scorecardresearch
 

রাত্রিবেলায় এই কাজটি করলেই কাছে ঘেঁষবে না Omicron, জানুন

Corona ও Omicron নিয়ে গোটা বিশ্ব জেরবার। অনেকে ওষুধ খেয়ে অনেকে আবার ঠিক মতো খাওয়া দাওয়া করে বা সঠিক জীবনযাপনের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছেন। তবে বিশেষজ্ঞদের মতে, এইগুলির সঙ্গে সঙ্গে ভালো ঘুমও দরকার।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • বেশিরভাগ মানুষই গভীর রাত পর্যন্ত কম্পিউটার, টিভি বা মোবাইলে আটকে থাকেন
  • ফলে তাঁদের ঘুম ঠিকমতো হয় না
  • তা নিয়ে সতর্ক করলেন বিশেষজ্ঞরা

Corona ও Omicron নিয়ে গোটা বিশ্ব জেরবার। অনেকে ওষুধ খেয়ে অনেকে আবার ঠিক মতো খাওয়া দাওয়া করে বা সঠিক জীবনযাপনের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছেন। তবে বিশেষজ্ঞদের মতে, এইগুলির সঙ্গে সঙ্গে ভালো ঘুমও দরকার। তাতেও অনেক সমস্যার সমাধান হবে। 

বিশেষজ্ঞদের মতে, এটি শুধু অনেক রোগের বিরুদ্ধেই রক্ষা করে না বরং শরীরকে ডিটক্সিফাই (Detoxify) করতেও কাজ করে। আবার আয়ুর্বেদ অনুসারে, ভালো ঘুম, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের মতো রোগগুলিকে নিয়ন্ত্রণে রাখে। 

আরও পড়ুন : ৩ বছর বয়সে ওজন ছিল ৪৮ কেজি! বিশ্বের সবচেয়ে স্থূল শিশুর কাহিনি

ভালো ঘুমে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে 

বেশিরভাগ মানুষই গভীর রাত পর্যন্ত কম্পিউটার, টিভি বা মোবাইলে আটকে থাকেন। ফলে তাঁদের ঘুম প্রভাবিত হয়। অনেকের এই কারণে ঘুম ভালো হয় না। সেই কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে। বাড়ে অসুস্থ হওয়ার সম্ভাবনাও। এমনকী করোনার উপসর্গের মধ্যেও, ডাক্তাররা প্রচুর ঘুমানোর পরামর্শ দেন। কারণ তাতে রোগ থেকে মুক্তি পাওয়া যায়। আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ দীক্ষা ভাবসার তার ইনস্টাগ্রাম পোস্টে ভাল এবং গভীর ঘুমের অনেক উপকারিতা সম্পর্কে জানিয়েছেন। 

ডাক্তার দীক্ষা লিখেছেন, 'আপনি কতটা ঘুমোন তা সরাসরি আপনার জীবন, স্বাস্থ্য এবং সুখের সমানুপাতিক। ঘুম আমাদের মন এবং শরীরের নিরাময় এবং ডিটক্সিফিকেশনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘুমের চেয়ে ভালো মেডিটেশন আর কিছুই হতে পারে না। আমরা সকলেই জানি যে ধ্যান আমাদের জন্য শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিকভাবে কতটা উপকারি।'

Advertisement

ডাক্তার দীক্ষা বলেন, 'ঘুম না হলে রোগ থেকে সেরে উঠতে সময় লাগে। এতে কাজ করার ক্ষমতা কমে যায়, হজমশক্তি খারাপ হয় এবং আপনি আরাম বোধ করেন না। ভালো ঘুমের উপকারিতা- ডাক্তার দীক্ষা বলেন, ভালো ও পরিপূর্ণ ঘুম শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় না, স্ট্রেস হরমোনও কমায়। এটি শরীরকে ভিতর থেকে পরিষ্কার করে এবং কোলেস্টেরলও কমায়। সব মিলিয়ে ভালো ঘুম আপনাকে সব রোগ থেকে নিরাপদ রাখে।' 

আরও পড়ুন : 'এক মহিলা আমার স্পার্ম চুরি করেছে', আজব অভিযোগ ব্যক্তির

ভালো ঘুমানোর টিপস

কারও কারও ভালো ঘুম না হওয়ার সমস্যা থাকে। এমন মানুষদের জন্য বিশেষ কিছু টিপস দিয়েছেন ডাক্তার দীক্ষা। যেমন তাড়াতাড়ি ওঠার চেষ্টা করুন, ৩০ মিনিট রোদে থাকুন, প্রতিদিন প্রাণায়াম করুন, ব্যায়াম করুন, প্রচুর জল খান, তাড়াতাড়ি রাতের খাবার খান এবং হালকা খান, ঘুমানোর এক ঘণ্টা আগে মোবাইল-ল্যাপটপ বন্ধ করুন তাহলেই ভালো ঘুম হবে।
 

Advertisement