scorecardresearch
 

Professional And Personal Life Balance : ব্যক্তিগত ও পেশাদার জীবনে ভারসাম্য রাখতে পারছেন না? এই ৩ উপায়ে সম্ভব

অনেকেই নিজেদের পেশাগত এবং ব্যক্তিগত জীবনের মধ্যে ভারসাম্য রাখতে সক্ষম হন না, যার জেরে তাঁরা বিচলিতও থাকেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিছু সহজ টিপস, যেগুলো অনুসরণ করলে যে কারও ব্যক্তিগত ও পেশাগত জীবনে ভারসাম্য বজায় থাকবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ব্যক্তিগত ও পেশাদার জীবনে ভারসাম্যের অভাব?
  • এভাবে সমাধান করা যেতে পারে
  • টিপসগুলি জেনে নিন

সুখী ও সফল হওয়ার জন্য জীবনে ভারসাম্য থাকা খুবই জরুরী। সেই ভারসাম্য বন্ধু এবং পরিবার বা ব্যক্তিগত এবং পেশাগত জীবন, সবক্ষেত্রেই হতে হবে। তবে বর্তমান সময়ে, অনেকেরই ব্যক্তিগত এবং পেশাগত জীবনের মধ্যে ভারসাম্য খুঁজে পাওয়া মুশকিল হয়। অনেকেই নিজেদের পেশাগত এবং ব্যক্তিগত জীবনের মধ্যে ভারসাম্য রাখতে সক্ষম হন না, যার জেরে তাঁরা বিচলিতও থাকেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিছু সহজ টিপস, যেগুলো অনুসরণ করলে যে কারও ব্যক্তিগত ও পেশাগত জীবনে ভারসাম্য বজায় থাকবে।

কর্মক্ষেত্রে সময় নষ্ট করবেন না : আপনি যদি চান কর্মজীবনের পাশাপাশি ব্যক্তিগত জীবনেও সময় দিতে তাহলে কাজের জায়গায় সময় নষ্ট করবেন না। সেক্ষেত্রে অফিসের কাজ সময়ের মধ্যে শেষ করার চেষ্টা করুন। অফিসের সময় সোশ্যাল মিডিয়া ব্যবহার করা বা অতিরিক্ত বিরতি নেওয়া থেকে বিরত থাকুন। 

আজকের কাজ আগামীকালের জন্য ফেলে রাখবেন না : জীবনে যদি সুখী হতে চান তাহলে আজকের কাজ আগামীকালের জন্য রেখে দেওয়ার অভ্যাসটা অবিলম্বে পরিত্যাগ করুন। কারণ এর ফলে ধীরে ধীরে কাজ জমে পাহাড় তৈরি হয়ে যায়। সেক্ষেত্রে অতিরিক্ত সময় দিয়ে সেই কাজ সম্পন্ন করতে হয়। আর ওই অতিরিক্ত সময় দেওয়ার ফলে ব্যক্তিগত জীবনে কমে যায় সময়। 

না বলতে শিখুন : কাজ জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু আপনাকে না বলতে শিখতে হবে। আপনার এটি নিয়ম করা উচিত যে আপনি কখনওই অফিসের কাজ বাড়িতে নিয়ে যাবেন না। যদি আপনাকে অফিসের পরেও কাজ করতে বলা হয়, তবে সেই কাজকে না বলা উচিত। অনেক সময় দেখা যায় ছুটির দিনেও মানুষ বাড়িতে অফিসের কাজ করছেন। কিন্তু সেটি এড়িয়ে যাওয়া উচিত। কাজ সেরে পরিবার ও বন্ধুবান্ধবদের সময় দিন। 

Advertisement

আরও পড়ুনওষুধ লাগে না, নাক ডাকা বন্ধ হয় ৫ ঘরোয়া উপায়েই, রইল

 

Advertisement