scorecardresearch
 

Fruit Side Effects : এই ৪ ফলের বীজ যেন কখনওই পেটে না যায়, বিষের কাজ করে

ফল পুষ্টিগুণে ভরপুর। তাই এগুলি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে ফল সঠিকভাবে না খেলে স্বাস্থ্যে উল্টো প্রভাব পড়তে পারে। যেমন কিছু ফলের বীজ আছে, যেগুলি শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক। চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ফলের অনেক স্বাস্থ্যগুণ
  • তবে কিছু ফলের ক্ষেত্রে সাবধান
  • বীজ যেন পেটে না যায়

ফল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। মনে করা হয় কেউ দিনে একটি করে আপেল খেলে অনেক রোগ থেকে মুক্তি পেতে পারেন। আসলে, ফল পুষ্টিগুণে ভরপুর। তাই এগুলি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে ফল সঠিকভাবে না খেলে স্বাস্থ্যে উল্টো প্রভাব পড়তে পারে। যেমন কিছু ফলের বীজ আছে, যেগুলি শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক। চলুন জেনে নেওয়া যাক।

আপেলের বীজ 
প্রতিদিন আপেল খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে এর বীজ স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক বলে মনে করা হয়। কারণ আপেলের বীজে সায়ানাইড থাকে, যা পেটের স্বাস্থ্য খারাপ করতে পারে।

চেরির বীজ 
চেরিও স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয়। তাই অনেকেই আনন্দ করে চেরি খান। তবে এর বীজও বিষের কাজ করতে পারে। এর বীজ খেয়ে ফেললে পেট খারাপ হতে পারে। তাই চেরি খাওয়ার সময় সাবধানতা অবলম্বন করা অবশ্যই দরকার।

কুলের বীজ
কুল খেতে অনেকেই ভালবাসেন। শীতকালে কুল প্রায় সকলেই খান। তবে যদি ভুলবশত এর বীজ গিলে ফেলেন তাহলে সমস্যায় পড়তে পারেন। কারণ পেটের মধ্যে কুলের বীজ বিষের কাজ করে।

আলুবোখারা বীজ
আলুবোখারা পেট ও ত্বকের জন্য খুবই উপকারী। তবে কখনও কখনও মানুষ ভুল করে এর বীজ খেয়ে ফেলেন। আর এই ভুলটি খুবই বিপজ্জনক হতে পারে। তাই খাওয়ার সময় সাবধানতা অবলম্বন করুন।

আরও পড়ুনUPSC-র এই পদগুলিতে কালই আবেদনের শেষ তারিখ, রইল লিঙ্ক

 

Advertisement