scorecardresearch
 

Famous Offbeat Tea Shops in Kolkata: বিস্কুট কাপ-ট্যাঙ্কি থেকে লঙ্কা, আড্ডাপ্রিয় বাঙালির ৬ অফবিট চায়ের ঠেক

Famous Offbeat Tea Shops in Kolkata: চায়ের সঙ্গে বাঙালির প্রেম চিরকালীন। যতই বাড়ির তৈরি চা খান না কেন, গলির দোকানের মাটির ভাঁড়ে চা না খেলে ভাত হজম হয় না অনেকেরই। অফিস পাড়ায় বা বাড়ির আশেপাশে যে যার মতো পছন্দের চায়ের দোকান খুঁজে নেন। কিন্তু কলকাতা ও তার আশেপাশে এমন কিছু চায়ের দোকান আছে, সেগুলিতে চা প্রেমীরা চুমুক দিয়েছেন কি? রইল তেমনই ৬ দোকানের সন্ধান।

Advertisement
৬ অফবিট চায়ের দোকান ৬ অফবিট চায়ের দোকান
হাইলাইটস
  • নদিয়ার মথুরার স্টলের 'বিস্কুট কাপ চা' (Biscuit Cup Cha) সবক্ষেত্রে ভিন্ন
  • মার্সিডিজ, বিএম ডব্লু চাপা বড়লোক বাবুদেরও পছন্দ কোনা দুকান

Famous Offbeat Tea Shops in Kolkata: চায়ের (Tea) সঙ্গে বাঙালির প্রেম চিরকালীন। যতই বাড়ির তৈরি চা খান না কেন, গলির দোকানের মাটির ভাঁড়ে (Matir Bhanrer Cha) চা না খেলে ভাত হজম হয় না অনেকেরই। অফিস পাড়ায় বা বাড়ির আশেপাশে যে যার মতো পছন্দের চায়ের দোকান খুঁজে নেন। কিন্তু কলকাতা ও তার আশেপাশে এমন কিছু চায়ের দোকান আছে, সেগুলিতে চা প্রেমীরা চুমুক দিয়েছেন কি? রইল তেমনই ৬ দোকানের সন্ধান।

পাণ্ডের টি স্টল, চকোলেট চা (Pandey Tea Stall)
জোড়াসাঁকোর (Jorasanko) পান্ডে টি স্টলের বয়স ৬০ বছর। উত্তর কলকাতার (North Kolkata) জোড়াসাঁকোর মদন চ্যাটার্জি লেনে এই দোকান। ১৯৬২ সালে নবরত্নলাল পান্ডে এবং তাঁর বড় ভাই দোকানটির প্রতিষ্ঠাতা। বর্তমানে তাঁর দুই ছেলে রাকেশ এবং রাহুল দোকানটি পরিচালনা করছেন। এদের চায়ের দোকানে (Tea Shop) তরুণদের মধ্যে চকোলেট চা (Chocolate Tea) সবচেয়ে জনপ্রিয়। ছোট ভাঁড়ে ২০ এবং মাঝারি ভাঁড়ে ৩০ টাকায় চা পাওয়া যায়। চকোলেট চা, মিল্কি ম্যাগি, ম্যাকারনি, চিজ বড়া পাও-এর চাহিদা সবচেয়ে বেশি। ভোর ৫টায় খোলে পান্ডে টি স্টল। সকাল সাড়ে ১০ টার পর পাওয়া যায় স্ন্যাকস। রাত সাড়ে ১০টা পর্যন্ত খোলা থাকে দোকান।

পাণ্ডের চকোলেট চা

নদিয়ার 'বিস্কুট কাপ চা' (Nadia Biscuit Cup Cha)

প্লাস্টিকের ব্যবহার শুরু হওয়ার পর থেকে প্লাস্টিক বর্জন কঠিন হয়ে পড়েছে। নদিয়ার মথুরার স্টলের 'বিস্কুট কাপ চা' (Biscuit Cup Cha) সবক্ষেত্রে ভিন্ন। নদিয়ার (Nadia) শান্তিপুরের নতুনহাট এলাকায় নবনির্মিত এই চায়ের দোকান।  এক কাপ চায়ের দাম ১২ টাকা এবং এক কাপ কফির দাম ১৫ টাকা। চা বা কফি, যা-ই খান না কেন, সঙ্গে খেয়ে ফেলতে পারবেন বিস্কুটও। এক দামেই দুই কাম।

Advertisement
বিস্কুট কাপ চা

কোনা দুকান (Kona (Dukan): কলকাতা স্টক এক্সচেঞ্জ (Calcutta Stock Exchange)

কোনা দুকান (Kona Dukan) ৭৭ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছিল। বিহারের গয়া শহর থেকে কলকাতায় এসেছিলেন এই দোকানের মালিক। ১৯৪৫ সালে কোনা দুকান স্থাপন হয়। এই দোকানের কী বিশেষত্ব? কলকাতা ডালহৌসির স্টক এক্সচেঞ্জের সামনে এই দোকান। মার্সিডিজ, বিএম ডব্লু চাপা বড়লোক বাবুদেরও পছন্দ কোনা দুকান। এখানে চা ছাড়াও ক্রিমি, মালাই-টপড টোস্টও বেশ জনপ্রিয়।

কোনা দুকান

শঙ্করের চা আর টোস্ট (Shankarer Cha ar Toast Shop)

শঙ্কর টি স্টল (Shankarer Cha ar Toast Shop) আগে তা মহাকরণের (Writer's Building) বাইরে ছিল। ১৯৯৫ সালে শিব শঙ্কর জানা এই দোকানটি স্থাপন করেন। ২০১৯ সালে এটিও কলকাতা স্টক এক্সচেঞ্জে স্থানান্তরিত হয়। চা এবং মালাই টোস্ট ছাড়াও, শঙ্করের ঠান্ডা দোসার জন্য বিখ্যাত এই দোকান। এতে স্যান্ডউইচ, ক্লাব কচুরি এবং বড়াও পাওয়া যায়। শঙ্করের লেবু, কেশরি এবং মশলা চা-য়ের টোস্টের সঙ্গে পরিবেশন অফিস কর্মীদের সেরা ঠিকানা । পাওয়া যায়, মালাই টোস্ট, বাটার টোস্ট, চিনি টোস্টও। প্রতিদিন সকাল ৬ টা থেকে সাড়ে ৮ টা পর্যন্ত খোলা থাকে শঙ্করের চা আর টোস্ট শপ।

কলকাতার পাটুলিতে জিতের 'লঙ্কা চা' (Jeeter Lanka Cha)

বৈষ্ণবঘাটা পাটুলি টাউনশিপ (পাটুলি ফায়ার স্টেশনের কাছে) ১২ টাকা থেকে শুরু চা। আছে আইসড লেবু চা, লস্যি এবং মশলা কফি। এদের অভিনবত্ব 'লঙ্কা চা'-য়ে (Lanka Cha)। যারা ঝালপ্রিয়, তারা জিতের 'লঙ্কা চা' একবার চেখে দেখতে পারেন। 

​ জিতের লঙ্কা চা ​

সামোভার চায়ের দোকান: ট্যাঙ্কি চা (Samovar: Tanki Cha)

শতাব্দী প্রাচীন সামোভার চায়ের দোকান এখনও বেন্টিঙ্ক স্ট্রিটে অবস্থিত, এখানে তামার সামোভারে তৈরি চায়ের অনন্য স্বাদ শত শত লোককে টানে। কিন্তু সামোভার (Samovar) কি? সামোভার হল বড় ধাতব পাত্র যা জলে ফোটাতে এবং চা ও কফি তৈরি করতে ব্যবহৃত হয়। আধুনিক কালে, এই ধাতব কলসিগুলি খুব কম ব্যবহার হয়। এটি রাশিয়াতে উদ্ভূত হয়েছিল এবং তারপরে বিভিন্ন আকারে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। সামোভারের বিশেষ বিষয় হল এর অনন্য স্বাদ যা তামার পাত্রে ফুটানো জল থেকে তৈরি হয়, যা আর পুনরায় তৈরি করা যায় না। একে ট্যাঙ্কি চা-ও (Tanki Cha) বলে। ১৯২০ সালে, জুহুরি সিং তিনি এই চা বিক্রি শুরু করেন।

সামোভার: ট্যাঙ্কি চা

ট্রাম টি শপ (Tram Tea Shop)

কুমোরটুলি (Kumartuli), মূর্তি নির্মাতাদের কেন্দ্র হিসেবে এই জায়গাটি পরিচিত। এরই বনমালি সরকার স্ট্রিটের কাছে এক ঘুপচি গলিতে একটি হলুদ এবং সবুজ রঙের ট্রামের মতো কাঠামো দাঁড়িয়ে আছে। এর নাম 'ট্রাম টি শপ' (Tram Tea Shop)। মদন পাল এবং তাঁর স্ত্রী মনু পাল এই চায়ের দোকানটি চালান। সকাল সাড়ে ৬টা- বেলা সাড়ে ১২ টা, তারপর বিকেল ৪টা থেকে ৯ টা পর্যন্ত খোলা থাকে। বর্তমানে এটিও চা প্রেমীদের সেরা আকর্ষণ হয়ে উঠেছে।

ট্রাম টি শপ

গলির দোকানের চা খেতে হলে এবার এই ৬ অভিনব জায়গা একবার ঢুঁ মেরে আসুন। চায়ের সঙ্গে 'টা' অর্থাৎ বিখ্যাত টোস্ট বা প্রজাপতি বিস্কুটে চোবানো চায়ের বাইরে এগুলিও একবার চেখে দেখতে পারেন।

Advertisement

Advertisement