scorecardresearch
 

Pomegranate Benefits For Skin : ডালিম দিয়ে খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন ৪ ফেসপ্যাক, গ্ল্যামার ফেটে পড়বে

শুধু খাওয়া নয়, ফেসপ্যাকের মাধ্যমেও ডালিম ত্বকের উপকার করে। ডালিম মূলত ত্বককে ডিটক্সিফাই করে। এছাড়া রোদ থেকেও মুখের চামড়াকে রক্ষা করে ডালিম। পাশাপাশি ব্রণ এবং ফোঁড়া দূরে রাখতে এবং অ্যান্টি-এজিং হিসেবেও এটি বিশেষভাবে কার্যকরী। চলুন জেনে নেওয়া যাক ডালিম দিয়ে কয়েকটি ফেসপ্যাক তৈরির উপায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ডালিম খুবই উপকারী
  • ত্বকের জন্যও ভাল
  • রইল ফেসপ্যাক তৈরির উপায়

ডালিম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি ফল। অনেকে আবার আলাদা করে ডালিমের রসও খান। কিন্তু এটা কি জানেন ত্বকের জন্যও ডালিম অত্যন্ত উপকারী? সেক্ষেত্রে একটি বা দুটি নয়, বহু গুণে ভরপুর ডালিম। এটি অভ্যন্তরীণ এবং বাহ্যিকভাবে ত্বকের প্রচুর উপকার করে। তাই শুধু খাওয়া নয়, ফেসপ্যাকের মাধ্যমেও ডালিম ত্বকের উপকার করে। ডালিম মূলত ত্বককে ডিটক্সিফাই করে। এছাড়া রোদ থেকেও মুখের চামড়াকে রক্ষা করে ডালিম। পাশাপাশি ব্রণ এবং ফোঁড়া দূরে রাখতে এবং অ্যান্টি-এজিং হিসেবেও এটি বিশেষভাবে কার্যকরী। চলুন জেনে নেওয়া যাক ডালিম দিয়ে কয়েকটি ফেসপ্যাক তৈরির উপায়।

গ্রিন টি ও ডালিম
প্রথমে ডালিমের বীজ পিষে পেস্ট তৈরি করুন। তারপর তাকে এক চামচ দই এবং এক প্যাকেট গ্রিন টি যোগ করুন। এর সঙ্গে তাতে এক চা চামচ মধুও যোগ করা যেতে পারে। এরপর সেটি ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি মুখ পরিষ্কার করতে খুবই কার্যকরী।

লেবুর সঙ্গে ডালিম
এক্ষেত্রে ডালিমের পেস্টে ১ থেকে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে ভাল করে লাগান। এই ফেসপ্যাক মুখের ব্রণ দূর করতে খুবই কার্যকরী। মুখে লাগিয়ে কমপক্ষে ১৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। 

মধু এবং ডালিমের ফেসপ্যাক
ডালিমের সঙ্গে মধু মিশিয়েও ফেসপ্যাক তৈরি করা যেতে পারে। আর এটি তৈরি করাও খুব সহজ। প্রথমে এক বাটি ডালিমের বীজ পিষে পেস্ট তৈরি করুন। সেই পেস্টে এক চামচ মধু যোগ করুন। ভালভাবে মেশানোর পর সেটি মুখে লাগিয়ে অনন্ত ২০ থেকে ২৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তাতে ত্বক উজ্জ্বল হবে।

দই ও ডালিম
এই ফেসপ্যাকটিও খুব সহজে তৈরি করা যায়। এটি করতে প্রথমে ডালিমের বীজ পিষে একটি পাত্রে রাখুন এবং তাতে এক চামচ দই মেশান। এরপর ফেসপ্যাকটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। রোদে তৈরি হওয়া ট্যান দূর করতেও এটি খুব উপকারে আসে।

Advertisement

আরও পড়ুন - উচ্চমাধ্যমিকের সেন্টার নিয়ে বড় খবর, একাধিক নিয়মেও পরিবর্তন সংসদের

 

Advertisement