scorecardresearch
 

Safe Ways to Remove Earwax : এই ভাবে কানের ময়লা বের করেন? পর্দা ফাটতে পারে যে কোনও মুহূর্তে!

Safe Ways to Remove Earwax: ময়লা, ঘাম এবং মৃত কোষ একসঙ্গে মিশে এই তেল ময়লা হয়ে যায়। ঘটনা হল কানের ময়লা আমাদের শরীরের জন্য একটা রক্ষাকবচের মতো কাজ করে।

Advertisement
কানের ময়লা সাফ করা নিয়ে বিশেষজ্ঞদের মত (প্রতীকী ছবি) কানের ময়লা সাফ করা নিয়ে বিশেষজ্ঞদের মত (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • কানে ময়লা জমা খুবই সাধারণ ব্যাপার
  • সব মানুষের কানেই ময়লা জমে
  • এর মানে এমন নয় যে আপনার শরীরে ময়লা জমেছে

Safe Ways to Remove Earwax: কানে ময়লা জমা খুবই সাধারণ ব্যাপার। সব মানুষের কানেই ময়লা জমে। এর মানে এমন নয় যে আপনার শরীরে ময়লা জমেছে। এটা কানের বাইরের অংশ এবং ইয়ার ক্যানেলের কোষ থেকে বের হওয়া প্রাকৃতিক তেল।

কেন হয় ময়লা
ময়লা, ঘাম এবং মৃত কোষ একসঙ্গে মিশে এই তেল ময়লা হয়ে যায়। ঘটনা হল কানের ময়লা আমাদের শরীরের জন্য একটা রক্ষাকবচের মতো কাজ করে। কী ভাবে? এটা বিভিন্ন রকমের ভাইরাস আর ক্ষতিকারক ব্য়াকটিরিয়াকে কানের ভেতরে ঢুকতে দিতে বাধা দেয়।

আরও পড়ুন: বালাকোট এয়ারস্ট্রাইকের সেই 'হিরো' অভিনন্দনকে বীরচক্র

ইয়ারবাডের ব্যবহার 
সাধারণত মানুষ কানের এই ময়লা সাফ করার জন্য় ইয়ারবাড (Earbud) ব্যবহার করেন। যা ঠিক নয়। কান সাফ করার এ ব্যাপারটিকে আমেরিকার এক বিশেষজ্ঞ ক্ষতিকারক বলেছেন।

আরও পড়ুন: উত্তরপাড়ায় ফ্ল্যাটে মহিলার পচাগলা দেহ, ভদ্রেশ্বরে বৃদ্ধার সুইসাইড

বিশেষজ্ঞদের মত
আমেরিকার লুইসভিল বিশ্ববিদ্যালয়ের কান, নাক এবং গলার বিশেষজ্ঞ জেরি লিন দ্য সান পত্রিকায় এ ব্যাপারে বিস্তারিত জানিয়েছেন। তিনি জানান, কানের ময়লা নিজে থেকে কম হয়ে যায়। এ নিয়ে আপনাদের কারও বিশেষ কোনও চিন্তা করতে হবে না। 

আরও পড়ুন: কলকাতায় দোকান খুলছেন সেই MA English Chaiwali

তিনি আরও জানাচ্ছেন, যদি আপনার কানে বেশি ময়লা জমে থাকে, আর এ কারণে আপনার কানে যদি ব্যথা হয় বা ব্যথা শুরু হয়, তা হলে কান সাফ করতে হবে। তখন কান সাফ করার দরকার পড়বে। 

চিকিৎসকের পরামর্শ নিন
মাঝে মাঝে চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। বলেছেন, এ ক্ষেত্রে আপনার চিকিৎসকের কাছে যাওয়ার দরকার হবে। তবে আপনি বাড়িতে বসেও নিজে থেকেই কান সাফ করতে পারেন। 

Advertisement

ইয়ারবাড (Earbud) নিয়ে তিনি জানান, এটা দিয়ে কান ওপর-ওপর থেকে সাফ হয়। কানের কিছু ময়লা বেরিয়ে যায়। কবে কখনই এটা কানের একেবারে ভেতরে ঢোকাবেন না। এটা খুবই মারাত্মক হতে পারে। এটা ইয়ার ক্য়ানেলের ক্ষতি করতে পারে।

তিনি আরও জানান, শুধু তাই নয়, এর ফলে কানের পর্দা ফেটে যেতে পারে। তিনি সতর্ক করে বলেছেন, কখনও ইয়ার ক্যান্ডেলিং ব্যবহার করা উচিত নয়। যেখানে মানুষ গরম মোম দিয়ে কান সাফ করেন। 

কান সাফ করার সঠিক উপায়
তাঁর মতে, কান সাফ করার সবথেকে সুরক্ষিত উপায় হল ইয়ার ড্রপ (Ear Drop)। এটা লিকুউড সলিউশন। যা কানের ময়লাকে পাতলা আর নরম করে দেয়। এটা দিয়ে কানের ময়লা খুব সহজে বাইরে বেরিয়ে আসে। ওষুধের দোকানে এটা খুব সহজেই পাওয়া যায়। 

তিনি জানান, এটি কেনার আগে আপনি চিকিৎসের পরামর্শ নিতে পারেন। সাধারণত ইয়ার ড্রপ (Ear Drop) খুব তাড়াতাড়ি কাজ করে। তবে কানে বেশি ময়লা জমা থাকলে এর ব্য়বহার বেশ কয়েরবার করতে হবে। 

২০১৮ সালের এক গবেষণায় দেখা গিয়েছে, পাঁচদিন ইয়ার ড্রপ (Ear Drop) দিলে কানের ময়লা পুরোপুরি সাফ হয়ে যায়। এর বাইরে আর কোনও জিনিসের ব্যবহার করা উচিত নয়। 

 

Advertisement