scorecardresearch
 

Raju Srivastava Heart Attack Gym Treadmill: ট্রেডমিল-জিম-ব্যায়ামের সময় করবেন না এই ভুল, হতে পারে হার্ট অ্য়াটাক

ট্রেডমিলে হাঁটার সময় হার্ট অ্যাটাক হয় কমেডিয়ান রাজু শ্রীবাস্তবের। ৫৮ বছরের ওই অভিনেতা এখন দিল্লি AIIMS-এ চিকিৎসাধীন। তারপর থেকেই একটা প্রশ্ন উঠতে শুরু করেছে যে, জিম-ব্য়ায়াম বা ট্রেডমিল করার সময় কি হার্ট অ্যাটাক হতে পারে? চিকিৎসকরা জানাচ্ছেন উত্তর হল হ্যাঁ।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • ট্রেডমিলে হাঁটার সময় হার্ট অ্যাটাক হয় কমেডিয়ান রাজু শ্রীবাস্তবের
  • ৫৮ বছরের ওই অভিনেতা এখন দিল্লি AIIMS-এ চিকিৎসাধীন
  • তারপর থেকেই একটা প্রশ্ন উঠতে শুরু করেছে যে, জিম-ব্য়ায়াম বা ট্রেডমিল করার সময় কি হার্ট অ্যাটাক হতে পারে?

ট্রেডমিলে হাঁটার সময় হার্ট অ্যাটাক হয় কমেডিয়ান রাজু শ্রীবাস্তবের। ৫৮ বছরের ওই অভিনেতা এখন দিল্লি AIIMS-এ চিকিৎসাধীন। তারপর থেকেই একটা প্রশ্ন উঠতে শুরু করেছে যে, জিম-ব্য়ায়াম বা ট্রেডমিল করার সময় কি হার্ট অ্যাটাক হতে পারে? চিকিৎসকরা জানাচ্ছেন উত্তর হল হ্যাঁ। এ প্রসঙ্গে উল্লেখ্য, সম্প্রতি জিম-ব্যায়াম করতে করতে অনেকের হার্ট অ্যাটাকের ঘটনা সামনে এসেছে। 

চিকিৎসকরা জানাচ্ছেন, কারও ব্লাড প্রেশার, কোলেস্টেরলের মাত্রা ইত্যাদি ঠিক থাকা মানেই যে তাঁর হার্টে কোনও সমস্যা হতে পারে না, এই ভাবনা একেবারেই ঠিক নয়।  জিনগত কারণেও হার্টের স্বাস্থ্য ঝুঁকিতে থাকে। সঙ্গে আমাদের অনিয়ন্ত্রিত জীবন-যাপন এই ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। 

আরও পড়ুন : 'পার্থ যা করেছে লজ্জিত, তার মানে এই নয় TMC-র সবাই চোর'

কাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি? 

হার্ট অ্য়াটাকের ঝুঁকি কাদের বেশি, কারা বেশি আক্রান্ত হতে পারেন তা নির্ভর করে বয়সের উপরও। চিকিৎসকরা বলছেন, যাঁদের কম বয়স তাঁদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা কম। আর বয়স বেশি হলে এক্সারসাইজ করার সময় হার্ট অ্যাটাক হতে পারে। 

এক্সারসাইজ ফিজিওলজিস্ট মাইকেল জয়নারের মতে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের ঝুঁকি বেড়ে যায়। তাই বেশি বয়সের লোকেদের নিয়মিত চেকআপ করানো দরকার। 

আরও পড়ুন : 'বেড রেস্টে আছি....'CBI-কে চিঠি অনুব্রতর

হার্ট অ্যাটাক এড়াতে কী করবেন ? 

আমেরিকার লস অ্যাঞ্জেলসের হার্ট ইনস্টিটিউটের সহযোগী পরিচালক সুমিত চৌগের মতে, অনেকেই মাসল তৈরির জন্য বেশি ওজন তুলতে শুরু করেন। মাত্র কয়েকদিন জিমে গিয়ে এই কাজ করা একেবারেই ঠিক নয়। হঠাৎ করে বেশি ভারী জিনিস তুললে হার্টের উপর চাপ বাড়ে। তাই প্রথমে কয়েক মাস সাধারণ এক্সারসাইজ করা ভালো। তারপর ধীরে ধীরে ওয়েট লিফটিং করা ভালো। 

Advertisement

আবার বিশেষজ্ঞরা দাবি করেন, এক-তৃতীয়াংশেরও বেশি মানুষ হার্ট অ্যাটাকের এক সপ্তাহ আগে থেকে বিভিন্ন উপসর্গ অনুভব করেন। যেমন শ্বাসকষ্ট, বুকে ব্যথা, অতিরিক্ত ক্লান্তি ইত্যাদি। এরকম সমস্যায় পড়লে অবিলম্বে ডাক্তার দেখানো দরকার। 

 

Advertisement