scorecardresearch
 

Sarson Da Saag Health Benefits : পঞ্জাবের প্রিয় 'সর্ষো দা শাগ' পুষ্টিগুণে ভরপুর, ভাল রাখে চুল-ত্বক

Sarson Da Saag Health Benefits: সর্ষের শাক (Sarson Da Saag)। পঞ্জাবি এই রেসিপি স্বাদে তো অসাধারণ। সেইসঙ্গে অনেক গুণ লুকিয়ে এর মধ্যে।

সর্ষের শাক খেতে দারুণ, রয়েছে অনেক গুণও (প্রতীকী ছবি) সর্ষের শাক খেতে দারুণ, রয়েছে অনেক গুণও (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • শীতকালে কত রকমই না খাবারদাবারের আয়োজন থাকে
  • তারই মধ্যে একটি হল সর্ষের শাক
  • পঞ্জাবি এই রেসিপি স্বাদে তো অসাধারণ

Sarson Da Saag Health Benefits: শীতকালে কত রকমই না খাবারদাবারের আয়োজন থাকে। তারই মধ্যে একটি হল সর্ষের শাক (Sarson Da Saag)। পঞ্জাবি এই রেসিপি স্বাদে তো অসাধারণ। সেইসঙ্গে অনেক গুণ লুকিয়ে এর মধ্যে। বাঙালিরা শাকের বিভিন্ন পদ খেতে অভ্যস্ত। বলা হয়, শুধু শাক দিয়েই এক থালা ভাত খেয়ে নিতে পারে বাঙালি।

কী না নেই!
এটি যেমন ইমিউনিটি বাড়ায়, তেমন চুল-ত্বক ভাল রাখে। দূরে সরায় কোষ্ঠকাঠিন্যও। এর বাইরে আরও গুণও রয়েছে। যেমন দৃষ্টিশক্তিও ভাল রাখে সর্ষ দা শাক (Sarson Da Saag)। সেইসঙ্গে মক্কি কি রোটি হলে তো কথাই নেই। যেন সোহায় সোহাগা।

আরও পড়ুন: শীতের 'সুপারফুড' লালশাক, ভাল রাখে চোখ-দাঁত, সারায় অ্যানিমিয়া, আরও অনেক গুণ

আরও পড়ুন: ৩০ বছর বয়সের পর মা হতে চাইলে এই ৫ জরুরি জিনিস মাথায় রাখুন

অনেক উপকার
সরষের শাক (Sarson Da Saag)-এ  থাকে ভিটামিন এবং মিনারেল। এর পাশাপাশি ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন কে-ও থাকে। যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য় করে।

এর পাশাপাশি সর্ষের শাক (Sarson Da Saag)-এ থাকে অ্যান্টি অক্সিড্যান্ট। যা বিভিন্ন রোগ থেকে শরীরকে দূরে রাখে। ভিটামিন এ দৃষ্টিশক্তি এবং ভিটামিন কে হাড় মজবুত করে। 

আরও পড়ুন: কিডনি স্টোনের আশঙ্কা কমায়-ইমিউনিটি বাড়ায় কমলালেবু, রয়েছে আরও অনেক গুণ

আরও পড়ুন: ব্লাড প্রেশারে ভুগছেন? মুলো খেয়েও নিয়ন্ত্রণ করতে পারেন, এছাড়াও...

ত্বক ভাল রাখে
প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় সর্ষের শাক (Sarson Da Saag) ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। এর মধ্যে থাকা ওমেগা ৩ ফ্য়াটি অ্যাসিড ভাল রাখে হার্ট। কোষ্ঠকাঠিন্যের সমাধান করে। এর পাশাপাশি চুলও ভাল রাখে। 

হজমে সাহায্য
শীতকালে শরীরচর্চা কম হয়। অনেক সময় আলসেমি চেপে ধরে। এ জন্য হজমের সমস্যা দেখা দিতে পারে। এই সমস্য়া দূর করতে অত্যন্ত কাজের সর্ষের শাক। হজমের কাজে সাহায্য় করে সর্ষের শাক (Sarson Da Saag)। 

আরও পড়ুন: টিম ইন্ডিয়ার মেনুতে 'হালাল মাংস' নিয়ে বিতর্ক, কী জিনিস সেটা?

হার্ট ভাল রাখার অজস্র উপাদান
এর মধ্যে থাকে আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, জিঙ্ক, পটাশিয়াম, সেলেনিয়াম, ম্যাগনেশিয়াম। এর পাশাপাশি এর মধ্যে পাওয়া যায় প্রোটিন এবং ফাইবারও। যা হার্ট ভাল রাখতে সাহায্য করে এবং রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমায়। 

আরও পড়ুন: BJP-র বাম-দশা! ৪-এর মধ্য়ে ৩ আসনে জামানত খোয়াল পদ্ম

পটাশিয়াম শরীরের ফোলা ভাব কমায়। সর্ষের শাক (Sarson Da Saag)-এর মধ্যে প্রচুর পটাশিয়াম থাকে। শরীরে জল জমে গেলে আমাদের শরীর ফুলে যায়। তাই এই সমস্যা দূর করতে সর্ষের শাক লাভজনক হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, এর মধ্যে পনির বা চিকেন দিলে তা আরও পুষ্টিকর হয়ে ওঠে। এমনিতেই সেটি অনেক গুণে ভরপুর।