scorecardresearch
 

Blood Cancer Symptoms : ব্লাড ক্যান্সারের একটি লক্ষণ চুলকানিও, কীভাবে বোঝা যায়?

Blood Cancer Symptoms: একদিন স্থানীয় একটি ক্লাবে ফুটবল খেলার সময় রায়ান থমসনকে পিচে খুব অলস লাগছিল। রায়ানের মা অড্রে বুঝতে পেরেছিলেন যে তার সঙ্গে ভাল কিছু হচ্ছে না।

সচেতন থাকলে রোগ সামাল দেওয়া যায় (প্রতীকী ছবি) সচেতন থাকলে রোগ সামাল দেওয়া যায় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে রোগ নির্ণয় করা খুব কঠিন
  • শিশুরা তাদের শরীরের পরিবর্তন সম্পর্কে সচেতন নয়
  • সম্প্রতি এমনই একটি ঘটনা সামনে এসেছে

Blood Cancer Symptoms: প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে রোগ নির্ণয় করা খুব কঠিন। শিশুরা তাদের শরীরের পরিবর্তন সম্পর্কে সচেতন নয়। সম্প্রতি এমনই একটি ঘটনা সামনে এসেছে। এক মহিলা জানিয়েছেন, তাঁর ছেলের ত্বকে প্রচুর চুলকানি হচ্ছে। এ জন্য তাকে চিকিৎসকের কাছে নিয়ে গেলে এমন একটি রোগ সামনে আসে যা সবাইকে অবাক করে দেয়। চলুন জেনে নেওয়া যাক কী ছিল পুরো বিষয়টি। 

একদিন স্থানীয় একটি ক্লাবে ফুটবল খেলার সময় রায়ান থমসনকে পিচে খুব অলস লাগছিল। রায়ানের মা অড্রে বুঝতে পেরেছিলেন যে তার সঙ্গে ভাল কিছু হচ্ছে না। পরে রায়ানের শরীরে লক্ষণ দেখাতে শুরু করলে তিনি হতবাক হয়ে যান। 

ওজন কমে যাওয়া
স্কটল্যান্ডের ফলকির্ক শহরে বসবাসকারী রায়ানের হঠাৎ করে অনেক ওজন কমে যায়। এর পাশাপাশি তিনি চুলকানির সমস্যায়ও ভুগছিলেন, ধীরে ধীরে এই চুলকানি সারা শরীরে ছড়িয়ে পড়ে। অড্রে প্রথমে ভেবেছিলেন যে ডিটারজেন্টের কারণে রায়ানের অ্যালার্জি হতে পারে। যার জন্য তিনি তা পাল্টে দেন। এটা করা সত্ত্বেও রায়ানের ত্বকের লক্ষণে কোনও পরিবর্তন হয়নি এবং তারপরে তার গ্রন্থিগুলিও (লিম্ফ নোড) ফুলতে শুরু করে।

রায়ানের মধ্যে এই লক্ষণ দেখার পর অড্রে তাকে সঙ্গে সঙ্গে ডাক্তারের কাছে নিয়ে যান। যেখানে চিকিৎসকরা তাকে পরীক্ষা-নিরীক্ষার পাশাপাশি রক্ত ​​পরীক্ষা ও স্ক্যানও করেন। রায়ানকে আরও কিছু পরীক্ষার জন্য অ্যাম্বুলেন্সে করে গ্লাসগোর কুইন এলিজাবেথ বিশ্ববিদ্যালয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

আরও পড়ুন: ওজন কমাতে-হার্ট ভাল রাখতে বাদাম সুপের জুড়ি নেই, বাড়িতেই বানান

বিরল রোগ
ডাক্তাররা ৫৪ বছর বয়সী অড্রেকে চিন্তা করতে না করেন। কারণ রায়ানকে ক্যান্সার ওয়ার্ডে নিয়ে যাওয়া হচ্ছে। ঠিক এক সপ্তাহ পরে রায়ানকে বলা হয়েছিল যে তার হজকিন্স লিম্ফোমা নামে একটি বিরল ধরণের রক্তের ক্যান্সার হয়েছে। 

এই রোগে আক্রান্ত প্রতি তিনজনের মধ্যে একজনের ত্বক চুলকায়। এছাড়াও ওজন কমে যাওয়া, লিম্ফ নোড ফুলে যাওয়া এবং রাতে ঘাম হওয়াও সাধারণ লক্ষণ। লিম্ফোমা প্রধানত দুই প্রকার- হজকিন লিম্ফোমা (Hodgkin Lymphoma) এবং নন-হজকিন লিম্ফোমা (Non-Hodgkin Lymphoma)।

লিম্ফোমা কী ধরনের এবং শরীরের কোন অংশে এটি বেড়ে উঠছে, তার ওপর নির্ভর করে বিভিন্ন উপসর্গের কারণ হতে পারে। অড্রে জানান, রায়ানের ঘাড়ে ও বুকে এই ক্যান্সার পাওয়া গেছে এবং দ্বিতীয় পর্যায়ে পৌঁছেছে।

ডেইলি রেকর্ডের সঙ্গে আলাপকালে অড্রে বলেন, সবচেয়ে ভাল ব্যাপার হল এই ক্যান্সার মাত্র দ্বিতীয় পর্যায়ে। এমন পরিস্থিতিতে রায়ানের এখনও খুব বেশি কেমোথেরাপি বা রেডিওথেরাপির প্রয়োজন নেই। পরিবার আশা করছে আগস্টের মধ্যে চিকিৎসা শেষ হবে যাতে রায়ান তার বন্ধুদের সাথে বাইরে যেতে পারে।

মানুষকে সচেতন করছেন তিনি 
এমন পরিস্থিতিতে লিম্ফোমা সম্পর্কে মানুষকে সচেতন করছেন অড্রে হজকিন। অড্রে বলেন, 'আমি কখনই ভাবিনি যে ওজন হ্রাস এবং চুলকানি ত্বক ক্যান্সারের লক্ষণ হতে পারে। আমি শুধু চাই যে অন্যান্য মা-বাবারাও যেন এই লক্ষণগুলিকে উপেক্ষা না করেন। অড্রে বলেছিলেন যে রায়ানের অসুস্থতা সময়ের আগেই শনাক্ত করা হয়েছিল, তবে যদি এটি দেরিতে জানা যেত তবে পরিস্থিতি অন্যরকম হতে পারত। এমন পরিস্থিতিতে আপনার সন্তানদের জানা জরুরি। সন্তানরা কখন বয়ঃসন্ধিতে থাকে তা খুঁজে বের করা কঠিন, তারা আপনাকে কিছু বলে না। কিন্তু আমি জানতাম রায়ানের সঙ্গে কিছু ভুল হচ্ছে।