scorecardresearch
 

Health Tips : প্রস্রাব থেকে দুর্গন্ধ? হতে পারে এই সব রোগের লক্ষণ, সতর্ক হন

Health Tips: পাবলিক টয়লেটের মতো জায়গায়, যেখানে বেশি লোক প্রস্রাব করে, সেখানে অনেক সময় প্রস্রাবের এমন গন্ধ থাকে যা সহ্য করা কঠিন হয়ে পড়ে। প্রস্রাব থেকে খারাপ গন্ধ বেশ সাধারণ। তবে কখনও কখনও এর দুর্গন্ধ কিছু রোগের লক্ষণ হতে পারে।

Advertisement
প্রসাব থেকে দুর্গন্ধ কিছু রোগের লক্ষণ হতে পারে (প্রতীকী ছবি) প্রসাব থেকে দুর্গন্ধ কিছু রোগের লক্ষণ হতে পারে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • প্রস্রাব থেকে খারাপ গন্ধ বেশ সাধারণ
  • তবে কখনও কখনও এর দুর্গন্ধ কিছু রোগের লক্ষণ হতে পারে
  • এ ব্য়াপারে সতর্ক থাকতে হবে

Health Tips: পাবলিক টয়লেটের মতো জায়গায়, যেখানে বেশি লোক প্রস্রাব করে, সেখানে অনেক সময় প্রস্রাবের এমন গন্ধ থাকে যা সহ্য করা কঠিন হয়ে পড়ে। প্রস্রাব থেকে খারাপ গন্ধ বেশ সাধারণ। তবে কখনও কখনও এর দুর্গন্ধ কিছু রোগের লক্ষণ হতে পারে। এমন পরিস্থিতিতে কী করে উচিত জেনে নিন। কোন রোগের কারণে আপনার প্রস্রাব থেকে দুর্গন্ধ হতে পারে, তা-ও জেনে নিন।

ইউটিআই
মূত্রনালীর সংক্রমণ মহিলাদের মধ্যে পাওয়া একটি সাধারণ সমস্যা। জীবাণু মূত্রতন্ত্রে আক্রান্ত হলে এই সমস্যার সম্মুখীন হতে হয়। মূত্রনালীর সংক্রমণ কিডনি, মূত্রাশয় এবং এর সঙ্গে সংযুক্ত নালীগুলিকেও প্রভাবিত করতে পারে। যদি সময়মতো তদন্ত না করা হয়, তাহলে সংক্রমণ কিডনিতেও ছড়িয়ে পড়তে পারে।

কম জল খাওয়া
আমাদের শরীরের বর্জ্য পদার্থ প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে আসে। এমন অবস্থায় যখন আপনি পর্যাপ্ত জল খান না, তখন এই বর্জ্য পদার্থ সহজে বের হতে পারে না। যার কারণে প্রস্রাবে খুব দুর্গন্ধ হয়। এমন অবস্থায় বেশি পরিমাণে জল খাওয়া প্রয়োজন।

অত্যধিক কফি খাওয়া
অতিরিক্ত কফি খাওয়ার ফলে প্রস্রাবে দুর্গন্ধ হতে পারে। কফি থেকেও ডিহাইড্রেশনের সমস্যায় পড়তে হযতে পারে। যার ফলে আপনার প্রস্রাব থেকে দুর্গন্ধ হতে পারে।

ডায়াবেটিস
যাঁরা জানেন না যে তাঁদের ডায়াবিটিস আছে, তাঁদের প্রস্রাব থেকেও দুর্গন্ধ হতে পারে। এটি ঘটে কারণ ডায়াবিটিস রোগীদের শরীর সুগার হজম করতে অক্ষম হয়। এ কারণে তাদের প্রস্রাবের দুর্গন্ধ হয়। ডায়াবিটিস রোগীদের ঘন ঘন প্রস্রাব হয় এবং এটিও এর একটি লক্ষণ।

এসটিআই (STI)
প্রস্রাবে গন্ধ হওয়ার একটি প্রধান কারণ যৌন সংক্রমণ বা STI হতে পারে। কখনও কখনও এই সংক্রমণগুলি মূত্রনালীতে জ্বালা বা প্রদাহ সৃষ্টি করতে পারে। যা প্রস্রাবের গন্ধ পরিবর্তন করতে পারে। STI ছাড়াও মহিলাদের গোপনাঙ্গে জ্বালাপোড়ার কারণেও প্রস্রাবের দুর্গন্ধ হতে পারে।

Advertisement

ইস্ট ইনফেকশন
ক্যান্ডিডা নামের একটি ছত্রাক সাধারণত আমাদের ত্বকে থাকে। এই ছত্রাক মহিলাদের গোপনাঙ্গ সহ শরীরের যে কোনও অংশে পাওয়া যায়। যখন এই ছত্রাক খুব বেশি পরিমাণে তৈরি হয়, তখন তা শরীরে নানা সমস্যার সৃষ্টি করে। 

ইস্ট ইনফেকশন বাড়ানোর অনেক কারণ থাকতে পারে যেমন ভেজা কাপড় পরা বা ময়লাতে থাকা ইত্যাদি। পুরুষদের তুলনায় মহিলাদের ইস্ট ইনফেকশনের সমস্যায় বেশি পড়তে হয়। যার কারণে প্রস্রাব করার সময় দুর্গন্ধ হয়। গোপনাঙ্গে লালচে ভাব, ফোলা ভাব এবং সাদা স্রাবের মতো অন্যান্য লক্ষণ রয়েছে। পুরুষদের মধ্যেও এই সংক্রমণ দেখা যায়। তবে সেগুলি মহিলাদের মতো গুরুতর নয়।

আরও পড়ুন: মরুভূমিতে মাছ? টিকে থাকার ক্ষমতা দেখে চমকে গেলেন বিজ্ঞানীরা

আরও পড়ুন: কলকাতা মেট্রোয় মঙ্গলবার থেকে আবার স্মার্ট টোকেন

 

Advertisement