scorecardresearch
 

Diabetes Control Tips : ডায়াবেটিস রোগীদের জন্য সহজ ৩ টিপস, নিয়ন্ত্রণে থাকবে সুগার

কিছু টিপস রয়েছে, যা অনুসরণ করলে ফিট থাকতে পারেন ডায়াবেটিস আক্রান্ত রোগীরা। এমনকি ব্লাড সুগারও থাকবে নিয়ন্ত্রণে। চলুন জেনে নেওয়া যাক এমনই তিনটি বিষয় যা মনে চললে নিয়ন্ত্রণে থাকবে ব্লাড সুগার, সুস্থ থাকবেন আপনি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনেকেই আক্রান্ত হন ডায়াবেটিসে
  • সুস্থ থাকার জন্য রয়েছে কিছু টিপস
  • মেনে চললেই কন্ট্রোলে সুগার

ডায়াবেটিস আজকাল অনেকেরই থাকে। কবে কিছু টিপস রয়েছে, যা অনুসরণ করলে ফিট থাকতে পারেন ডায়াবেটিস আক্রান্ত রোগীরা। এমনকি ব্লাড সুগারও থাকবে নিয়ন্ত্রণে। চলুন জেনে নেওয়া যাক এমনই তিনটি বিষয় যা মনে চললে নিয়ন্ত্রণে থাকবে ব্লাড সুগার, সুস্থ থাকবেন আপনি।

১. অতিরিক্ত মেদ কমান
অর্ধেকেরও বেশি রোগ অতিরিক্ত মেদের কারণে হয়ে থাকে। যদি আপনারও ওজন বেড়ে যায়, তাহলে ধীরে ধীরে তা নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন, কারণ এর থেকে রক্তে শর্করা বৃদ্ধির সমস্যা হয়। এছাড়াও অনেক বড় রোগের কবলে পড়তে পারেন।

২. শারীরিকভাবে সক্রিয় থাকুন
ব্লাড সুগার নিয়ন্ত্রণের জন্য শারীরিকভাবে সক্রিয় থাকা খুবই জরুরী। অ্যাকটিভ না থাকলে অনেক ধরনের রোগ আপনাকে ঘিরে ধরবে এবং ধীরে ধীরে সেগুলি শরীরে নিজেদের জাল বিস্তার করবে। আর সেই কারণেই বেশিরভাগ মানুষ ডায়াবেটিসের শিকার হন।

৩. স্বাস্থ্যকর জিনিস খান
ফিট থাকার জন্য সব সময় স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। ডায়াবেটিস রোগীদের নিজেদের বিশেষ যত্ন নিতে হবে, অন্যথায় সমস্যা বাড়তে পারে। এই পরিস্থিতিতে খাদ্যতালিকায় সবুজ শাকসবজি ও ফলমূল অন্তর্ভুক্ত করুন। এছাড়াও, প্রোটিন সমৃদ্ধ খাবার খান, যা স্বাস্থ্যের উপকারে আসবে। 

আরও পড়ুনগ্রিন টি খেয়েও ওজন কমছে না, খাওয়ার নিয়ম জানেন তো? 

আরও পড়ুনবর্ষাকালে যে খাবারগুলি ভুলেও পেটে দেবেন না, বিপদ বলে আসে না...


 

Advertisement