scorecardresearch
 

Water Digestion Time: ঠান্ডা-উষ্ণ-স্বাভাবিক, কোন ধরনের জল হজম হতে কত সময় লাগে?

Best Way To Drink Water: জলের তাপমাত্রার পরিবর্তনের সঙ্গে সঙ্গে এর বৈশিষ্ট্য এবং এর পরিপাকের সময়ও পরিবর্তিত হয়। চলুন জেনে নেওয়া যাক কোন তাপমাত্রার জল পান করলে উপকার হয় এবং কোন তাপমাত্রার জল হজম হতে কত সময় লাগে…

Advertisement
জলের তাপমাত্রার পরিবর্তনের সঙ্গে সঙ্গে এর বৈশিষ্ট্য এবং এর পরিপাকের সময়ও পরিবর্তিত হয়। জলের তাপমাত্রার পরিবর্তনের সঙ্গে সঙ্গে এর বৈশিষ্ট্য এবং এর পরিপাকের সময়ও পরিবর্তিত হয়।
হাইলাইটস
  • জলের তাপমাত্রার পরিবর্তনের সঙ্গে সঙ্গে এর বৈশিষ্ট্য এবং এর পরিপাকের সময়ও পরিবর্তিত হয়।
  • হালকা গরম জল পান করলে তা হজম হতে কিছুটা কম সময় লাগে। এর সময়কাল ৪৮ মিনিট। 

Best Way To Drink Water: অক্সিজেনের পরে, জল আমাদের জীবনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। খাদ্য ছাড়া মানুষ দীর্ঘকাল বেঁচে থাকতে পারে কিন্তু জল ছাড়া তা একেবারেই সম্ভব নয়। আমাদের শরীরের প্রায় ৭০ শতাংশ জল দিয়ে গঠিত। এই কারণেই আমরা যখন কম পরিমাণে জল পান করি, তখন শরীরে এর প্রভাব দ্রুত দৃশ্যমান হয়। ঠোঁট শুষ্ক হতে শুরু করে এবং ত্বকের উজ্জ্বলতা ম্লান হয়ে যায়। 

জলকে স্বাদহীন মনে হতে পারে তবে প্রতিটি স্থানের পানযোগ্য জলের নিজস্ব স্বতন্ত্র স্বাদের পাশাপাশি খনিজ মূল্য রয়েছে। যা এই জলকে মিনারেলের পরিমাণ অনুযায়ী কমবেশি স্বাস্থ্যকর করে তোলে। আমরা যে জল পান করি, তা আমরা প্রধানত তিনভাবে পান করি। যেমন স্বাভাবিক তাপমাত্রায়, গুনগুন করে বা ফ্রিজে ঠান্ডা করে। জলের তাপমাত্রার পরিবর্তনের সঙ্গে সঙ্গে এর বৈশিষ্ট্য এবং এর পরিপাকের সময়ও পরিবর্তিত হয়। এখানে আপনাকে এই সম্পর্কে বলা হচ্ছে, কোন জল পান করলে উপকার হয় এবং কোন জল হজম হতে কত সময় লাগে…

আরও পড়ুন: ব্রেন টিউমারেও মাথাব্যথা হয়, অবহেলায় সর্বনাশ

জল হজম হতে কতক্ষণ লাগে?
•    হালকা গরম জল পান করলে তা হজম হতে কিছুটা কম সময় লাগে। এর সময়কাল ৪৮ মিনিট। 
•    সিদ্ধ ও ঠাণ্ডা জল পান করলে তা হজম হতে দেড় ঘণ্টা সময় লাগে। স্বাভাবিক তাপমাত্রার জল হজম হতে প্রায় একই পরিমাণ সময় লাগে। 
•    ঠাণ্ডা জল পান করলে এর হজম হতে প্রায় ৩ ঘণ্টা সময় লাগে। এখন আপনি বুঝতে পেরেছেন কেন বেশিরভাগ স্বাস্থ্য বিশেষজ্ঞরা ঠান্ডা জল বা ঠাণ্ডা জল পান করতে অস্বীকার করেন!

কখন কী ধরনের জল পান করা উচিত?
•    খাবার খাওয়ার পরপরই জল পান করতে চাইলে হালকা গরম জল পান করা উচিত। কারণ এ সময় বিশুদ্ধ জল বা ঠাণ্ডা জল পান করলে হজমের ওপর খারাপ প্রভাব পড়ে। ফুলে যাওয়া বা বদহজমের সমস্যা হতে পারে।
•    আপনি যদি সকালে খালি পেটে জল পান করতে চান তবে আপনার দিন শুরু করা উচিত গ্রীষ্মে বিশুদ্ধ জল এবং শীতকালে হালকা গরম জল দিয়ে।
•    ব্যায়াম করার পরে বা দৌড়ানোর পরে, যখন আপনার খুব তৃষ্ণা লাগে, তখন আপনার হালকা গরম জল বা বিশুদ্ধ জল পান করা উচিত। ঠান্ডা জল পান করবেন না। প্রখর রোদ থেকে আসার পরও একই নিয়ম মেনে চলুন।
•    আপনি যখন বাড়ির ভিতরে থাকবেন এবং আপনার খুব তৃষ্ণার্ত, আপনি ঠান্ডা জল পান করতে পারেন। ভ্রমণের সময় ঠাণ্ডা জল পান করতে চাইলে প্রথমে আধা গ্লাস বিশুদ্ধ জল পান করুন এবং তারপর ঠাণ্ডা জল পান করুন। এতে করে শরীরে জল পূরণ হবে এবং শীতলতাও পাওয়া যাবে। 

Advertisement

জল পান করার সঠিক উপায় কী?
বসে থাকা অবস্থায় সব সময় জল পান করা উচিত কারণ এতে করে তা সঠিক নালী দিয়ে পাকস্থলীর হজমের স্থানে পৌঁছায়। এখন বলবেন দাঁড়িয়ে জল পান করলে পেটের বদলে কোন জল পায়ে পৌঁছাবে! আপনি ঠিক বলেছেন যে জল পায়ে পৌঁছাবে না, কিন্তু যখন এটি তার সঠিক চ্যানেলগুলি অনুসরণ করে না, তখন এটি আপনার জয়েন্টে ব্যথার কারণ হয়ে দাঁড়াবে।

Advertisement