scorecardresearch
 

Diwali 2022: দীপাবলি বা কালীপুজোর রাতে ভুলেও এই পোশাক পরবেন না, কেন?

Diwali 2022: বিপদ এড়াতে চাইলে দীপাবলি বা কালীপুজোর রাতে ভুলেও এই পোশাক পরবেন না। পোশাক বাছাই অত্যন্ত জরুরি।

Advertisement
Diwali 2022: দীপাবলি বা কালীপুজোর রাতে ভুলেও এই পোশাক পরবেন না, কেন? Diwali 2022: দীপাবলি বা কালীপুজোর রাতে ভুলেও এই পোশাক পরবেন না, কেন?
হাইলাইটস
  • দীপাবলি বা কালীপুজোর রাতে ভুলেও এই পোশাক পরবেন না
  • বিপদ এড়াতে এই সব পোশাক পরুন

দীপাবলি আসন্ন। বাকি আর মাত্র কয়েকদিন। অনেক পরিকল্পনা থাকতে পারে, কিন্তু জানেন কি, দীপাবলির দিন কোন পোশাক পরা উচিত, আর কোনটা নয়? ভুল পোশাক পরে অনেকের কালীপুজো বা দিওয়ালি মাটি হয়ে গিয়েছে। এমন অনেক নজির আছে। আসুন জেনে নিই কোন পোশাক পরবেন আর কী করবেন? 

আরও পড়ুনঃ দীপাবলিতে এভাবে লক্ষ্মীপুজো করলে আসে বৈভব-ধন-সম্পত্তি, জানুন নিয়ম

প্রথমে জেনে নিই কী কী পড়বেন না

১. কালীপুজোর দিন বাজি ফাটানোর সময়ে কোনওভাবেই সিন্থেটিক বা সিল্কের পোশাক পড়বেন না। সিল্ক, শিফন, জর্জেটের মতো সহজে আগুনক আকর্ষণ করে, এমন পোশাক একদম নয়। এই ধরণের জিনিসে তৈরি জামাকাপড়ে আগুন লেগে যাওয়ার সম্ভাবনা বেশি। চারিদিকে বাজি পুড়বে। তাই সাবধান থাকুন। এছাড়াও এগুলি পুড়লে চামড়ার সঙ্গে বসে যায়। কাচের বা কোনও ধাতব চুড়ি পরবেন না

২. কাচ বা ধাতব চুড়ি পরবেন না। অন্তত বাজি পোড়ানোর সময় তো নয়ই। নিরাপত্তার কথা মাথায় রেখে উৎসব পালন করুন। আগুনের ধারে কাছে গেলে এই ধাতব চুড়ি বা কাচের চুড়ি খুব তাড়াতাড়িই গরম হয়ে যেতে পারে। চুড়িতো নষ্ট হবেই, এমনকী গরম চুড়িতে আপনার হাত পুড়ে যেতে পারে। কাচের চুড়ি ফেটে হাত কেটে যেতে পারে।

৩. চুড়িদার বা সালোয়ার পড়লে ওড়না এদিন না রাখাই ভাল। ওড়না ছাড়া কোনও পোশাক পরা উচিত। বিশেষ করে প্রদীপ জ্বালানো বা বাজি পোড়ানোর সময় তো নয়ই। সামান্য অন্যমনস্ক হয়ে বিপদ ঘটনার অনেক নজির রয়েছে। বেশি ঘেরালো জামা, স্কার্ট, ঘাগরা নয়।

৪. বাজি পোড়ানোর সময় শাড়ি না পরাই ভালো। শাড়ির লম্বা বের সমস্যা তৈরি করতে পারে। যতটা সম্ভব ছিমছাম থাকুন। শাড়ি পড়লেও সুতির বা তাঁত জাতীয় শাড়ি পরুন। 

৫. পাঞ্জাবি-পাজামা না পড়লেই ভাল হয়। অন্য সময় ঘরের মধ্যে পড়লেও বাইরে বের হওয়ার সময় কিংবা যখন বাজি পোড়াবেন তখন পোশাক বদলে শার্ট-প্যান্ট-টি শার্ট পড়ুন।

Advertisement

আরও পড়ুনঃ দীপাবলিতে বিনিয়োগ করুন ১০ শেয়ারে, পাবেন ভাল রিটার্ন

কী করবেন?

১. সুতির পোশাক পরুন। সবাইকে পড়ান। গায়ে বাজির আগুন ছিটকে লাগলেও চট করে ছড়িয়ে পড়ে না।

২. জুতো পড়ে থাকুন। পা ঢাকা থাকলে সুরক্ষা বলয় ভাল থাকবে। 

 

Advertisement