scorecardresearch
 

Liver Disease: আপনার লিভার ঠিকমতো কাজ করছে? জানা যাবে পায়ের এই সংকেতেই

Liver Disease: এর জন্য এটি গুরুত্বপূর্ণ যে আপনি এর প্রাথমিক লক্ষণ এবং উপসর্গগুলিকে উপেক্ষা করবেন না। লিভারে সমস্যা হলে আমাদের শরীর অনেক সংকেত দেয়। আমাদের পায়ে লিভারের রোগের লক্ষণও দেখা যায়। তাই যদি এই উপসর্গ এবং লক্ষণগুলি আপনার পায়েও হয়, তাহলে এর মানে হল আপনার লিভারে কিছু সমস্যা ভুগছেন। জেনে নিন এই লক্ষণগুলো সম্পর্কে

Advertisement
আপনার লিভার ঠিকমতো কাজ করছে?  জানা যাবে পায়ের এই সংকেতেই আপনার লিভার ঠিকমতো কাজ করছে? জানা যাবে পায়ের এই সংকেতেই
হাইলাইটস
  • পায়ের তলায় এই সমস্যাগুলি হলে সাবধান
  • জটিল এই রোগে ভুগতে পারেন
  • জানুন বিস্তারিত তথ্য

Liver Disease: লিভার আমাদের শরীরে অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। শরীরের বিষাক্ত পদার্থ ভেঙে ফেলা, পিত্ত উৎপাদন করা। গত কয়েক বছরে বিপুল সংখ্যক মানুষ লিভারের রোগে আক্রান্ত হচ্ছেন। লিভার নষ্ট হওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। তবে ভালো কথা হল লিভার সংক্রান্ত রোগ নিরাময় করা যায়। তবে এর জন্য এটি গুরুত্বপূর্ণ যে আপনি এর প্রাথমিক লক্ষণ এবং উপসর্গগুলিকে উপেক্ষা করবেন না। লিভারে সমস্যা হলে আমাদের শরীর অনেক সংকেত দেয়। আমাদের পায়ে লিভারের রোগের লক্ষণও দেখা যায়। তাই যদি এই উপসর্গ এবং লক্ষণগুলি আপনার পায়েও হয়, তাহলে এর মানে হল আপনার লিভারে কিছু সমস্যা ভুগছেন। জেনে নিন এই লক্ষণগুলো সম্পর্কে।

আরও পড়ুনঃ শীতে গরম জলে স্নানে বিপদ, হতে পারে হার্ট অ্যাটাক; আরও কী বিপদ ?

লিভারের ক্ষতি হলে পায়ে এই লক্ষণগুলো দেখা যায়

ফোলা ভাব

বিশেষজ্ঞরা বলছেন যে আপনি যদি আপনার পায়ের গোড়ালির তলায় ফোলা অনুভব করেন তবে এটি লিভার সম্পর্কিত অনেক ধরণের রোগ যেমন হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, সিরোসিস, ফ্যাটি লিভার ডিজিজ এবং এখানে এমনকি লিভার ক্যানসারের লক্ষণ হতে পারে।  বিশেষজ্ঞরা বলছেন যে আপনার যদি হেপাটাইটিস বি বা হেপাটাইটিস সি থাকে, তবে লিভার ক্যানসারের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। কারণ এই রোগগুলি প্রায়ই সিরোসিসের ঝুঁকি বাড়ায়। যে কোনো কারণে লিভারের রোগ সিরোসিসে পরিণত হতে পারে, যার কারণে লিভার ক্যানসারের ঝুঁকিও উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। তাই আপনি যদি আপনার পায়ে ফোলা দেখতে পান, তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

পায়ের তলায় চুলকানো

হেপাটাইটিসের ক্ষেত্রে, কিছু রোগীর হাত ও পায়ের তলায় চুলকানির সমস্যায় পড়তে হয়। এটি প্রুরিটাস নামক একটি সমস্যার কারণে হয়, যার কারণে আপনার ত্বকে প্রচুর চুলকানি শুরু হয়। প্রুরিটাস ছাড়াও লিভারের রোগের কারণে আপনার হাত ও পায়ের ত্বক খুব শুষ্ক হয়ে যায়, যার কারণে প্রচুর চুলকানি হয়। এমন পরিস্থিতিতে আপনার হাতে ও পায়ে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি।

Advertisement

পায়ে খিঁচুনি এবং অসাড়তা

লিভারের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরা হেপাটাইটিস সি সংক্রমণের রোগের কারণে পায়ে অসাড়তা অনুভব করতে পারে। এই দুটি সমস্যাই ডায়াবেটিস রোগীদের মধ্যেও দেখা যায়, যা লিভারের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের মধ্যে বেশ সাধারণ কারণ লিভার গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই সমস্ত সমস্যাগুলি পেরিফেরাল নিউরোপ্যাথির কারণে হয়, যা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের বাইরের স্নায়ুগুলিকে ক্ষতিগ্রস্ত করে।

আরও পড়ুনঃ শীতকালে রোজ পাতে বেগুন, গলব্লাডার স্টোন ডাকছেন না তো?

লিভারের সমস্যার কারণ

ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া। খাবারে অত্যধিক চিনি খাওয়া। অতিরিক্ত পরিমাণে প্রক্রিয়াজাত খাবার খাওয়া। শাকসবজি না খাওযা। খুব বেশি অ্যালকোহল পান করা। ডায়েটে অত্যধিক প্রোটিন অন্তর্ভুক্ত করা। আপনার যদি এই সংক্রান্ত কোনও সমস্যা হয়, দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

 

Advertisement