scorecardresearch
 

Intermittent Fasting: দ্রুত ওজন কমাতে এর জুড়ি নেই! ট্রাই করার আগে জানুন সঠিক পদ্ধতি

লোকজন ওজন কমাতে বিভিন্ন উপায়ে এবং ডায়েটের সাহায্য নেয়। এর মধ্যে কয়েকটি ডায়েট কাজ করে, তবে ওজন কমাতে অনেক সময় লাগে। ইন্টারমিটেন্ট ডায়েট কিন্তু দ্রুত ওজন হ্রাসের জন্য খুব কার্যকর পদ্ধতি হিসাবে বিবেচিত হয়। এটি কেবল ওজন নিয়ন্ত্রণ করে না হজম ব্যবস্থাও ঠিক রাখে। এই কারণেই একধরনের ডায়েট চর্চা এখন গোটা পৃথিবীতেই জনপ্রিয়তা পাচ্ছে।

Advertisement
প্রতীকি ছবি প্রতীকি ছবি
হাইলাইটস
  • বর্তমান সময়ে সকলেই রোগা হতে চান
  • শরীর ফিট রাখতে ওজন নিয়ন্ত্রণ জরুরি
  • শরীর ফিট রাখতে ওজন নিয়ন্ত্রণ জরুরি

লোকজন ওজন কমাতে  বিভিন্ন উপায়ে এবং ডায়েটের সাহায্য নেয়। এর মধ্যে কয়েকটি ডায়েট কাজ করে, তবে ওজন কমাতে অনেক সময় লাগে। ইন্টারমিটেন্ট ডায়েট কিন্তু দ্রুত ওজন হ্রাসের জন্য খুব কার্যকর পদ্ধতি হিসাবে বিবেচিত হয়। এটি কেবল ওজন নিয়ন্ত্রণ করে না হজম ব্যবস্থাও ঠিক রাখে। এই কারণেই একধরনের ডায়েট চর্চা এখন গোটা পৃথিবীতেই জনপ্রিয়তা পাচ্ছে।

ভারত থেকে বিচ্ছিন্ন জম্মু-কাশ্মীর ও লাদাখ! এবার WHO-এর Covid Map ঘিরে বিতর্ক

কিন্তু প্রশ্নে হচ্ছে এই এই ইন্টারমিটেন্ট ডায়েট আসলে কী? ইন্টারমিটেন্ট ডায়েট হচ্ছে সপ্তাহে বা দিনে একটা নির্দিষ্ট সময় না খেয়ে থাকার ডায়েট। নারী ও পুরুষভেদে এই না খেয়ে থাকার সময়সূচি আলাদা।  ইন্টারমিটেন্ট ডায়েট সারা দিনে ২৪ ঘণ্টার মধ্যে আপনি কেবল ৮ ঘণ্টা খেতে পারবেন, বাকি ১৬ ঘণ্টা না খেয়ে থাকতে হবে। তবে ওই ৮ ঘণ্টায় আপনি ভাল ডায়েট নিতে পারবেন।  উদাহরণস্বরূপ, আমরা সকাল ৮ টার দিকে খাওয়া শুরু করি এবং সূর্যাস্তের আগে বিকেল ৫টায় থেকে খাওয়া বন্ধ করেদি। যার অর্থ এই যে ৮-৯  ঘন্টা আপনার শরীরের পাচনতন্ত্র কাজ করবে এবং বাকী সময় হজম ব্যবস্থা বিশ্রাম পাবে। ইন্টারমিটেন্ট ডায়েটে কেবল ওজন হ্রাস করে না, হজম প্রক্রিয়ার জন্যও এটি কার্যকর। ইন্টারমিটেন্ট ডায়েটে ইমিউনিটি বাড়াতেও কাজ করে।

বরিসের জায়গায় চন্দ্রিকাপ্রসাদ, চেনেন এই ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্টকে?

ইন্টারমিটেন্ট ডায়েটের উপকারিতা আপনি এভাবে বুঝতে পারবেন, যখন জ্বর হয় তখন আপনার খিদে কমে যায়। কম খাবার ফলে এবং  শরীরকে  সম্পূর্ণ বিশ্রাম দিলে আপনি শীঘ্রই সুস্থ হয়ে উঠবেন। ইন্টারমিটেন্ট ডায়েটে   সঠিক উপায় জানতে  Sharan India প্রতিষ্ঠাতা ডাঃ নন্দিতা শাহের এই ভিডিওটি দেখুন।

Advertisement
Advertisement