scorecardresearch
 

Drinking Water: সারাদিনে ঠিক কতটা জল খাওয়া প্রয়োজন? জানালেন আর্যুবেদ বিশেষজ্ঞরা

Drinking Water: খাবার যেমন জরুরী তেমনই শরীরের জন্য জল খাওয়াও জরুরী। সুস্থ শরীরকে ভালো রাখতে জলের বিকল্প আর হয় না। কিন্তু ঠিক কতটা জল আমাদের শরীরের জন্য দরকার সেটা নানা মুনির নানান মত হয়ে থাকে। যে কারণে একটু বিভ্রান্তি দেখা দেয়। তবে জানেন কি, আমাদের প্রত্যেকের শরীরে জলের চাহিদা কিন্তু সমান নয়? অনেকেই কিন্তু সেটা জানেন না। আসুন জেনে নেওযা যাক সে বিষয়ে।

Advertisement
রোজ কতগ্লাস জল খাওয়া উচিত জানেন রোজ কতগ্লাস জল খাওয়া উচিত জানেন
হাইলাইটস
  • খাবার যেমন জরুরী তেমনই শরীরের জন্য জল খাওয়াও জরুরী।
  • সুস্থ শরীরকে ভালো রাখতে জলের বিকল্প আর হয় না।
  • কিন্তু ঠিক কতটা জল আমাদের শরীরের জন্য দরকার সেটা নানা মুনির নানান মত হয়ে থাকে

খাবার যেমন জরুরী তেমনই শরীরের জন্য জল খাওয়াও জরুরী। সুস্থ শরীরকে ভালো রাখতে জলের বিকল্প আর হয় না। কিন্তু ঠিক কতটা জল আমাদের শরীরের জন্য দরকার সেটা নানা মুনির নানান মত হয়ে থাকে। যে কারণে একটু বিভ্রান্তি দেখা দেয়। তবে জানেন কি, আমাদের প্রত্যেকের শরীরে জলের চাহিদা কিন্তু সমান নয়? অনেকেই কিন্তু সেটা জানেন না। আসুন জেনে নেওযা যাক সে বিষয়ে। 

প্রতিদিন কতটা জল পান করা উচিত
এ প্রসঙ্গে আযুর্বেদ চিকিৎসকদের মতে, পর্যাপ্ত পরিমাণে জল পান করুন তবে প্রচুর নয়। ত্বক, চুল, লিভার, কিডনির জন্য জল পান করা ভালো হলেও অতিরিক্ত মাত্রায় বা বোকার মতো অনেক জল পান করাও ঠিক নয়। 

আরও পড়ুন: ইউরিক অ্যাসিড থাকলে ডিম খাওয়া কি উচিত ? জানালেন ক্লিনিকাল ডায়েটিশিয়ান

প্রস্রাবের দিকে নজর দিন
রোজ কতটা জল খাবেন তার অনুপাত স্থির করা যায় না। এটি ঋতু অনুযায়ী পরিবর্তিত হয়। আপনার শারীরিক কার্যকলাপ এবং আপনার মন-দেহ গঠন (প্রকৃতি), সুতরাং এটির পরিসংখ্যান দেওয়া যায় না। আপনি কতটা জল খাবেন তা আপনার প্রস্রাব দেখে বুঝতে হবে। এটি হয়ত শুনতে খুব খারাপ লাগলেও, তবে এটি আমাদেরই করতে হবে। প্রস্রাব দুর্গন্ধযুক্ত বা হলুদ হওয়া উচিত নয়। এটি গন্ধহীন এবং স্ফটিকের মতো পরিষ্কার রাখতে যতটা জল লাগে তা পান করুন। এটি আপনার শরীরের সঠিক পরিমাণ জলের প্রয়োজন, ১ গ্লাস বেশি বা ১ গ্লাসের কম নয়।

আরও পড়ুন: গরমে সহজেই কন্ট্রোলে থাকবে হাই ব্লাড প্রেশার, ডায়েটে রাখুন এই ৭ ফল

ওজন অনুযায়ী জল খান
নিজের সঠিক ওজন জেনে নিন। প্রতিদিন কতটা জল খাওয়া প্রয়োজন তা জানতে হলে আগে নিজের প্রকৃত ওজন জানা দরকার। আপনার ওজনের উপরই নির্ভর করবে কতটা জল খেতে হবে। অর্থাৎ যদি আপনার ওজন ৪৫ কেজি হয়, তা হলে যতটা জল খাওয়া প্রয়োজন, ওজন ৯০ কেজি হলে বদলে যাবে সেই পরিমাণ।

Advertisement

আরও পড়ুন: শুধু ঝাল নয়, পেটের চর্বি গলাতেও দারুণ কাজ দেয় কাঁচা লঙ্কা

কায়িক পরিশ্রম কতটা করছেন
এছাড়াও সারাদিন আপনি কতটা অ্যাক্টিভ থাকছেন, মানে আপনার কায়িক পরিশ্রম কতটা হচ্ছে তার ওপরও নির্ভর করে আপনার জল খাওয়ার পরিমাণ। 
কারণ কায়িক পরিশ্রম যত বেশি হবে, তত বেশি ঘাম হবে ও শরীর থেকে জল বেরিয়ে যাবে। প্রতি ৩০ মিনিট ওয়ার্কআউটের জন্য ১৬ আউন্স (৪৭৩ মিলি) জল খাওয়া উচিত। অর্থাত্, ওজন অনুযায়ী যতটা জল খাওয়া প্রয়োজন তার সঙ্গে যোগ হবে শরীরচর্চার জন্য প্রয়োজনীয় জল।

কখন কখন জল খাবেন
দিনের যে কোনও প্রধান মিল (ব্রেকফাস্ট, লাঞ্চ, বিকেলের টিফিন ও ডিনার) খাওয়ার আগে ২ কাপ জল খান। ঘুম থেকে খালি পেটে ও রাতে শুতে যাওয়ার আগে বড় ১ গ্লাস করে জল খান। এতেই আপনি সারা দিনের প্রয়োজনীয় জলের অনেকটাই পুরণ করে ফেলতে পারবেন। বাকি সারা দিন তেষ্টা অনুযায়ী জল খেলেই এই হিসেব বজায় রাখতে পারবেন

Advertisement