scorecardresearch
 

Height Increase Surgery: লম্বা হতে সার্জারি, উচ্চতা বাড়তে পারে ৬ ইঞ্চি পর্যন্ত; খরচ কত?

Height Increase Surgery: বর্তমানে প্রযুক্তি আর চিকিৎসা বিজ্ঞান মিলে মানুষের এই ইচ্ছা-পূরণ করতে শুরু করেছে। বিশেষ ব্যাপার হল, বয়স এ ক্ষেত্রে বিশেষ কোনও বাধা হয়ে দাঁড়ায় না। এই এই অস্ত্রোপচার কাদের জন্য নিরাপদ নয়, কত খরচ, ঝুঁকি কতটা? জেনে নিন...

Advertisement
বর্তমানে প্রযুক্তি আর চিকিৎসা বিজ্ঞান মিলে মানুষের পছন্দ মতো উচ্চতা পাওয়ার ক্ষেত্রে সাহায্য করছে। বর্তমানে প্রযুক্তি আর চিকিৎসা বিজ্ঞান মিলে মানুষের পছন্দ মতো উচ্চতা পাওয়ার ক্ষেত্রে সাহায্য করছে।
হাইলাইটস
  • ছেলে হোক বা মেয়ে, এখন সবাই লম্বা হতে চায়।
  • কিন্তু চাইলেই তো আর নিজের পছন্দ অনুযায়ী উচ্চতা পাওয়া সম্ভব নয়।
  • বর্তমানে প্রযুক্তি আর চিকিৎসা বিজ্ঞান মিলে মানুষের পছন্দ মতো উচ্চতা পাওয়ার ক্ষেত্রে সাহায্য করছে।

Height Increase Surgery: ছেলে হোক বা মেয়ে, এখন সবাই লম্বা হতে চায়। কিন্তু চাইলেই তো আর নিজের পছন্দ অনুযায়ী উচ্চতা পাওয়া সম্ভব নয়। তবে বর্তমানে প্রযুক্তি আর চিকিৎসা বিজ্ঞান মিলে মানুষের এই ইচ্ছা-পূরণ করতে শুরু করেছে। বিশেষ ব্যাপার হল, বয়স এ ক্ষেত্রে বিশেষ কোনও বাধা হয়ে দাঁড়ায় না। এই কারণেই ২৫ এবং ৩০ বছর বয়সের পরেও উচ্চতা বাড়ানো যায়।

এই কৌশলে, উচ্চতা বাড়ানোর জন্য একটি অস্ত্রোপচার করা হয়, কোনও ধরনের ওষুধ দেওয়া হয় না। একে বলা হয় লিম্বপ্লাস। এই অস্ত্রোপচারের সময়, ধাতব পেরেক ব্যক্তির উরুর হাড়গুলিতে স্থাপন করা হয়। এই ধাতব পেরেকগুলি সামঞ্জস্যযোগ্য এবং বিশেষজ্ঞরা রিমোটের মাধ্যমে কিছু সময়ের ব্যবধানে এগুলিকে লম্বা করেন। এই প্রক্রিয়া তিন মাস স্থায়ী হয়। এই ধাতব পেরেকগুলি একটি চৌম্বকীয় রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রিত হয় এবং এগুলির মাধ্যমে দৈর্ঘ্য ৩ ইঞ্চি থেকে ৬ ইঞ্চি পর্যন্ত বাড়ানো যায়। 

আরও পড়ুন: মাত্র ২০ দিনে কমতে পারে ৫ কেজি ওজন, জানুন সহজ উপায়

কাদের জন্য এই অস্ত্রোপচার নিরাপদ নয়?
অস্ত্রোপচারের নিরাপত্তার বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন যে, এটি সম্পূর্ণ নিরাপদ এবং যে কেউ এটি করতে পারেন। তবে ক্রীড়াবিদ এবং প্রবীণদের এই অস্ত্রোপচারের ঝুঁকি না নেওয়াই ভাল। কারণ, এতে হাড় দুর্বল হয়ে পড়ে।

আরও পড়ুন: মাত্র ১৫ মিনিটের ব্যায়াম, হাতের অযাচিত মেদ ঝরিয়ে ফেলুন সহজেই

সেরে উঠতে কতক্ষণ সময় লাগে?
এই অস্ত্রোপচারের পরে দ্রুত সেরে ওঠা যায়। তবুও এই বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছুই বলা যায় না। কারণ, একেকজন ব্যক্তির শরীরের নিরাময় ক্ষমতা একেক রকম। যদিও এই সার্জারি সম্পূর্ণ নিরাপদ, তবুও হাড় শক্ত হতে অনেক মাস লেগে যায়।

Advertisement

উচ্চতা বাড়ানোর এই অস্ত্রোপচারের খরচ প্রায় ৬০ লাখ টাকা। এই বিপুল ব্যয়ের কারণে অনেকে চাইলেও এই অস্ত্রোপচারের কথা ভাবতে পারেন না।

Advertisement