scorecardresearch
 

Eyesight Improve Tips: মোবাইল-ল্যাপটপ ঘেঁটে চোখে সমস্যা? ৪ খাবারে ফেরান উজ্জ্বল জ্যোতি

মোবাইল ও ল্যাপটপ নিয়ে ঘণ্টার পর ঘণ্টা কাটছে এখন। অফিস-স্কুলে ল্যাপটপে ঘণ্টার পর ঘণ্টা চোখ রাখতে হচ্ছে। রাত পর্যন্ত চোখ থাকছে মোবাইলে। তার ফলে ক্ষতিকর নীলরশ্মি দুর্বল করে তুলছে দৃষ্টিশক্তিকে।

Advertisement
weak eyesight improve tips weak eyesight improve tips
হাইলাইটস
  • দৃষ্টিশক্তি দুর্বল হচ্ছে ল্যাপটপ-মোবাইল ঘেঁটে।
  • ৪ খাবার খেলে বাড়বে দৃষ্টিশক্তি।

চোখ শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। চোখ দিয়েই আমরা দেখি এই সুন্দর বিশ্বকে। আর চোখ গোলমাল করলে কোনও কাজেই মন লাগে না। বর্তমানে অনেকেই কম বয়সে চোখে চশমা নিতে বাধ্য হচ্ছেন। অথচ একটা সময়ে বুড়ো বয়সেই মানুষ ঠিকঠাক দেখতে পেতেন। আসলে মোবাইল ও ল্যাপটপ নিয়ে ঘণ্টার পর ঘণ্টা কাটছে এখন। অফিস-স্কুলে ল্যাপটপে ঘণ্টার পর ঘণ্টা চোখ রাখতে হচ্ছে। রাত পর্যন্ত চোখ থাকছে মোবাইলে। তার ফলে ক্ষতিকর নীলরশ্মি দুর্বল করে তুলছে দৃষ্টিশক্তিকে। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে গেছে যে আজকাল ছোট বাচ্চাদের চোখেও চশমা দেখা যাচ্ছে। ফলে ডায়েটে এমন কিছু রাখতে হবে যাতে দৃষ্টিশক্তি ঠিক থাকে-  

চোখ দুর্বল হওয়ার পিছনে শুধু ল্যাপটপ-মোবাইলই নয় বরং মানসিক চাপ, বার্ধক্য এবং ঘুমের অভাবও দায়ী। খারাপ ডায়েটের প্রভাব চোখের উপর পড়ে। খাবারে প্রয়োজনীয় পুষ্টির অভাবের কারণে চোখ দুর্বল হয়ে যায়। চোখে সমস্যা দেখা দিলে শুরুতেই স্ক্রিন টাইম কমিয়ে দিন। ল্যাপটপ, মোবাইল টানা ঘাঁটবেন না। মাঝে মাঝে চোখে জল দিন। কিছুক্ষণ বাদে বাদে বিরতি নিন। অন্ধকারে মোবাইল বা ল্যাপটপ ঘাঁটবেন না। সেই সঙ্গে কয়েকটি খাবার রাখুন পাতে। যা প্রয়োজনীয় ভিটামিন, পুষ্টি এবং খনিজের জোগান দিতে পারে। 

মাছ- মাছ দৃষ্টিশক্তি বাড়াতে খুবই কার্যকরী। মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। যা স্বাস্থ্যকর চর্বি। স্বাস্থ্যকর চর্বি দৃষ্টিশক্তি বাড়াতে সক্ষম। মাছ খেলে শুষ্ক চোখের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রেটিনাকে সুস্থ রাখতে সাহায্য করে।

আরও পড়ুন- আয়ুর্বেদ মেনে রোজ সকালে খান এই জিনিসের জল, মাত্র ১ টাকায় ঝরবে মেদ

বাদাম- ভিটামিন ই সমৃদ্ধ বাদাম চোখের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তারা নিয়মিত পরিমাণে ভিটামিন ই খেলে চোখের আয়ু বাড়ে। ছানি রোগও প্রতিরোধ করে মাছ। দিনের যে কোনও সময় বাদাম খেতে পারেন। তবে খুব বেশি বাদাম খাওয়া উচিত নয় কারণ অতিরিক্ত বাদাম  কোলেস্টেরল বাড়াতে পারে। রাতে ভিজিয়ে রেখে সকালে উঠে বাদাম খান। 

Advertisement

ডিম- ডিমে থাকে চোখের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান যেমন ভিটামিন এ, লুটেইন, জিক্সানথিন এবং জিঙ্ক। যা চোখকে সুস্থ রাখে। ডিমে উপস্থিত ভিটামিন এ কর্নিয়াকে রক্ষা করে। লুটেইন এবং জেক্সানথিন দৃষ্টিশক্তি হ্রাসের ঝুঁকি কমায়। জিঙ্ক রেটিনাকে সুস্থ রাখে। অন্ধকারেও চোখ দিয়ে দেখতে সাহায্য করে। 

আরও পড়ুন- সাফল্যের ৬ মন্ত্র গৌরগোপাল দাসের, এই অভ্যাসগুলি ছাড়লেই সফল হবেন

গাজর- গাজর চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গাজর হল ভিটামিন এ এবং বিটা ক্যারোটিনের একটি অবিশ্বাস্য উৎস, যা চোখকে সুস্থ রাখতে সাহায্য করে। ভিটামিন এ এবং বিটা-ক্যারোটিন চোখের পৃষ্ঠকে রক্ষা করে। চোখের সংক্রমণ এবং চোখের অন্যান্য গুরুতর সমস্যা প্রতিরোধ করে। স্যালাড এবং স্যুপ হিসেবে গাজর খেতে পারেন।

Advertisement