scorecardresearch
 

Fig Benefits In Empty Stomach : পেট সাফ তো করেই-দ্রুত মেদও ঝরায় ডুমুর, কখন খাওয়া উচিত?

ডুমুরে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, ভিটামিন বি, ফাইবার, প্রোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। ডায়েটিশিয়ানরা জানাচ্ছেন, সকালে খালি পেটে ডুমুর খেলে তা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী হিসেবে প্রমাণিত হয়। চলুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে স্বাস্থ্যের উপকার করে ডুমুর।

Advertisement
ডুমুর ডুমুর
হাইলাইটস
  • ডুমুর খুবই উপকারী
  • খওয়া যায় বিভিন্নভাবে
  • খালি পেটে খেলে প্রচুর উপকার

ডুমুর একটি অত্যন্ত পুষ্টিকর সবজি, যা পাকা ও শুকনো, দুভাবেই খাওয়া যায়। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, ভিটামিন বি, ফাইবার, প্রোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। ডায়েটিশিয়ানরা জানাচ্ছেন, সকালে খালি পেটে ডুমুর খেলে তা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী হিসেবে প্রমাণিত হয়। চলুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে স্বাস্থ্যের উপকার করে ডুমুর।

১. মানব দেহের ভাল কার্যকারিতার জন্য, অনেক ধরনের পুষ্টি উপাদানের প্রয়োজন হয়। তাই যদি সকালে খালি পেটে ডুমুর খাওয়ার অভ্যাস করেন, তাহলে সেটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন শোষণে সাহায্য করে।

২. যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে বা পেটের অন্য কোনও ধরনের অসুখ রয়েছে, তাঁদের জন্য সকালে ডুমুর খাওয়া উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমশক্তির উন্নতি ঘটায়।

৩. যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তাঁদের জন্যও খালি পেটে ডুমুর খাওয়া উপকারী। এটি শুধু রক্তচাপ নিয়ন্ত্রণেই সাহায্য করে না, হৃদরোগের ঝুঁকিও কমায়।

৪. দেহের ওজন যাঁদের ক্রমশই বেড়ে যাচ্ছে, তাঁদের মাঝেমধ্যেই নানা ধরনের শারীরিক সমস্যায় পড়তে হয়। এই ধরনের মানুষেরা অবশ্যই সকালে ঘুম থেকে উঠে ডুমুর খান। কারণ এটি ওজন কমাতে খুবই সাহায্য করে।

৫. দেহের হাড় মজবুত না থাকলে শরীর দুর্বল হয়ে পড়ে। তাই হাড় মজবুত করতে ডুমুর খাওয়া ভাল। কারণ ডুমুরে প্রচুর পরিমানে ক্যালসিয়াম পাওয়া যায়, যা হাড়ের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। 

৬. এছাড়া ডুমুর ও দুধের কম্বিনেশনও খুব উপকারী। শীতকাল মানুষের জন্য নানা ধরনের রোগ নিয়ে আসে। এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। ফলে বাড়তে থাকে সর্দি কাশি জ্বরের মতো সমস্যা। তাই শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতাকে মজবুত করা বিশেষভাবে প্রয়োজন। সেক্ষেত্রে দুধের সঙ্গে ডুমুর খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং মরশুমি রোগের সঙ্গে লড়াই করার শক্তি পাওয়া যায়।

Advertisement

আরও পড়ুন - শীতে পিকনিক, কলকাতার কাছেই আকর্ষণীয় ৫ স্পট; যাত্রাপথ-খরচ কেমন?


 

Advertisement