মশলাদার খাবারের- ক্যাপসাইকিনের স্নায়ু এবং গ্রন্থিগুলির কার্যকারিতা উন্নত করার ক্ষমতা রয়েছে। এটি আমাদের অনুনাসিক পথ খোলার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে। 

Techniques To Restore Your Taste after COVID-19

৪) চকোলেট- চকোলেট খেতে ভালোবাসেন না, এরকম খুব কম মানুষই আছেন। প্রায়শই চকোলেট একমাত্র জিনিস যার স্বাদ পাওয়া যায় অন্যান্য অনেক কিছু না পেলেও।

5) অঙ্গবিন্যাস - একটি রান্নায় বিভিন্ন টেক্সচার যুক্ত করার চেষ্টা করুন। কখনও কখনও খাদ্য তালিকায় পানযোগ্য খাবার (শেক বা স্যুপ) রাখা ভাল।

আরও পড়ুন: কী পার্থক্য এই ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের? জানাচ্ছেন চিকিৎসকেরা 

৬) তাপমাত্রা - এটি লক্ষ করা গেছে যে অনেক কোভিড-১৯ রোগী গরম খাবারের থেকে ঠাণ্ডা বা হিমায়িত খাবার পছন্দ করেন। যদি আপনারও গরম খাবার খেতে ইচ্ছে না করে, তাহলে খাবার গরম করে না খাওয়াই ভাল। এছাড়া কোনও ফলের স্মুদি বা ঠাণ্ডা স্যুপ খেতে চেষ্টা করুন।

৭) অধ্যাবসায় চাবিকাঠি - হতাশ না হওয়ার চেষ্টা করুন। আপনার স্বাদ কোরকগুলি পুনরায় ফিরিয়ে আনার জন্য বিভিন্ন চেষ্টা চালিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ। যদি এই সপ্তাহে, কোনও নির্দিষ্ট খাবারে স্বাদ না পান,তাহলে সেটি কয়েক দিন পরে আবার চেষ্টা করুন। কীভাবে পরেরবার স্বাদ পাচ্ছেন দেখে, আপনি নিজেই অবাক হতে পারেন!

 

Advertisement