scorecardresearch
 

Keep Body Warm From Inside With These Things In Winter: গরম পোশাক তো আছেই, শীতে শরীরের তাপ বাড়ায় এই ৫ খাবার

Keep Body Warm From Inside With These Things In Winter: কিছু লোকের সঙ্গে শীতের হয়তো কোনও শত্রুতা রয়েছে। কিছুতেই বিছানা ছেড়ে উঠতে ইচ্ছে করে না। গরম পোশাকে ঢেকেও শরীর কিছুতেই শান্ত হয় না। আসলে গরম পোশাকে শুধু কাজ চলবে না। শরীরকে ভিতর থেকে গরম রাখতে হবে। শরীর উষ্ণ রাখতে ডায়েটে যোগ করতে হবে কিছু বিশেষ খাবার। এইসব খাবার পুষ্টির পাশাপাশি শরীরকে রাখবে তরতাজা। আসুন জেনে নিই কীভাবে হাড়হিম শীতেও শরীর থাকবে চাঙ্গা।

Advertisement
শীতে শরীরকে গরম রাখবে এই খাবার শীতে শরীরকে গরম রাখবে এই খাবার
হাইলাইটস
  • গরম পোশাকের চেয়েও কার্যকর
  • শীতে শরীরকে ভিতর থেকে গরম রাখুন
  • এই পাঁচ উপায় ভীষণ কার্যকর

Keep Body Warm From Inside With These Things In Winter: শীত পড়তেই অনেকের মনে চড়ুুইভাতি। আবার অনেকে শীত এলেই নেতিয়ে যান। একটু ঘোরাঘুরি করলেই শরীর গা ম্যাজ ম্যাজ করে। সর্দি লেগে যায়। গা গরম হয়ে যায়। জ্বর জ্বর ভাব আসে। লেপের নীচ থেকে উঠে এলেই শুরু হয় হাঁচি, কাশি, নাক-চোখ দিয়ে জল পড়া। যেন তাঁদের সঙ্গে শীতের কোনও শত্রুতা রয়েছে।  কিছুতেই বিছানা ছেড়ে উঠতে ইচ্ছে করে না। গরম পোশাকে ঢেকেও শরীর কিছুতেই শান্ত হয় না। কিন্তু আমরা জানি না, গরম পোশাকেই শুধু কাজ চলবে না। শরীরকে ভিতর থেকে গরম রাখতে হবে। শরীর উষ্ণ রাখতে ডায়েটে যোগ করতে হবে কিছু বিশেষ খাবার। এইসব খাবার পুষ্টির পাশাপাশি শরীরকে রাখবে তরতাজা। আসুন জেনে নিই কীভাবে হাড়হিম শীতেও শরীর থাকবে চাঙ্গা।

আরও পড়ুনঃ মঙ্গলের গোচর জীবনকে দূর্বিষহ করতে পারে এই ৪ রাশির, এখনই সাবধান হন

১. খেজুর- এমনিতে সারাবছর খেজুর খাওয়া ভাল। তবে সম্ভব না হলেও শীতের কয়েক মাস  রোজ খেজুর খান। এতে পাবেন নিউট্রিশন, মিনারেলস, ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট। যা শীতকালে শরীরকে ভিতর থেকে উষ্ণ রাখবে।

২. মশলা- শীতের শরীর গরম রাখার মশলা আছে সব রান্নাঘরেই। শুধু জানতে হবে কোনটা কখন খাবেন। সরষে, গোল মরিচ, মেথি, জোয়ান এই সমস্ত উপাদান শীতে শরীর গরম রাখতে পারে। এগুলিকে রান্নায় দিয়ে চায়ের সঙ্গে মিশিয়ে, স্যুপে দিয়ে বিভিন্নভাবে রোজ ঘুরিয়ে ফিরেয়ে খেতে শুরু করুন। সপ্তাহখানেকের মধ্য়েই ফল পাবেন।

৩. ডিম, মাছ, চিজ রাখুন রোজকার খাবারে। এগুলিতে ভিটামিন বি ১২ ও প্রোটিনের মত উপাদান পাবেন। এই সমস্ত উপাদান আলস্য কাটায় এবং এনার্জি বৃদ্ধি করতে সহায়তা করে। খেতেও সুস্বাদু।

৪. রুটি বা খিচুড়িতে চালের বদলে বাজরা ব্যবহার করুন। এতে আছে, প্রোটিন, ফাইবার, আয়রন। বাজরা, অ্যানিমিয়া দূর করতেও সাহায্য করে। শীতকালে নিয়মিত খাবারে বাজরা রাখলে রুটি বা খিচুড়ি খেতে পারেন।

Advertisement

আরও পড়ুনঃ টি২০ বিশ্বকাপ নিয়ে বড় খবর, ফাইনালের ঠিক আগে বদলে গেল নিয়ম; কী?

৫. শীতের শাক-সবজি খান রোজ। এগুলিতে ফাইবার, প্রোটিন, ভিটামিন-এ, পটাশিয়াম মেলে। এগুলি শরীরের অভ্যন্তরীণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও সবজি থেকে পাওয়া যায় অ্যান্টি অক্সিডেন্ট। শীতকালে শরীর গরম রাখতে বিভিন্ন সবজির স্যুপ করে খেতে পারেন। রান্না করেও খাওয়া যায়। তবে মাথায় রাখতে হবে যে কোনও সবজি ওভারকুকড হলে তার গুণ নষ্ট হয়ে যায়। তাই স্যঁতে করে খাওয়া ভাল।

 

 

 

Advertisement