scorecardresearch
 

Side Effects of Chilli : কাদের ভুলেও কাঁচা লঙ্কা খাওয়া উচিত নয়? জেনে নিন

কাঁচালঙ্কা খাবারের স্বাদ যেমন বাড়ায় তেমনি তা কিন্তু শরীরের জন্যও বেশ উপকারী। অনেকেই রয়েছেন যাঁরা ঝাল খেতে পছন্দ করেন। আবার অনেকে রয়েছেন যাঁরা একদমই ঝাল খেতে পারেন না। তবে এমন অনেক ব্যক্তিরাও আছেন যাঁদের একদমই ঝাল বা কাঁচালঙ্কা খাওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

Advertisement
কাঁচা লঙ্কার ঝাল অনেকের শরীরের জন্য ভালো নয় কাঁচা লঙ্কার ঝাল অনেকের শরীরের জন্য ভালো নয়
হাইলাইটস
  • কাঁচালঙ্কা খাবারের স্বাদ যেমন বাড়ায় তেমনি তা কিন্তু শরীরের জন্যও বেশ উপকারী
  • অনেকেই রয়েছেন যাঁরা ঝাল খেতে পছন্দ করেন। আবার অনেকে রয়েছেন যাঁরা একদমই ঝাল খেতে পারেন না
  • বে এমন অনেক ব্যক্তিরাও আছেন যাঁদের একদমই ঝাল বা কাঁচালঙ্কা খাওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে

কাঁচালঙ্কা খাবারের স্বাদ যেমন বাড়ায় তেমনি তা কিন্তু শরীরের জন্যও বেশ উপকারী। অনেকেই রয়েছেন যাঁরা ঝাল খেতে পছন্দ করেন। আবার অনেকে রয়েছেন যাঁরা একদমই ঝাল খেতে পারেন না। তবে এমন অনেক ব্যক্তিরাও আছেন যাঁদের একদমই ঝাল বা কাঁচালঙ্কা খাওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। কারণ তা তাঁদের জন্য সমস্যা তৈরি করতে পারে। আসুন জেনে নেওয়া যাক কাদের কাদের এই কাঁচালঙ্কা খাওয়া বারণ রয়েছে।  

হাঁপানির সমস্যা রয়েছে যাঁদের
বেশি কাঁচালঙ্কা খেলে হাঁপানি রোগ বাড়তে পারে। তাই যদি আপনি হাঁপানির রোগী বা শ্বাস-প্রশ্বাস সংক্রান্ত সমস্যায় ভুগে থাকেন তবে ঝাল থেকে বিশেষ করে লাল লঙ্কার ঝাল একদমই খাবেন না। 

আরও পড়ুন: ক্যান্সার থেকে হৃদরোগ, গ্যারান্টি-সহ রুখে দেবে পেঁয়াজ, কীভাবে খাবেন?

কোষ্ঠকাঠিন্যের সমস্যা যাদের রয়েছে
যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তাঁদের একেবারেই মরিচ খাওয়া উচিত নয়, তা না হলে এই সমস্যা পাইলসের রূপ নেয়। এ ছাড়া যাদের আগে থেকেই পাইলসের সমস্যা রয়েছে, ঝাল খেলে তাদের সমস্যা আরও বেড়ে যেতে পারে। 

ত্বকের সমস্যা রয়েছে যাদের
যাদের ত্বকের সমস্যা আছে অথবা ত্বকে প্রায় লাল হয়ে যায়, চুলকানি, দাদ ইত্যাদি হয়, তাদের ঝাল খাওয়া উচিত নয়। কাঁচা লঙ্কায় রয়েছে ক্যাপসাইসিন যা এই সমস্যাকে আরও বাড়িয়ে দেয়।

আরও পড়ুন: কেটে গিয়ে অনবরত রক্তপাতে দুশ্চিন্তায়? বন্ধ করার সহজ টোটকা

পেটে যাদের আলসার রয়েছে
যাদের পেটে আলসারের সমস্যা রয়েছে, তাদের লঙ্কা খাওয়া একেবারে ত্যাগ করতে হবে। লঙ্কার ঝাল খেলে আলসারের ঘা আরও গভীর হয়ে যেতে পারে এবং তখন সমস্যা গুরুতর হতে পারে।  

আরও পড়ুন: ফ্যাটি লিভারে আক্রান্ত? এই খাবারগুলি একদম ছোঁবেন না....

Advertisement

গ্যাস-অম্বলে ভুগছেন যারা 
যাদের অ্যাসিডিটির সমস্যা রয়েছে, তাদের ঝাল খাওয়া এড়ানো উচিত। বিশেষ করে লাল লঙ্কা একেবারেই খাওয়া উচিত নয়, তা না হলে পেটে জ্বালা এবং অ্যাসিডিটির সমস্যা অনেক বেশি বেড়ে যায়। এ ছাড়া যারা ঝাল বেশি খান, তাদেরও অনেক সময় ডায়রিয়ার সমস্যা হয়।

Advertisement