scorecardresearch
 

Orange Not Good For Which Person : শীতে দেদার কমলালেবু খাচ্ছেন? জানেন কাদের জন্য এই ফল বিষের সমান

Orange Side Effects : কমলালেবু এমন একটি ফল যা ভারতে মানুষ খুবই আনন্দের সঙ্গে ও ভালবেসে খান। যেহেতু এটি খুব একটা দামি নয়, তাই ধনী হোক বা দরিদ্র, প্রায় সকলেই এটি খেতে পারেন। এটি শুধু স্বাধেই দারুণ নয়, এর অনেক উপকারও আছে। অর্থাৎ কমলালেবু স্বাস্থ্যের জন্যও ভাল। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান, যা শরীরের বিভিন্ন উপকারে আসে। তবে মাথায় রাখবেন, এই ফলের এক গুণ থাকা সত্ত্বেও, সকলের জন্য কিন্তু এটি উপকারী নয়।

Advertisement
কমলালেবু কমলালেবু
হাইলাইটস
  • কমলা খুবই জনপ্রিয় ফল
  • শীতকালে খুবই খাওয়া হয়
  • কাদের খাওয়া উচিত নয়, জেনে নিন

জাঁকিয়ে পড়েছে শীত। আর শীতকাল মানেই নানা ধরনর খাবারদাবার, পিকনিক, ঘোরফেরা, আড্ডা। সেক্ষেত্রে বাড়িতে লাঞ্চের পরে হোক বা পিকনিকে দুপুরের খাওয়াদাওয়ার পর, কমলালেবু মাস্ট। আসলে কমলালেবু এমন একটি ফল যা ভারতে মানুষ খুবই আনন্দের সঙ্গে ও ভালবেসে খান। যেহেতু এটি খুব একটা দামি নয়, তাই ধনী হোক বা দরিদ্র, প্রায় সকলেই এটি খেতে পারেন। এটি শুধু স্বাধেই দারুণ নয়, এর অনেক উপকারও আছে। অর্থাৎ কমলালেবু স্বাস্থ্যের জন্যও ভাল। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান, যা শরীরের বিভিন্ন উপকারে আসে। তবে মাথায় রাখবেন, এই ফলের এক গুণ থাকা সত্ত্বেও, সকলের জন্য কিন্তু এটি উপকারী নয়। অর্থাৎ কোনও কোনও মানুষের কমলালেবু খাওয়া ঠিক নয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক, কাদের এই ফল এড়িয়ে চলা উচিত।

১. গ্যাস-অম্বলে ভুগছেন এমন মানুষ
যাঁরা প্রায়শই গ্যাস অম্বলে ভোগেন, তাঁদের কমলালেবু বা এর রস এড়িয়ে চলা উচিত। কারণ কমলালেবু খেয়ে বদহজম হলে বুকে পেটে জ্বলুনি ও অস্বস্তি বাড়তে পারে।

২. দাঁতে ক্যাভিটি থাকলে
কমলালেবুতে এমন এক ধরনের অ্যাসিড পাওয়া যায়, যা দাঁতের এনামেলে উপস্থিত ক্যালসিয়ামের সঙ্গে মিশে গেলে ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। তাই দাঁতে ক্যাভিটি থাকলে কমলালেবু খাওয়া ঠিক নয়, তাতে দাঁত নষ্ট হয়ে যেতে পারে।

৩. পেট ব্যাথা
পেট ব্যথা অবশ্য অনেক কারণে হতে পারে। তবে তারমধ্যে একটি হতে পারে কমলালেবু। তাই কখনও যদি দেখেন কমলালেলু খাওয়ার পর হঠাৎ পেট ব্যথা শুরু হয়েছে, তাহলে তা ডায়েট থেকে বাদ দিন। কারণ কমলালেবুতে থাকা অ্যাসিড পেটে ব্যথার সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

Advertisement

৪. বদহজমের রোগী
যাঁদের পেটের সমস্যা রয়েছে তাঁদের কমলালেবু খাওয়া উচিত নয়। কারণ এটি ডায়রিয়া, পেট ফাঁপা এবং বদহজমের সমস্যা সৃষ্টি করতে পারে। গোটা কমলালেবু থেলে তা শরীরে ফাইবারের জোগান দেয়, ফলে ডায়রিয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন - এই লক্ষণগুলি দেখা দিচ্ছে? লিভার ড্যামেজের সম্ভাবনা


 

Advertisement