scorecardresearch
 

Summer Superfood Pumpkin: গরমে শরীর ঠান্ডা রাখতে কুমড়ো অব্যর্থ, কমায় ওজনও

Summer Superfood Pumpkin: কুমড়ো খেলে গরমে আরাম হয়। শরীর ঠান্ডা থাকে। মস্তিষ্কের জন্যও বেশ উপকারী। কুমড়ার খোসায় উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানগুলি সংক্রমণ ঘটায় এমন ব্যাকটেরিয়া থেকে ব্যক্তিকে রক্ষা করে। এই সবজিটির 'পেট' থেকে 'হার্ট' পর্যন্ত অনেক রোগের চিকিৎসা করার ক্ষমতা রয়েছে। 

Advertisement
 গরমে সুস্থ থাকতে চাইলে কুমড়ো অব্যর্থ ওষুধ গরমে সুস্থ থাকতে চাইলে কুমড়ো অব্যর্থ ওষুধ
হাইলাইটস
  • গরমে কুমড়ো সুস্থ থাকার অব্যর্থ ওষুধ
  • শরীর ঠান্ডা রাখে, ওজন কমায়
  • মস্তিষ্কের কোষও ভাল রাখে কুমড়ো

Summer Superfood Pumpkin: কুমড়ো কমবেশি সব বাড়িতেই রান্না হয়। এই গরমে কুমড়ো খাওয়ার বিশেষ উপকার আছে। কুমড়ো এবং এর বীজ ভিটামিন সি এবং ই, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, জিঙ্ক, প্রোটিন এবং ফাইবার ইত্যাদির ভালো উৎস। যা মানুষের রক্ত ​​ও পাকস্থলীকে বিশুদ্ধ করে এবং পিত্ত ও বায়ুর ব্যাধি দূর করে। শুধু তাই নয়, কুমড়ো খাওয়া মস্তিষ্কের জন্যও বেশ উপকারী। কুমড়ার খোসায় উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানগুলি সংক্রমণ ঘটায় এমন ব্যাকটেরিয়া থেকে ব্যক্তিকে রক্ষা করে। এই সবজিটির 'পেট' থেকে 'হার্ট' পর্যন্ত অনেক রোগের চিকিৎসা করার ক্ষমতা রয়েছে। 

আরও পড়ুনঃ উত্তরবঙ্গ মেডিকেল কলেজ থেকে শিশু চুরির অভিযোগ, নিরাপত্তা নিয়ে প্রশ্ন

গরমে ওজন কমাবে কুমড়ো

কম ক্যালোরি এবং প্রচুর পরিমাণে ফাইবার থাকায় কুমড়ো ওজন কমাতে সাহায্য করে। আপনিও যদি আপনার ক্রমবর্ধমান ওজন নিয়ে উদ্বিগ্ন হন, তবে অবশ্যই কুমড়োকে আপনার প্রতিদিনের ডায়েটের অংশ করুন যে কোনও আকারে। কুমড়োয় স্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায় না। এর ফলে শরীরে কোলেস্টেরলের পরিমাণ কম থাকে এবং হার্ট সুস্থ থাকে।

এতে থাকা ডায়েটারি ফাইবার পেটের রোগে উপশম দেয়। এই গরমে কুমড়ো খাওয়ার অনেক উপকার আছে। কুমড়ো খেলে শরীর ঠান্ডা রাখে। দীর্ঘস্থায়ী জ্বরেও কুমড়া কার্যকর। এর কারণে শরীরের ক্ষয় বা তার ছাপ দূর হয়। চিকিৎসকেরা মাঝেমাঝেই বলেন এই গরমে কুমড়ো খেলে শরীরে অনেক উপকার হবে।

 গরমে সুস্থ থাকতে চাইলে কুমড়ো অব্যর্থ ওষুধ

আরও পড়ুনঃ পাহাড় যেতে মাত্র ৮ হাজার টাকায় বুক করুন গোটা বাস, কোন কোন রুটে সুবিধা?

শরীরে অনেক উপকার

কুমড়ায় উপস্থিত বিটা-ক্যারোটিনয়েড এবং লুটেইন চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি খেলে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়। কুমড়া খেলে মানুষের ত্বক সুস্থ থাকে। এতে উপস্থিত ভিটামিন ই এবং সি অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং সূর্যের বিপজ্জনক রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। কুমড়ায় এমন কিছু খনিজ রয়েছে, যা মস্তিষ্কের স্নায়ুকে শিথিল করে। আরাম করতে চাইলে কুমড়ো খেতে পারেন। তবে কোনও খাবার বেশি পরিমাণে খাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ করে নেওয়া প্রয়োজন। কারণ, অনেকের দেহে পার্শ্বপ্রতিক্রিয়াও প্রভাব ফেলতে পারে। ফলে সতর্ক হওয়া দরকার।

Advertisement

 

Advertisement