scorecardresearch
 

Sleeping Tips Sound Sleep : ঘুমের মধ্যে বিড়বিড় করেন? দেখে নিন সমস্যা মেটানোর উপায়

Sleeping Tips Sound Sleep: আপনি যদি আপনার দৈনন্দিন রুটিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ অর্থাৎ আপনার ঘুম সম্পূর্ণ করেন, তাহলে আপনি খুব ভাগ্যবান। ভাল ঘুম হওয়া আপনার শরীর সুস্থ থাকার লক্ষণ। ঘুমের মধ্যে হাঁটাহাঁটি বা খান, দুনিয়ায় এমন মানুষের সংখ্যাও অনেক বেশি।

Advertisement
ভাল ঘুম খুব দরকারি (প্রতীকী ছবি) ভাল ঘুম খুব দরকারি (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আপনার দৈনন্দিন রুটিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ ঘুম
  • আপনার ঘুম সম্পূর্ণ করেন, তাহলে আপনি খুব ভাগ্যবান
  • ভাল ঘুম হওয়া আপনার শরীর সুস্থ থাকার লক্ষণ

Sleeping Tips Sound Sleep: আপনি যদি আপনার দৈনন্দিন রুটিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ অর্থাৎ আপনার ঘুম সম্পূর্ণ করেন, তাহলে আপনি খুব ভাগ্যবান। ভাল ঘুম হওয়া আপনার শরীর সুস্থ থাকার লক্ষণ। ঘুমের মধ্যে হাঁটাহাঁটি বা খান, দুনিয়ায় এমন মানুষের সংখ্যাও অনেক বেশি। 

একই সময়ে, কিছু মানুষের সারা রাত ঘুম হয় না। কেউ বাজে, ভয়ের স্বপ্ন দেখে বিরক্ত হন। আবার কেউ রাতে বার বার জেগে উঠে ঘুমান। কাউকে বসে বসে ঘুমাতে হয়, আবার কেউ ঘুমানোর জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে। কেউ যদি একবার ঘুমায়, তবে কিছুক্ষণের মধ্যে আবার জেগে উঠলে তার ঘুম আসে না।

মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ সত্যকান্ত ত্রিবেদী বলেছেন যে ঘুমের মধ্যে হাঁটা এবং খাওয়ার সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের প্যারাসোমনিয়া হতে পারে। এটি একটি আচরণগত ঘুমের অস্বাভাবিকতা।

তিনি আরও জানান, এই কারণে এটিতে ভুগছেন এমন মানুষ প্রায়শই বিশ্বাস করেন না যে তাঁদের সত্যিই এই সমস্যাটি রয়েছে। কারণ ঘুমের সময় তাঁদের অস্বাভাবিক আচরণ তাঁরা ঘুম থেকে ওঠার পর মনে রাখেন না। অনেকবার বলার পরই তাঁরা তা মেনে নিতে পারছে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ ভয়েস নোট রেকর্ডের সময়ও থামানো যাবে

আরও পড়ুন: ব্লাড ক্যান্সারের একটি লক্ষণ চুলকানিও, কীভাবে বোঝা যায়?

আরও পড়ুন: বাইকের তেল শেষ, মাঝরাতে দেবদূতের মতো হাজির সুইগি ডেলিভারি বয়, VIRAL

যে কারণে ঘুমের ব্যাধি প্যারাসমনিয়া হয়
স্যার গঙ্গা রাম হাসপাতালের সিনিয়র সাইকিয়াট্রিস্ট ডাঃ রাজীব মেহতা বলেছেন যে মানসিক চাপ, উদ্বেগ, নার্ভাসনেস, বিষণ্ণতার কারণেও এই ধরনের ঘুমের ব্যাধি দেখা দিতে পারে। এ ছাড়াও যাদের PTSD (পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার) আছে, তাঁদের ঘুমের মধ্যে হাঁটা বা বকবক করার লক্ষণ দেখা যায়। 

Advertisement

তিনি জানান, এ ছাড়া কিছু ওষুধের ব্যবহার এবং অনিদ্রার সমস্যাও একটি বিশেষ কারণ, যার কারণে তাঁদের ঘুম সবসময়ই অপূর্ণ থাকে এবং মন অস্থির থাকে। যারা স্নায়বিক অবস্থা (পারকিনসন্স ডিজিজ) ভুগছেন তাঁদেরও প্যারাসোমনিয়াসের লক্ষণ রয়েছে।

এই সমস্যা স্লিপ অ্যাপনিয়ার সঙ্গে সম্পর্কিত
রেসমেড-এর এশিয়া এবং ল্যাটিন আমেরিকার মেডিকেল অ্যাফেয়ার্সের প্রধান ডাঃ শিবাশিস দে বলেছেন যে স্লিপ অ্যাপনিয়া একটি গুরুতর এবং জীবনে বড়সড় সমস্যা ডেকে আনে। কমবেশি স্লিপ অ্যাপনিয়া সব বয়সের বা যে কোনও লিঙ্গের মধ্যেই ঘটতে পারে, তবে পুরুষদের ক্ষেত্রে এটি বেশি দেখা যায়। মূলত, স্লিপ অ্যাপনিয়া হল একটি শ্বাস-প্রশ্বাসের ব্যাধি। যা ঘুমের সময় শ্বাস-প্রশ্বাসে একটি সংক্ষিপ্ত বিরতি বোঝায়।

স্লিপ অ্যাপনিয়ার কারণে প্রায়ই প্যারাসমনিয়ার সমস্যা দেখা দেয়। ঘুমের ব্যাঘাত ঘটায় অনেক ধরনের ঘুমের অস্বাভাবিকতা। ঘুম বিশেষজ্ঞরা প্যারাসোমনিয়া শনাক্ত করতে রোগীর ঘুমের আচরণ বোঝেন। 

চিকিৎসা অবস্থার পাশাপাশি, আপনি কোন ওষুধ ব্যবহার করছেন তা খুঁজে বের করুন। এ জন্য আশেপাশে যারা থাকেন বা ঘুমাতে দেখেন তাঁদের কাছ থেকেও তথ্য নেওয়া হয়। এছাড়া পলিসমনোগ্রাম পরীক্ষার মাধ্যমেও এটি ধরা পড়ে।

কোন সমস্যা হলে কার কাছে যেতে হবে
ঘুমের অনিয়ম সম্পর্কিত এই সমস্ত সমস্যা মানসিক স্বাস্থ্যের সাথে সম্পর্কিত। তাঁদের মনোরোগ চিকিৎসায়ও চিকিৎসা দেওয়া হয়। তবে আজকাল ঘুম বিশেষজ্ঞরাও তাঁদের ব্যাপারে নতুন তথ্য নিয়ে হাজির হচ্ছেন।

ডাঃ সত্যকান্ত ত্রিবেদী বলেছেন যে প্যারাসোমনিয়ার চিকিৎসা ওষুধের পাশাপাশি থেরাপির মাধ্যমেও করা হয়। তাঁরা বলে যে কগনিটিভ বিহেভিরিয়াল থেরাপি ছাড়াও সাইকোথেরাপি, রিলাক্সেশন থেরাপি, হিপনোসিস ইত্যাদি। চিকিৎসার পাশাপাশি এটি লাইফস্টাইল এবং ঘুমের অভ্যাস উন্নত করার পরামর্শ দেওয়া হয়।

 

Advertisement