scorecardresearch
 

Eye Problems Solution : দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে থেকে শুকিয়ে যাচ্ছে চোখ? ৩ সহজ উপায়ে মিলবে উপশম

অনেক সময় চোখ শুকিয়ে যায়। যার কারণে চোখে ব্যথা ও চুলকানির সমস্যা দেখা দেয়। এই কারণে চোখ লাল হয়ে যায় এবং প্রচণ্ড ব্যথার কারণে কোনও কাজ করতে ভালও লাগে না। দীর্ঘ সময় ধরে এমন অবস্থা চলতে থাকলে চোখে ঝাপসাভাব এবং চোখের জ্যোতি কমে যাওয়ার আশঙ্কা থাকে। তাই চোখ সংক্রান্ত এই ধরনের সমস্যাগুলি এড়াতে, এই প্রতিবেদনে আমরা আপনাদের চোখের যত্ন সম্পর্কিত বেশকিছু গুরুত্বপূর্ণ টিপস দেব।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কম্পিউটারে অনেকেই কাজ করেন
  • চোখে দেখা দেয় বিভিন্ন সমস্যা
  • কীভাবে করবেন সমাধান

যাঁরা ল্যাপটপ বা কম্পিউটারে দীর্ঘ সময় কাজ করেন, তাঁদের অনেক সময় চোখ শুকিয়ে যায়। যার কারণে চোখে ব্যথা ও চুলকানির সমস্যা দেখা দেয়। এই কারণে চোখ লাল হয়ে যায় এবং প্রচণ্ড ব্যথার কারণে কোনও কাজ করতে ভালও লাগে না। দীর্ঘ সময় ধরে এমন অবস্থা চলতে থাকলে চোখে ঝাপসাভাব এবং চোখের জ্যোতি কমে যাওয়ার আশঙ্কা থাকে। তাই চোখ সংক্রান্ত এই ধরনের সমস্যাগুলি এড়াতে, এই প্রতিবেদনে আমরা আপনাদের চোখের যত্ন সম্পর্কিত বেশকিছু গুরুত্বপূর্ণ টিপস দেব।

কীভাবে শুষ্ক চোখের সমস্যায় পরিত্রাণ পাবেন
প্রয়োজন না হলে ল্যাপটপ ও মোবাইল ফোন থেকে দূরত্ব বজায় রাখুন। স্ক্রিন টাইম কমিয়ে দিলে চোখের ব্যথার সমস্যা অনেকাংশে কমে যায়। এছাড়া চোখের আরাম দিতে (Eye Problem Solution) দিনে ৩-৪ বার পরিষ্কার জল দিয়ে চোখ দিয়ে ধুয়ে ফেলুন। এতে চোখে জমে থাকা ময়লা চলে যায়। যার ফলে সবকিছু স্পষ্ট দেখা দিতে শুরু করে।

প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমান
ঘুমের অভাবেও চোখে ব্যথা হয়। অতএব আপনি প্রতিদিন ৭-৮ ঘন্টা যাতে ঘুমোতে পারেন, তা নিশ্চিত করুন। তাতে চোখ পর্যাপ্ত বিশ্রাম পায়।বাড়ির বাইরে গেলে চশমা ব্যবহার করুন। এমনটা করলে চোখে ধুলোবালি ঢুকবে না (Eye Problems Solution In Bengali)। পাশাপাশি সূর্যের প্রবল রশ্মি থেকে চোখকে রক্ষা করা যাবে।

নিয়মিত জল পান করুন
শরীরের পানিশূন্যতা চোখের শুষ্কতার প্রধান কারণ। এর থেকে বাঁচতে নিয়মিত জল পান করতে হবে। এতে দৃষ্টিশক্তি ঠিক থাকবে। চোখে ব্যথা হলে একটি পরিষ্কার সুতির কাপড় নিয়ে তাতে ফুঁ দিন। এর পরে, আপনার চোখ বন্ধ করুন এবং সেখানে ওই কাপড় রাখুন। এমনটা করলে চোখের ফোলাভাব হয়, যার কারণে চোখের ব্যথার সমস্যা কমে যায়। তবে একটা বিষয় মাথায় রাখতে হবে, চোখ সংক্রান্ত যে কোনও সমস্যায় প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেবেন।

Advertisement

আরও পড়ুন - মীনে প্রবেশ করছে সূর্য, স্বাস্থ্য থেকে অর্থ; প্রভূত ক্ষতির আশঙ্কা ৫ রাশির

 

Advertisement